Indian Railways: রোজ চড়েন ট্রেনে? জানেন ভারতীয় রেলের কোচ আর বগির পার্থক্য?

দূরপাল্লা হোক বা লোকাল, ভারতে ট্রেন যাত্রীর সংখ্যা বিপুল। সফরের সময় যাত্রীদের অনেককেই বলে থাকেন, তাদের টিকিট এত নম্বর কোচে রয়েছেন বা এত নম্বর বগিতে…

what is the difference between bogie and coaches in Indian Railways trains , রোজ চড়েন ট্রেনে? জানেন ভারতীয় রেলের কোচ আর বগির পার্থক্য?

দূরপাল্লা হোক বা লোকাল, ভারতে ট্রেন যাত্রীর সংখ্যা বিপুল। সফরের সময় যাত্রীদের অনেককেই বলে থাকেন, তাদের টিকিট এত নম্বর কোচে রয়েছেন বা এত নম্বর বগিতে রয়েছেন। কিন্তু জানেন কি, ভারতীয় রেলে বগি ও কোচের পাথক্য রয়েছে।

বগি ও কোচ একেবারেই আলাদা। বাস্তবে রেলের কোনও যাত্রীই কোনওদিন কোনও বগিতে চেপে যাতায়াতই করেননি!

   

আসলে ট্রেনের বগি আর কোচ হল সম্পূর্ণ দু’টি পৃথক অংশ। ট্রেনের যে অংশে চাকা, স্প্রিং, ব্রেক সহ আরও যন্ত্র থাকে, যার ওপর মূলত ট্রেনের কামরা নামক বাক্সটি বসানো থাকে তাকে বলা হয়ে তাকে বগি।

আরও পড়ুন- Difference Between TTE And TC in Indian Railways: ট্রেনের টিকিট পরীক্ষাই কাজ, তাহলে ভারতীয় রেলের TTE ও TC-র পার্থক্য কী?

এক অর্থে ট্রেনের চেসিসকে বগি বলা হয়। এর উপর তৈরি করা হয় কামরা। অর্থাৎ বগির উপরই তৈরি হয় কোচ।

অন্যদিকে, ট্রেনের কোচ হল সেই অংশ যাতে চেপে যাত্রীরা সফর করেন। কোচের নানা ধরনের শ্রেণি হয়। প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি, এসি কোচ, জেনারেল কোচ।

আরও পড়ুন- Indian Railways: রোজ চড়েন ট্রেনে? জানেন দিনের কোন সময় TTE রেলের টিকিট চেক করেন না?

যেসব পণ্যবাহী ট্রেন রয়েছে, যাকে সকলে মালগাড়ি বলেন, সে ক্ষেত্রেও ঠিক এটাই প্রযোজ্য। অর্থাৎ বগির ওপর বসানো হয় পণ্য পরিবহণের সেই বাক্সটি। যার মধ্যে পণ্য ভরে গুডস ট্রেন বা পণ্যবাহী ট্রেন অথবা আমজনতার ভাষায় মালগাড়ি ছুটে যায় এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।

ফলে বগি আর কোচ এক নয়। বগির ওপর বসানো থাকে কোচ। আর সেই কোচেই মানুষ সফর করেন।