Soft Drink at Cheaper Rates: তেল থেকে খেলাধুলা পর্যন্ত মুকেশ আম্বানির ব্যবসা সারা বিশ্বে ছড়িয়ে আছে। রিলায়েন্স ক্যাম্পা কোলা বাজারে লঞ্চ করার পর থেকেই তার প্রতিযোগী কোম্পানি পেপসি (Pepsi) এবং কোকা-কোলা (Coca-Cola) ঘুম হারিয়েছে। প্রকৃতপক্ষে, কোমল পানীয়ের বাজারে, কোকা কোলা এবং পেপসির দৈত্য ব্র্যান্ডগুলির সাথে প্রতিযোগিতা করতে মুকেশ আম্বানি অর্ধেক হারে ক্যাম্পা বিক্রি করার প্রস্তাব দিয়েছিলেন। এর পরে কোকা-কোলা এবং পেপসির মতো বড় ব্র্যান্ডগুলি সমস্যায় পড়েছে। এগুলো মোকাবিলায় বড় ব্র্যান্ডগুলো এখন রেট কমানোর কথা ভাবছে।
কোম্পানিগুলো এসব পরিকল্পনা করছে
এখন পেপসিকো এবং কোকা-কোলা মুকেশ আম্বানির মাস্টারস্ট্রোক রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস ‘ক্যাম্পা’-এর সাথে বাজারে প্রতিযোগিতা করার জন্য একটি নতুন কৌশল নিয়ে কাজ করছে৷ পেপসিকো এবং কোকা-কোলা তাদের মূলধারার ব্র্যান্ডের তুলনায় 15-20 শতাংশ কম দামে কোমল পানীয় চালু করার পরিকল্পনা করছে। এর মাধ্যমে পেপসিকো এবং কোকা-কোলা CAMPA থেকে বাড়তে থাকা হুমকি মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে।
কোম্পানি সস্তা পণ্য বিক্রি করতে পারে
এই পদক্ষেপের মাধ্যমে, রিলায়েন্স পেপসিকো এবং কোকা-কোলার মতো বড় সংস্থাগুলির থেকে বেশি মার্জিন অফার করছে। কোম্পানিটিও ধীরে ধীরে তার বিতরণ বাড়াচ্ছে। এমন একটি বাজারে যেখানে পেপসিকো এবং কোকা-কোলার মতো সংস্থাগুলি প্রাধান্য পেয়েছে, রিলায়েন্সের সম্প্রসারণ তাদের জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে৷ অতএব, এখন তারা সস্তা পণ্য বা বি-ব্র্যান্ড চালু করার পরিকল্পনা নিয়ে কাজ করছে, কারণ তারা বাজারে দুর্বল হতে চায় না।
আপনি কি 10 টাকায় কোকা কোলা পাবেন?
ET-এর প্রতিবেদনের মতে, ভারতে পেপসিকোর বৃহত্তম বোতলজাত অংশীদার বরুণ বেভারেজের চেয়ারম্যান রবি জয়পুরিয়া বলেছেন যে যদি প্রয়োজন হয়, আমরা এমন একটি পরিসর তৈরি করব যা সেই (বি-সেগমেন্ট) মূল্যের সাথেও প্রতিযোগিতা করবে। তবে, তিনি বলেন যে ক্যাম্পার মূল্য নির্ধারণের কৌশল পেপসিকোকে প্রভাবিত করবে না।
জাতীয় এক সংবাদমাধ্যমকে, কোকা-কোলার পরিকল্পনার সাথে পরিচিত দুজন আধিকারিক বলেছেন যে কোম্পানি 10 টাকায় ফেরতযোগ্য কাঁচের বোতলের বিতরণও বাড়াচ্ছে। বিশেষ করে টায়ার-২ মার্কেটের উপর ফোকাস করা।