ভারতের ৬৫০০০ টনের INS বিশাল-এর যৌথ উন্নয়নের দিকে যুক্তরাজ্য-ফ্রান্সের নজর

INS Vishal

নয়াদিল্লি, ১৪ নভেম্বর: ভারতীয় নৌবাহিনী (Indian Navy) ২০৩৫ সালের মধ্যে তিনটি বিমানবাহী রণতরী স্ট্রাইক গ্রুপ তৈরির দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যে, ব্রিটেন এবং ফ্রান্স ভারতের পরবর্তী প্রধান বিমানবাহী রণতরী প্রকল্পে গভীর আগ্রহ দেখিয়েছে। দুই দেশ ৬৫,০০০ টনেরও বেশি ওজনের একটি নতুন ক্যারিয়ার, যার নাম আইএনএস বিশাল (INS Vishal), এর নকশার সহ-উন্নয়ন বা লাইসেন্স প্রদানের প্রস্তাব করছে। ভারত সরকার আইএনএস বিক্রান্তের পর দেশীয় বিমানবাহী রণতরী (IAC-II) এর জন্য কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর (CSI) কাছ থেকে অনুমোদন পাওয়ার উপর জোর দিচ্ছে। এই অনুমোদনের মাধ্যমে ভবিষ্যতের কর্মপন্থা নির্ধারণ করা হবে।

Advertisements

প্রতিরক্ষা মন্ত্রকের প্রযুক্তিগত দৃষ্টিভঙ্গি এবং সক্ষমতা রোডম্যাপ (TPCR) প্রকাশিত হয়েছে। এটি ভবিষ্যতের ক্যারিয়ারগুলিতে পারমাণবিক চালনা এবং উন্নত উৎক্ষেপণ ব্যবস্থার ব্যবহারকেও সমর্থন করে।

   

IAC-II এর গল্প
ভারতীয় নৌবাহিনীর ক্যারিয়ার যাত্রা শুরু হয়েছিল INS বিক্রমাদিত্য এবং INS বিক্রান্ত (IAC-I) দিয়ে। এখন, এটি IAC-II এর দিকে এগিয়ে যাচ্ছে। IAC-II হল একটি ৪৫,০০০ টনের STOBAR ক্যারিয়ার, যা ২০১৯ সাল থেকে কোচিন শিপইয়ার্ডে নির্মাণাধীন। প্রায় ৪০,০০০ কোটি টাকা ব্যয়ে, ক্যারিয়ারটি ২০৩৩-৩৪ সালে নৌবাহিনীতে কমিশন করা হবে বলে আশা করা হচ্ছে। এর নকশা হবে বিক্রান্তের মতো, উন্নত স্টিলথ বৈশিষ্ট্য এবং উন্নত সেন্সর ফিউশনের মতো নতুন ক্ষমতা সহ।

সবচেয়ে বড় পদক্ষেপ হল IAC-II-এর CCS অনুমোদন, যা ২০২৬ সালের প্রথম প্রান্তিকের মধ্যে প্রত্যাশিত। এর পর, নৌবাহিনী INS বিশাল, যা IAC-III প্রকল্প নামেও পরিচিত, দ্রুত অগ্রসর হওয়ার পরিকল্পনা করছে। IAC-III হবে 65,000-70,000 টন ওজনের একটি বৃহৎ বাহক, যা ব্রিটেন এবং ফ্রান্সের বাহক শ্রেণীর সাথে তুলনীয়।

Advertisements

একটি সুপার ক্যারিয়ারের দিকে এক ধাপ
এই নতুন ক্যারিয়ারটি STOBAR সিস্টেম থেকে সরে আসবে এবং CATOBAR প্রযুক্তি ব্যবহার করবে। এটি ভারী ফিক্সড-উইং যুদ্ধবিমান বহন করবে। যেমন রাফালে-এম (যার ২৬টি ইউনিট ভারত ২০২৫ সালের এপ্রিলের মধ্যে কিনে নিয়েছে) এবং ভবিষ্যতের নৌ ড্রোনগুলি EMALS প্রযুক্তি (ইলেক্ট্রোম্যাগনেটিক লঞ্চ সিস্টেম) এবং উন্নত সরঞ্জাম মোতায়েন করে সহজেই পরিচালিত হবে। এটি দ্রুত এবং নির্ভুলভাবে উড্ডয়ন এবং অবতরণে সহায়তা করবে।

ফ্রান্স এবং ব্রিটেনের প্রস্তাব: উভয় দেশই CATOBAR প্রযুক্তিতে অভিজ্ঞ এবং এইভাবে ভারতের সম্ভাব্য অংশীদার হিসেবে আবির্ভূত হয়। নেভাল গ্রুপ ইতিমধ্যেই ভারতের সাথে স্করপিন সাবমেরিন নিয়ে কাজ করছে। তারা আইএনএস বিশালের জন্য একটি সহ-নকশা প্রস্তাব করছে। ফ্রান্স ভারতের জন্য তাদের ভবিষ্যতের প্যাং ক্যারিয়ারের (৭৫,০০০ টন, তিনটি ইএমএলএস ট্র্যাক) নকশা কাস্টমাইজ করার প্রস্তাব দিচ্ছে।

২০২৫ সালে আইএনএস বিক্রান্তের সাথে মহড়ার পর বিএই সিস্টেমস ভারতের সাথে কুইন এলিজাবেথ শ্রেণীর বাহকের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার প্রস্তাব করেছে। যুক্তরাজ্য EMALS এর পরিবর্তিত সংস্করণ এবং F-35B আন্তঃকার্যক্ষমতার মতো প্রযুক্তির উপর সহ-উন্নয়নের প্রস্তাব দিচ্ছে। এটিও কোয়াড-প্লাস কৌশলের অংশ হিসেবে বিবেচিত।