মেট্রো পরিষেবা আরও দ্রুত করতে কলকাতা মেট্রোতে যুক্ত হবে ৭০টি নয়া রেক

কলকাতা মেট্রো রেলওয়ে আগামী চার বছরে ৭০টিরও বেশি নতুন রেক পেতে চলেছে। যা শহরের মেট্রো নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, শহরের বিভিন্ন…

মেট্রো পরিষেবা আরও দ্রুত করতে কলকাতা মেট্রোতে যুক্ত হবে ৭০টি নয়া রেক

কলকাতা মেট্রো রেলওয়ে আগামী চার বছরে ৭০টিরও বেশি নতুন রেক পেতে চলেছে। যা শহরের মেট্রো নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, শহরের বিভিন্ন মেট্রো রুটে যাত্রীদের বৃদ্ধি পাওয়ার কারণে এই নতুন রেকগুলো আনা হচ্ছে।

অন্যদিকে মেট্রো কর্তৃপক্ষ চীন এবং ভারতের কয়েকটি সংস্থার সঙ্গে অর্ডার দিয়েছে। মেট্রো রেলওয়ের জন্য রেকগুলি তৈরি করবে চীনের সিএনআর ডালিয়ান লোকোমোটিভ, রোলিং স্টক কোং এবং সিআরআরসি ঝুঝোউ লোকোমোটিভ কোম্পানি, পাশাপাশি ভারতীয় সংস্থা ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ), বিএইচইএল এবং বিইএমএল।

নতুন রেকের সংখ্যা এবং রুট সম্প্রসারণ

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমান মেট্রো নেটওয়ার্কের দৈর্ঘ্য প্রায় ৬০ কিলোমিটার। যদি পরিকল্পনা অনুযায়ী কাজ চলে তবে ২০২৫ সালের মধ্যে প্রায় ৮০ কিলোমিটার এবং ২০২৮ সালের মধ্যে ১২০ কিলোমিটার হবে। এই সম্প্রসারণের সঙ্গে সঙ্গে যাত্রীদের সংখ্যাও বহুগুণে বাড়বে, যা মোকাবেলা করতে নতুন রেকের প্রয়োজন পড়বে।

“এখন আমাদের কাছে ৩৬টি আট-কোচের ট্রেন এবং ১৪টি ছয়-কোচের ট্রেন রয়েছে। আমরা প্রায় ৭০টি আট-কোচের ট্রেন আনার পরিকল্পনা নিয়েছি, যেগুলো বিভিন্ন ধাপে ৪ থেকে ৫ বছরের মধ্যে আসবে,” জানিয়েছেন এক সিনিয়র মেট্রো কর্মকর্তা।

বর্তমানে কোলকাতা মেট্রো নেটওয়ার্কে তিনটি প্রধান রুট রয়েছে:

নর্থ-সাউথ মেট্রো (ব্লু লাইন): কভি সুভাষ (নতুন গড়িয়া) থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ৩১ কিলোমিটার দীর্ঘ, এটি সবচেয়ে পুরনো এবং জনবহুল রুট।

ইস্ট-ওয়েস্ট মেট্রো (গ্রীন লাইন): সেক্টর V থেকে সিয়ালদহ পর্যন্ত ৯.৪ কিলোমিটার এবং হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার।

অরেঞ্জ লাইন: নিউ গড়িয়া-রুবি সেকশন (৫.৪ কিলোমিটার) এবং জোকা-মাজেরহাট সেকশন (৮ কিলোমিটার)।

পারপল লাইন: এটি বর্তমানে নির্মাণাধীন, যার দৈর্ঘ্য ৮ কিলোমিটার।

Advertisements

এছাড়া বেশ কিছু প্রকল্প যা শেষের দিকে, যেমন রুবি-সেক্টর V এক্সটেনশন (৮ কিলোমিটার), নোাপাড়া-জয় হিন্দ (৭ কিলোমিটার) এবং এসপ্লানেড-সিয়ালদহ সেকশন (২.৫ কিলোমিটার), যা পুরোপুরি চালু হলে ইস্ট-ওয়েস্ট কোরিডরটি সম্পূর্ণ হবে।

স্থানীয় উৎপাদন এবং মেট্রোর নতুন রেক 

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের প্রধান রেক হবে দেশীয় মেধা রেক, যেগুলো পারাম্বুরের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি হচ্ছে। নতুন করে ৫৭টি মেধা রেক এবং ৪টি বিএইচইএল রেক অর্ডার করা হয়েছে।
বর্তমানে মেট্রো রেলওয়ের কাছে ৩৬টি আট-কোচের ট্রেন এবং ১৪টি ছয়-কোচের ট্রেন রয়েছে। ছয়-কোচের ট্রেনগুলো শুধুমাত্র গ্রীন লাইনে চলবে এবং আট-কোচের ট্রেনগুলো অন্য রুটগুলোতে ব্যবহার করা হবে।

২০২৫ সালের মধ্যে নতুন র্যাকের আগমন

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৫ সালের মধ্যে বেশিরভাগ ডালিয়ান রেক আসবে এবং কিছু মেধা র্যাকও এ বছর পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

এই নতুন রেকগুলো কোলকাতার মেট্রো নেটওয়ার্ককে আরও দক্ষ এবং যাত্রীদের জন্য স্বাচ্ছন্দ্যময় করে তুলবে। যাত্রীদের বাড়তি চাহিদা মেটাতে মেট্রো কর্তৃপক্ষ এই পদক্ষেপ গ্রহণ করেছে এবং আশা করা হচ্ছে, আগামী কয়েক বছরে কোলকাতা মেট্রোর পরিসেবা আরো উন্নত হবে।