আধার কার্ড সহ এই ৬ পরিবর্তিত নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর করা হবে, না জানলেই পস্তাবেন

কেন্দ্রীয় বাজেট ২০২৪-এ, নির্মলা সীতারামন আয়কর সংক্রান্ত কিছু পরিবর্তন ঘোষণা করেছিলেন। এর মধ্যে কিছু পরিবর্তন এখন কার্যকর হয়েছে এবং কিছু পরিবর্তন রয়েছে যা ১ অক্টোবর…

Ration-Aadhar-Link

কেন্দ্রীয় বাজেট ২০২৪-এ, নির্মলা সীতারামন আয়কর সংক্রান্ত কিছু পরিবর্তন ঘোষণা করেছিলেন। এর মধ্যে কিছু পরিবর্তন এখন কার্যকর হয়েছে এবং কিছু পরিবর্তন রয়েছে যা ১ অক্টোবর থেকে কার্যকর হতে চলেছে। এই পরিবর্তনগুলির মধ্যে রয়েছে আধার কার্ড, এসটিটি, টিডিএস হার, প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস স্কিম ২০২৪।

1. Direct Tax Dispute Se Biswas Project

   

প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্ব স্কিম ১ অক্টোবর, ২০২৪ থেকে কার্যকর হতে চলেছে। এই স্কিমটি মুলতুবি ট্যাক্স বিরোধগুলি সমাধান করার একটি সুযোগ প্রদান করে৷ মুলতুবি ট্যাক্স আপিল নিষ্পত্তির জন্য এটি প্রাথমিকভাবে ২০২০ সালে চালু করা হয়েছিল। Vivad Se Vishwas স্কিমটি ২২ জুলাই, ২০২৪ পর্যন্ত বিবাদগুলি সমাধানের সঙ্গে সম্পর্কিত। এর আওতায় সেইসব করদাতারা আসবে যাদের কর, সুদ, জরিমানা বা ফি সংক্রান্ত বিরোধ হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের সামনে রয়েছে।

এই স্কিমের অধীনে প্রদত্ত নিষ্পত্তির পরিমাণ অর্থপ্রদানের সময়ের উপর নির্ভর করে। যে করদাতারা ১ অক্টোবর, ২০২৪ এবং ৩১ ডিসেম্বর, ২০২৪-এর মধ্যে নিষ্পত্তির জন্য বেছে নেন, তাদের সম্পূর্ণ বিতর্কিত করের পরিমাণ দিতে হবে বা বিতর্কিত সুদ, জরিমানা বা ফি এর ২৫ শতাংশ দিতে হবে। যাইহোক, যে ব্যক্তিরা ৩১ ডিসেম্বর, ২০২৪-এর পরে নিষ্পত্তি করতে চান, তাদের বিতর্কিত করের পরিমাণের ১১০শতাংস বা সুদ, জরিমানা বা চার্জের ৩০শতাংশ দিতে হবে।

2. Aadhaar Card

আধার নম্বরের পরিবর্তে আধার তালিকাভুক্তি আইডি উল্লেখ করার অনুমতি দেওয়ার বিধানটি ২০২৪ সালের কেন্দ্রীয় বাজেটে বন্ধ করার প্রস্তাব করা হয়েছে। এই সিদ্ধান্তের উদ্দেশ্য হল PAN-এর অপব্যবহার এবং নকল রোধ করা। ১ অক্টোবর, ২০২৪ থেকে, ব্যক্তিরা আর প্যান বরাদ্দের আবেদনপত্রে এবং তাদের আয়কর রিটার্নে তাদের আধার নথিভুক্তি আইডি উল্লেখ করতে পারবে না। বাজেট অনুসারে, আইনের ১৩৯AA ধারায় যোগ্য ব্যক্তিদের ১ জুলাই, ২০১৭ থেকে PAN আবেদনপত্র এবং আয়কর রিটার্নে আধার নম্বর তুলতে হবে।

3. Security transactions Tax (STT)

সিকিউরিটিজ ট্রানজ্যাকশন ট্যাক্স (STT) ফিউচার অ্যান্ড অপশন (F&O) ট্রেডিং এর উপর প্রযোজ্য ১ অক্টোবর, ২০২৪ থেকে বাড়বে। বিশেষ করে ইক্যুইটি ফিউচার এবং বিকল্পগুলির জন্য (F&O), করের হার যথাক্রমে ০.০২শতাংস এবং ০.১ শতাংস বৃদ্ধি পাবে৷ উপরন্তু, শেয়ার বাইব্যাক থেকে আয় এখন সুবিধাভোগীদের করযোগ্য আয়ের উপর ভিত্তি করে কর আরোপ করা হবে। এছাড়া বিকল্প বিক্রয়ের উপর STT প্রিমিয়ামের ০.০৬২৫ শতাংস থেকে ০.১ শতাংস পর্যন্ত বৃদ্ধি পাবে।

4. Floating TDS rate

২০২৪ সালের বাজেটে একটি গুরুত্বপূর্ণ আপডেট দেওয়া হয়েছিল যেখানে (টিডিএস), বিশেষ করে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের বন্ডগুলির সঙ্গে সম্পর্কিত, যার মধ্যে ফ্লোটিং রেট বন্ড রয়েছে৷ এটি ১ অক্টোবর, ২০২৪ থেকে কার্যকর হবে, যার অধীনে বন্ডের উপর ১০ শতাংস TDS প্রযোজ্য হবে। অধিকন্তু, নতুন টিডিএস প্রবিধান ফ্লোটিং রেট সেভিংস বন্ডকে কভার করে। যদি এক বছরের মধ্যে প্রাপ্ত রাজস্ব ১০,০০০ টাকার কম হয়, তাহলে TDS কাটা হবে না। আয় ১০,০০০ টাকার সীমা অতিক্রম করলেই TDS কাটা হবে।

মহারাষ্ট্রে বিধানসভা ভোট কবে? বৈঠক শেষে জানাল কমিশন

5. TDS rate

১৯৪DA, ১৯৪H, ১৯৪-IB এবং ১৯৪M ধারার অধীনে পেমেন্টের জন্য TDS হার কমানো হয়েছে। এই স্ট্রিমগুলির জন্য ৫ শতাংশের পরিবর্তে এখন ২ শতাংস। এছাড়াও, ই-কমার্স অপারেটরদের জন্য টিডিএস হার  ১  থেকে কমিয়ে ০.১% করা হয়েছে।

ধারা ১৯৪DA – জীবন বীমা পলিসির জন্য অর্থপ্রদান

ধারা ১৯৪G – লটারির টিকিট বিক্রির কমিশন

ধারা ১৯৪H – কমিশন বা ব্রোকারেজ

হিন্দু অবিভক্ত পরিবার (HUF) দ্বারা ভাড়া প্রদান সংক্রান্ত ধারা ১৯৪-IB

ধারা ১৯৪M মনোনীত ব্যক্তি বা HUF দ্বারা নির্দিষ্ট অর্থ প্রদানের ক্ষেত্রে মিউচুয়াল ফান্ড ইউনিটের বাই-ব্যাক বা ইউটিআই সম্পর্কিত অর্থপ্রদান সংক্রান্ত ধারা ১৯৪F এর অধীনে বিধানগুলি ১ অক্টোবর, ২০২৪ থেকে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

6. Share buyback

শেয়ার বাইব্যাকের ট্যাক্স সংক্রান্ত নতুন নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হবে। এখন শেয়ারহোল্ডাররা বাইব্যাক আয়ের উপর কর প্রদানের জন্য দায়ী থাকবে, যা লভ্যাংশের কর আরোপের জন্য প্রযোজ্য হবে।