কবি সুভাষ স্টেশন বন্ধ, শহিদ ক্ষুদিরাম মেট্রোতে বড় উন্নয়ন কাজ

কলকাতা: নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ মেট্রো স্টেশনে (Kavi Subhash Metro Station) প্ল্যাটফর্মের পিলারে ধরা ফাটলের জেরে বড় মেরামতির কাজ শুরু হতে চলেছে। এর ফলে…

Kolkata Metro

কলকাতা: নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ মেট্রো স্টেশনে (Kavi Subhash Metro Station) প্ল্যাটফর্মের পিলারে ধরা ফাটলের জেরে বড় মেরামতির কাজ শুরু হতে চলেছে। এর ফলে আপাতত স্টেশনটিতে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যাবে। মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি. উদয় কুমার রেড্ডি জানিয়েছেন, এই মেরামতির জন্য আপ প্ল্যাটফর্ম যা দক্ষিণেশ্বরগামী ট্রেনের জন্য নির্ধারিত, তা সম্পূর্ণভাবে ভেঙে নতুন করে নির্মাণ করা হবে। পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে কমপক্ষে ৯ মাস সময় লাগবে বলে অনুমান, তবে কিছু ক্ষেত্রে এই সময়সীমা আরও দীর্ঘ হতে পারে।

Advertisements

ইতিমধ্যেই প্ল্যাটফর্মের শেডের বড় অংশ ভেঙে ফেলা হয়েছে। পরবর্তী ধাপে ভাঙা হবে প্ল্যাটফর্ম ও পিলার। একবার এই কাজ শুরু হলে, কবি সুভাষ স্টেশন দিয়ে কোনও ট্রেনের যাতায়াত সম্ভব হবে না। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, এই কারণে উত্তর-দক্ষিণ মেট্রো শাখার দক্ষিণ প্রান্তিক স্টেশন সাময়িকভাবে বদলে হবে শহিদ ক্ষুদিরাম। অর্থাৎ দক্ষিণেশ্বর থেকে আগত সব মেট্রোর শেষ স্টেশন হবে শহিদ ক্ষুদিরাম।

   

যাত্রীদের সুবিধার্থে শহিদ ক্ষুদিরাম স্টেশনে একটি ‘রিভার্সাল পয়েন্ট’ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে, যাতে ট্রেন সহজে বিপরীতমুখী পথে যাত্রা শুরু করতে পারে। তবে এই রিভার্সাল পয়েন্ট চালু করতে হলে নতুন পরিকাঠামো ও সিগন্যালিং ব্যবস্থার উন্নয়ন জরুরি। জেনারেল ম্যানেজার রেড্ডি জানিয়েছেন, এই প্রকল্পের নির্দিষ্ট সময়সীমা এখনও নির্ধারিত হয়নি।

যদিও এই পরিস্থিতিতে যাত্রী পরিষেবা বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে, মেট্রো কর্তৃপক্ষের দাবি— সময়সূচিতে বড় কোনও পরিবর্তন আনা হচ্ছে না। দক্ষিণেশ্বর থেকে শহিদ ক্ষুদিরাম পর্যন্ত মেট্রো একই রকম চলবে, শুধু কবি সুভাষ পর্যন্ত যাত্রা আপাতত বন্ধ থাকবে। এ কারণে যাত্রীদের যাতায়াতে বড় ধরনের অসুবিধা হবে না বলেই কর্তৃপক্ষ মনে করছে।

সমস্যার মূল কেন্দ্রবিন্দু প্ল্যাটফর্মের পিলারে ধরা ফাটল। প্রকৌশল বিভাগ সূত্রে জানা গিয়েছে, এই পিলারগুলির উপরে প্ল্যাটফর্ম শেডের ভর রয়েছে, ফলে ফাটল উপেক্ষা করলে তা বড় ধরনের দুর্ঘটনার কারণ হতে পারে। তাই নিরাপত্তার কথা মাথায় রেখেই মেরামতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে রেক চলাচলে কোনও সমস্যা না থাকলেও, ভবিষ্যতে প্ল্যাটফর্ম ভাঙা ও নতুন করে নির্মাণের সময় লাইনে রেক চলাচল প্রভাবিত হতে পারে কিনা, সে নিয়ে আলোচনাও চলছে।

যাত্রীদের মধ্যে এই পরিবর্তন মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। একাংশ মনে করছেন, দীর্ঘ সময় ধরে মেরামতির কারণে শেষ প্রান্তিক স্টেশন বদলে যাওয়ায় কিছু যাত্রীকে অতিরিক্ত দূরত্ব পাড়ি দিতে হবে, বিশেষত যারা কবি সুভাষ স্টেশনের আশেপাশে থাকেন। অন্যদিকে, অনেকেই মনে করছেন, নিরাপত্তার স্বার্থে এই মেরামতি জরুরি এবং তা সম্পন্ন হলে যাত্রা আরও সুরক্ষিত ও আরামদায়ক হবে।

মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই সময়কালে বিকল্প যাতায়াতের জন্য অন্যান্য পরিবহণ পরিষেবা সক্রিয় রাখতে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করা হবে। পাশাপাশি মেরামতির কাজ দ্রুত শেষ করার জন্য বাড়তি কর্মী ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে।

সব মিলিয়ে, কবি সুভাষ মেট্রো স্টেশন আগামী অন্তত এক বছর মেরামতির জন্য বন্ধ থাকায় দক্ষিণ প্রান্তিক স্টেশন হিসেবে শহিদ ক্ষুদিরামের ভূমিকা বাড়তে চলেছে। যাত্রীদেরও এই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে আগামী এক বছরের জন্য।