আইফেল টাওয়ারের থেকেও উঁচু ব্রিজ একদম তৈরি, অপেক্ষায় ভারতবাসী

আর মাত্র কিছু দিনের অপেক্ষা, ব্যস তারপরেই ভারতে চালু হবে বিশ্বের উচ্চতম রেলওয়ে সেতু। জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে চেনাব নদীর উপর নির্মিত বিশ্বের…

chenab আইফেল টাওয়ারের থেকেও উঁচু ব্রিজ একদম তৈরি, অপেক্ষায় ভারতবাসী

আর মাত্র কিছু দিনের অপেক্ষা, ব্যস তারপরেই ভারতে চালু হবে বিশ্বের উচ্চতম রেলওয়ে সেতু। জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে চেনাব নদীর উপর নির্মিত বিশ্বের উচ্চতম রেলওয়ে সেতুর মাধ্যমে রামবন থেকে রিয়াসি পর্যন্ত ট্রেন পরিষেবা শীঘ্রই শুরু হবে। এছাড়া উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল সংযোগ (ইউএসবিআরএল) প্রকল্পের কাজ চলতি বছরের শেষ নাগাদ শেষ হবে।

উত্তর রেলওয়ের তরফে জানানো হয়েছে, ৪৮.১ কিলোমিটার দীর্ঘ বানিহাল-সাঙ্গলদান বিভাগ সহ ইউএসবিআরএল প্রকল্পটি ২০ ফেব্রুয়ারি ২০২৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন। ১১৮ কিলোমিটার দীর্ঘ কাজিগুন্ড-বারামুল্লা বিভাগটি জুড়ে প্রকল্পের প্রথম পর্যায়টি ২০০৯ সালের অক্টোবরে উদ্বোধন করা হয়েছিল। পরবর্তী পর্যায়ে ২০১৩ সালের জুন মাসে ১৮ কিলোমিটার দীর্ঘ বানিহাল-কাজিগুন্ড সেকশন এবং ২০১৪ সালের জুলাই মাসে ২৫ কিলোমিটার দীর্ঘ উধমপুর-কাটরা সেকশনের উদ্বোধন করা হয়। 

   

  জম্মু ও কাশ্মীরে এই ব্রিজটি তৈরি করতে সরকারের খরচ হয়েছে ১৪,০০০ কোটি টাকা। এই সেতুকে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু বলা হচ্ছে। এটি প্যারিসের আইফেল টাওয়ারের চেয়েও উঁচু। এই সেতু নির্মাণ করতে সিভিল ইঞ্জিনিয়ারিদের অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে।

 ২০০৩ সালে এই সেতু নির্মাণের অনুমোদন দেওয়া হয়। সেতুর নিরাপত্তা নিয়ে অনেক উদ্বেগ থাকলেও এখন এই সেতু পুরোপুরি প্রস্তুত।  সেতুটি নদীর তলদেশ থেকে ১,১৭৮ ফুট উচ্চতায় অবস্থিত, যা আইফেল টাওয়ারের চেয়ে ৩৫ মিটার উঁচু। বিশ্বের উচ্চতম সেতুটি বিশ্বের উচ্চতম সেতুর জন্য শক্তিশালী বাতাস, চরম তাপমাত্রা পরীক্ষা, অ্যান্টি-সিসমিক পরীক্ষা এবং দ্রুত প্রবাহ পরীক্ষার জন্য পরীক্ষা করা হয়েছে।