পুজোর আগে কলকাতা মেট্রো (Kolkata Metro) যাত্রীদের জন্য আনল নতুন চমক। এবার থেকে শহরের সবকটি মেট্রো রুটেই যাত্রীরা মোবাইল অ্যাপ ব্যবহার করে কাটতে পারবেন কিউআর টিকিট। পাশাপাশি কাগজের কিউআর টিকিটও পাওয়া যাবে। কলকাতা মেট্রোর অফিসিয়াল ‘আমার কলকাতা মেট্রো’ অ্যাপ ব্যবহার করেই যাত্রীরা নিজের মোবাইল থেকে গন্তব্যের টিকিট বুক করতে পারবেন। মঙ্গলবার থেকেই এই নতুন পরিষেবা চালু করেছে মেট্রো কর্তৃপক্ষ।
এর আগে শুধুমাত্র গ্রিন লাইন, ব্লু লাইন এবং অরেঞ্জ লাইনেই মোবাইল কিউআর টিকিটিং সুবিধা ছিল। এবার পার্পেল এবং ইয়োলো লাইনেও এই পরিষেবা চালু হওয়ায় যাত্রীদের সুবিধা আরও বেড়েছে। কলকাতা মেট্রোর এই পদক্ষেপ পুজোর মরশুমে যাত্রীদের যাতায়াত আরও সহজ করে তুলবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।
পুজোর সময় কলকাতার রাস্তাঘাটে ভিড় চোখে পড়ার মতো থাকে। নতুন তিনটি মেট্রো লাইন খোলার ফলে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত এখন অনেক সহজ। ফলে মেট্রোর যাত্রীসংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে। পুজোর কেনাকাটা বা দর্শনীয় স্থান ঘোরা উপলক্ষ্যে অসংখ্য মানুষ মেট্রোতে ভ্রমণ করেন। মেট্রোর বিভিন্ন স্টেশনে টিকিট কাউন্টারে লম্বা লাইন সামলাতে হয় কর্তৃপক্ষকে। সেই সমস্যার সমাধান হিসেবেই এই কিউআর টিকিটিং পরিষেবা চালু করার সিদ্ধান্ত।
মেট্রো কর্তৃপক্ষের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, সোমবার মোট ২৩,৪৮২ জন যাত্রী মোবাইলের মাধ্যমে কিউআর টিকিট কেটেছেন। আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ১১,৭৮৭। অর্থাৎ মাত্র এক সপ্তাহেই প্রায় দ্বিগুণ হয়েছে কিউআর টিকিট ব্যবহারকারীর সংখ্যা। এই সাড়া দেখে পরিষেবা আরও প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল।
শুধু সময়ই নয়, এই অ্যাপ ব্যবহার করে যাত্রীরা সাশ্রয় করতে পারবেন অর্থও। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যাপ ব্যবহার করে কাটা প্রতিটি টিকিটে মিলবে ৫ শতাংশ ছাড়। ফলে যাত্রীরা দীর্ঘ লাইনে দাঁড়ানোর ঝামেলা এড়িয়ে বাড়তি ছাড়ও উপভোগ করতে পারবেন। স্টেশনগুলিতে নিয়মিত ঘোষণা করে যাত্রীদের অ্যাপ ডাউনলোড এবং টিকিট কাটার জন্য উৎসাহিত করা হচ্ছে।
‘আমার কলকাতা মেট্রো’ অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে উপলব্ধ। অ্যাপে লগইন করার পর যাত্রীরা প্রস্থান এবং গন্তব্য স্টেশন নির্বাচন করে পেমেন্টের মাধ্যমে কিউআর টিকিট সংগ্রহ করতে পারবেন। স্টেশনে ঢোকার সময় ও বেরোনোর সময় স্ক্যান মেশিনে মোবাইলের কিউআর কোড দেখালেই হবে।
কলকাতা মেট্রোর এই নতুন উদ্যোগ যাত্রীদের সময় বাঁচানোর পাশাপাশি পরিবেশবান্ধব প্রযুক্তির দিকেও বড় পদক্ষেপ। ডিজিটাল টিকিটিংয়ের প্রসার কাগজের ব্যবহার কমাবে এবং মেট্রোর আধুনিকীকরণে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন আধিকারিকরা। আগামী দিনে এই অ্যাপে স্মার্ট কার্ড রিচার্জ ও যাত্রী তথ্য পরিষেবাও যোগ করার পরিকল্পনা রয়েছে।
পুজোর মরশুমে বাড়তি ভিড় সামাল দিতে এই পদক্ষেপ নিঃসন্দেহে যাত্রীদের স্বস্তি দেবে বলে আশাবাদী কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।