ভারতীয় রেলওয়ে মন্ত্রণালয় বন্দে ভারত ট্রেনের যাত্রীদের জন্য একটি নতুন সুবিধা চালু করেছে। এখন থেকে, যাত্রীরা টিকিট বুকিংয়ের সময় খাবারের অপশন না নিলেও ট্রেনের স্টাফদের কাছ থেকে রান্না করা খাবার কিনতে পারবেন। খাবারের জন্য আলাদা চার্জও প্রযোজ্য হবে।
করোনার পর রেলওয়ে পরিষেবার পুনরায় চালু হওয়ার পর, যাত্রীদের শুধু রেডি-টু-ইট খাবার দেওয়া হচ্ছিল, যদি তারা টিকিট বুকিংয়ের সময় খাবারের অর্ডার না দেন। কিন্তু এখন যাত্রীদের আরও বেশি পরিষেবা এবং বিকল্পের সুবিধা দেওয়ার জন্য, ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন কে অনুমতি দেওয়া হয়েছে রান্না করা খাবার বিক্রি করার জন্য।
গত শুক্রবার রেল মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, “বিভিন্ন অভিযোগের কারণে যে ক্যাটারিং পরিষেবাগুলির পেশাদারিত্বের অভাব দেখা দিয়েছে, সেই পরিস্থিতি মোকাবিলায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।” করোনা মহামারির সময়, যাত্রীদের শুধুমাত্র প্রি-প্যাকেজড খাবার সরবরাহ করা হত, তবে এখন বন্দে ভারত ট্রেনের যাত্রীদের জন্য এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে।
এতে আরও বলা হয়েছে, “যাত্রীদের জন্য আরও ভালো পরিষেবা এবং খাবারের বিকল্প দেওয়ার জন্য রান্না করা খাবারও বিক্রি করা যেতে পারে। তবে সেটা কাস্টমাইজড রেডি-টু-ইট খাবারের পাশাপাশি হবে।” তবে, খাবারের মূল্য আগের মতোই থাকবে এবং সেগুলি যে যাত্রীরা টিকিট বুকিংয়ের সময় খাবার অর্ডার করেছিলেন, তাদের জন্যও একই দাম হবে।
আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য রেলওয়ে বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে যে, ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন কে নিশ্চিত করতে হবে যে যাত্রীদের জন্য পরিষ্কার এবং স্বাস্থ্যকর খাবার সরবরাহ করা হচ্ছে। তারা আরও উল্লেখ করেছে যে ট্রেনে খাবার বিক্রি শুধুমাত্র নির্দিষ্ট সময়ের মধ্যে, অর্থাৎ রাত ৯টার পরে বা ডিনার পরিষেবা শেষ হওয়া পর্যন্ত বিক্রি করা যাবে।
বন্দে ভারত ট্রেনের যাত্রীদের জন্য এই নতুন সুবিধাটি ক্যাটারিং পরিষেবার উন্নতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। নতুন এই নীতির ফলে যাত্রীরা ভ্রমণের সময় আরও বেশি খাবারের বিকল্প পাবে এবং তাদের জন্য পরিষেবা আরও উন্নত হবে।