নতুন গাড়িয়া থেকে বিমানবন্দর মেট্রো, চিংড়িঘাটায় ৩৬৬ মিটার ভায়াডাক্টের কাজ থমকে

কলকাতার মেট্রো রেলের ওরেঞ্জ লাইন সম্প্রসারণের কাজ দ্রুতগতিতে চলছে। বর্তমানে নিউ গড়িয়া এবং রুবি ডিভাইডার এর মধ্যে ৫.৪ কিলোমিটার বিস্তারের কাজ হয়েছে, এবং এরই মধ্যে…

New-Garia Airport Metro line

short-samachar

কলকাতার মেট্রো রেলের ওরেঞ্জ লাইন সম্প্রসারণের কাজ দ্রুতগতিতে চলছে। বর্তমানে নিউ গড়িয়া এবং রুবি ডিভাইডার এর মধ্যে ৫.৪ কিলোমিটার বিস্তারের কাজ হয়েছে, এবং এরই মধ্যে ট্রায়াল রান চলছে রুবি থেকে বেলঘাটা পর্যন্ত ৪.৪ কিলোমিটার অংশে। অন্যদিকে মেট্রো কর্তৃপক্ষ সুত্রে খবর বেলঘাটা থেকে বিমানবন্দর পর্যন্ত নির্মাণ কাজ চলছে, যার দৈর্ঘ্য প্রায় ১৯ কিলোমিটার। এই অংশের কাজ সম্পন্ন করার লক্ষ্য ২০২৬ সালের মার্চ মাসের মধ্যে।

   

বর্তমানে বেলঘাটা এবং গৌর কিশোর (চিংড়িঘাটা) স্টেশনের মধ্যে ভায়াডাক্টের কাজ আটকে আছে। এই অংশে বায়পাস অতিক্রম করবে ভায়াডাক্টটি। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে ফেব্রুয়ারি ২ তারিখ থেকে কাজ বন্ধ ছিল, তবে নির্মাণ সামগ্রী পুরোপুরি প্রস্তুত অবস্থায় রয়েছে।
মেট্রো কর্তৃপক্ষের এক কর্মকর্তা বলেছেন, “প্রথমে বলা হয়েছিল, বঙ্গবঙ্গ গ্লোবাল বিজনেস সামিট এবং মাধ্যমিক পরীক্ষার কারণে ট্রাফিক ব্লক দেওয়া সম্ভব হয়নি।”

তবে কলকাতা পুলিশ কর্তৃপক্ষের পরামর্শে, আরভিএনএল ৬০০ মিটার দীর্ঘ ডাইভার্সন রোড তৈরি করেছে। এই রাস্তা কেপ্টেন ভেড়ি জলাশয় পার হয়ে বাইপাসের দিকে চলাচলকারী যানবাহনগুলিকে ওই এলাকার ট্রাফিক ব্লক এড়াতে সাহায্য করবে। আগামীতে গড়িয়া-গামী লেনের নির্মাণ কাজ শুরু হলে সেই লেন ব্যবহারকারী যানবাহনও এই বিকল্প রাস্তাটি ব্যবহার করবে।

আরভিএনএল কর্মকর্তারা জানান এই রাস্তাটি পূর্ব কলকাতা জলাভূমির অংশ, যা একটি রামসার সাইট। তবে পরিবেশ দপ্তর থেকে বিশেষ অনুমতি নিয়ে রাস্তাটি নির্মিত হচ্ছে। ভবিষ্যতে এই রাস্তাটি ভেঙে ফেলা হবে কারণ এটি জলাশয়ের মধ্য দিয়ে চলে।

এছাড়া মেট্রো রেল এবং আরভিএনএল কর্মকর্তারা জানিয়েছেন কলকাতা পুলিশ এবং শহর উন্নয়ন দপ্তরের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে এই সমস্যার সমাধানের জন্য। কলকাতা পুলিশ এবং রাজ্য সরকারের সহায়তায় নির্মাণ কাজ চলছে। মেট্রো রেলের কর্মকর্তারা আশাবাদী যে শীঘ্রই ট্রাফিক ব্লকের অনুমতি পাওয়া যাবে।

আরেকটি সমস্যা ছিল নাবাদিগন্ত স্টেশনের ৩০০ মিটার বিস্তার নির্মাণে, যেখানে জমির অভাব ছিল। তবে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে যে জমির সমস্যা সমাধান হয়েছে এবং কাজ শুরু হয়েছে।

এছাড়া বিমানবন্দর স্টেশন থেকে ভিআইপি রোড পর্যন্ত ট্র্যাক নির্মাণের সময়ও একটি সমস্যা তৈরি হয়েছিল বর্তমানে তা সমাধান হয়েছে। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ মারফত খবর, মেট্রো রেলের জন্য ৯০ মিটার একটি টানেল নির্মাণে ২৩৫ কোটি টাকা প্রদান করা হয়েছে। এই টানেলটি এয়ারপোর্ট কর্তৃপক্ষের আবাসিক কলোনি এবং বিমানবন্দরকে সংযুক্ত করবে, এবং মেট্রো ট্র্যাকটি টানেলের উপরে নির্মিত হবে।