যাত্রীদের কথা মাথায় রেখে এবার কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল (সিবিটিসি) সিগন্যালিং ব্যবস্থা চালুর উদ্যোগ নিল মেট্রো কর্তৃপক্ষ। তাদের সিদ্ধান্ত অনুযায়ী প্রথমে জোকা থেকে এসপ্ল্যানেড এবং কবি সুভাষ থেকে বিমানবন্দর মেট্রো করিডোরে এই সিগন্যাল ব্যবস্থা চালু করবে তারা। এখানে অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা মেট্রো রেল চলাচলকে আরও গতি সম্পন্ন করে তুলবে বলে দাবি কর্তৃপক্ষের।
তবে বর্তমানে কলকাতা মেট্রো চালান মোটরম্যানরা। তারাই মেট্রোর দরজা খোলা বা বন্ধের কাজ করে থাকেন। তাই এবার সিবিটিসি সিংগন্য়ালের চালু হলে মোটরম্যান ছাড়াই মেট্রো ট্রেন চালানো হবে বলে জানান মেট্রোরেল কর্তৃপক্ষ। এই ব্যবস্থাকে বলা হয় অটোমেটিক ট্রেন অপারেশন্স মোড বা স্বয়ংক্রিয় ট্রেন পরিচালন ব্যবস্থা। এই সিস্টেমে মোটরম্যানদের কোনও ভূমিকা থাকে না। তাঁরা কেবল দরজা বন্ধ ও স্টেশন থেকে ট্রেন ছাড়ার কাজটি করেন। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, ৮০০ কোটি টাকা ব্যয়ে এই সিবিটিসি সিংগন্যাল ব্যবস্থা লাগানোর কাজ শুরু হয়েছে।
তবে দিল্লি মেট্রোতেও রয়েছে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল ব্যবস্থা। এবার ভারতের সবচেয়ে পুরনো মেট্রো রুটে বসতে চলেছে এই উন্নত প্রযুক্তি। এই ব্যবস্থা পুরোপুরি চালু হলে ট্রেন চলাচল নিরাপদে সম্পন্ন হবে বলে দাবি করেছেন মেট্রো কর্তৃপক্ষ।
পাশাপাশি, মেট্রো রেল কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, মেট্রো রেলের প্রয়োজন অনুযায়ী পূর্ব এবং দক্ষিণ পূর্ব রেলওয়েতে মোটরম্যানদের ডেপুটেশনের মাধ্যমে নিয়োগ করবেন। বর্তমানে কলকাতা মেট্রোয় ৩১ জন মোটরম্যান প্রশিক্ষণরত রয়েছেন। এর পরবর্তী সময় আরও মোটরম্যানদের নিযুক্ত করা হবে বলেও জানান মেট্রো রেল কর্তৃপক্ষ।