ট্রেন দুর্ঘটনায় যাত্রী মনে আতঙ্ক দানা বেঁধেছে। যাত্রীদের মনে এখন প্রশ্ন- ভারতীয় রেলের দূরপাল্লার ট্রেনগুলির কোন কামরায় যাত্রীরা সবচেয়ে নিরাপদ? কোন আসনগুলিই বা সুরক্ষিত?
ভারতীয় রেলের তরফে এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। কিন্তু ট্রেনের কামরাগুলির অবস্থান দেখলে সহজেই বুঝতে পারা যায় যে, ট্রেনের কোন কামরা সবচেয়ে নিরাপদ।
ভারতীয় ট্রেনগুলিতে কী ধরণের কোচ আছে? বেশিরভাগ ট্রেনে সামনে থেকে প্রথম যাত্রীবাহী কোচ হল A-1। এর পরে আসে B-1, B-2, B-3 এবং তারপর B-4। এর মধ্যে বেশিরভাগই AC-3 কোচ। যেসব ট্রেনে প্যান্ট্রি কার থাকে, সেই সব ট্রেনে প্যান্ট্রি কার সহ কোচটি B-4 এর পরে আসে। এরপর থাকে S-1, S-2, S-3। এগুলি স্লিপার ক্লাস কোচ। এরপর সাধারণ কোচ যুক্ত করা থাকে।
টিকিটের দরকার নেই, ভারতে একমাত্র এই ট্রেনেই যাত্রীদের যাতায়াত পুরোপুরি ফ্রি
ট্রেনের সবচেয়ে নিরাপদ কোচ কোনটি? রেল বিশেষজ্ঞদের মতে, ট্রেনের সবচেয়ে নিরাপদ কামরা থাকে মাঝখানে। উপরে উল্লিখিত ক্রম অনুসারে, কোচ B-4 গল ভারতীয় দূরপাল্লার ট্রেনে সবচেয়ে নিরাপদ কামরা।
দুর্ঘটনার সময় ট্রেনের দু’পাশের কোচগুলিতেই সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন। তবে অনেক ট্রেনেই এই ক্রম পরিবর্তন থাকে। সেক্ষেত্রে টিকিট বুক করার সময়, ট্রেনের মধ্যম কোচ এবং তারপর কোনগুলি রয়েছে- যাত্রীদের তা দেখে টিকিট কাটতে হবে।
ট্রেনের সবচেয়ে নিরাপদ আসন কোনটি? এনবিসি নিউজের প্রতিবেদন অনুসারে, ১৯৭০ সালে ফেডারেল রেলওয়ে সেফটি অ্যাক্টের লেখক ল্যারি মান বলেছেন যে- যদি একটি কামরায় ৭২টি আসন থাকে, তবে ৩২ থেকে ৩৫ আসনগুলি সবচেয়ে নিরাপদ।