নয়াদিল্লি, ২৩ অক্টোবর: ভারতের দেশীয় যুদ্ধবিমান, তেজস এমকে১এ (Tejas Mk1A), আবারও খবরে, নতুন ডেলিভারি বাধার কারণে। সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে বিমানটি উড়েছে। তখন ধারণা করা হচ্ছিল যে এটি শীঘ্রই বিমান বাহিনীর (Indian Air Force) বহরে অন্তর্ভুক্ত হবে। কিন্তু এখন বিষয়টি স্থগিত হয়ে গেছে, একটি প্রযুক্তিগত ত্রুটির কারণে। প্রকৃতপক্ষে, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) জানিয়েছে যে তেজস Mk1A-এর বেশ কয়েকটি ইউনিট সম্পূর্ণরূপে প্রস্তুত। তাদের ইঞ্জিনগুলি আমেরিকান কোম্পানি GE (জেনারেল ইলেকট্রিক) থেকে গৃহীত হয়েছে। কিন্তু সমস্যা হলো জেটে অস্ত্র সংহতকরণ, যা ইজরায়েলের কাছে ইতিমধ্যেই রয়েছে, যদিও ভারত এটির জন্য অনুরোধ করেছে।
তেজস এমকে১এ অ্যাস্ট্রা এমকে-১ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সাথে একীভূতকরণে সমস্যার সম্মুখীন হচ্ছে। এই ক্ষেপণাস্ত্রটি ভারতে তৈরি বিয়ন্ড ভিজ্যুয়াল রেঞ্জ (বিভিআর) ক্ষেপণাস্ত্র যার পাল্লা প্রায় ১১০ কিলোমিটার। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংযোজনের ফলে তেজস এমকে১এ-এর সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। তবে, এই প্রযুক্তিগত চ্যালেঞ্জের সমাধান না হওয়া পর্যন্ত, এই যুদ্ধবিমানের সরবরাহ আর এগোবে না।
ক্ষেপণাস্ত্র-রাডার সংযোগে সফটওয়্যার দ্বন্দ্ব
Tejas Mk1A-কে আরও উন্নত করার জন্য HAL এবং DRDO একসাথে কাজ করছে। এটি অর্জনের জন্য, জেটটিতে একটি ইজরায়েলি EL/M-2052 রাডার সজ্জিত করা হয়েছে। এটি একটি অ্যাক্টিভ ইলেকট্রনিকলি স্ক্যানড অ্যারে (AESA) রাডার, তবে সফ্টওয়্যারের মাধ্যমে ক্ষেপণাস্ত্র এবং এই রাডার সংযোগ করতে সমস্যা হচ্ছে। এই রাডারের সোর্স কোড ইসরায়েলের কাছে আছে। এই কোড ছাড়া, ডিআরডিও টিম বিমানের সফটওয়্যারটি সম্পূর্ণরূপে তৈরি করতে পারবে না। ভারত এখন ইসরায়েলকে এই কোডটি সরবরাহ করার জন্য অনুরোধ করেছে।
ডিআরডিও রাডারটি তৈরি করে
চুক্তির অধীনে, ডিআরডিও এই রাডারটি লাইসেন্স-উৎপাদনের অনুমতি পেয়েছে। এর অর্থ হল এটি ভারতে তৈরি করা যেতে পারে। কিন্তু এর মূল প্রযুক্তির সোর্স কোড ইজরায়েলের কাছেই রয়ে গেছে, যে কারণে Mk1A এর নতুন কনফিগারেশনে এই সমস্যা দেখা দিচ্ছে।
এখন পর্যন্ত কী হয়েছে?
DRDO এবং HAL ইতিমধ্যেই ১০-১২টি তেজস Mk1A জেট তৈরি করেছে। GE সরবরাহ দ্রুত বৃদ্ধি পাওয়ায় ইঞ্জিনের আর অভাব নেই। যদি সফটওয়্যার এবং রাডার ইন্টিগ্রেশনের এই প্রযুক্তিগত বাধা দূর হয়ে যায়, তাহলে বিমান বাহিনী শীঘ্রই তাদের প্রথম বিমান পেতে পারে।
বিমান বাহিনীর আদেশ এবং বিলম্বের যন্ত্রণা
ভারতীয় বিমান বাহিনী HAL-এর কাছে ১৮০টি তেজস Mk1A বিমানের অর্ডার দিয়েছে। তবে এখনও একটিও বিমান সরবরাহ করা হয়নি। চুক্তিটি ইতিমধ্যেই নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়ে গেছে, এবং এই নতুন প্রযুক্তিগত ত্রুটি আবারও প্রকল্পটি স্থগিত করে দিয়েছে। এখন, সকলের নজর ইসরায়েল কি ভারতকে রাডারের সোর্স কোড দেবে, নাকি তেজসকে আরও অপেক্ষা করতে হবে তার দিকে।


