ট্রেনের এসি বা অন্য কোনও সমস্যা? হোয়াটস্যাপে অভিযোগ করলেই মিলবে সমাধান!

ভারতে যাতায়াতের অন্যতম ভরসার জায়গা হল ভারতীয় রেলওয়ে (Indian Railways)। প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন। কিন্তু যাত্রাপথে যদি হঠাৎ কোনও সমস্যা দেখা দেয়—…

Dhauli Express to Shift Origin to Howrah Station from August 25 — Know the New Timetable

ভারতে যাতায়াতের অন্যতম ভরসার জায়গা হল ভারতীয় রেলওয়ে (Indian Railways)। প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন। কিন্তু যাত্রাপথে যদি হঠাৎ কোনও সমস্যা দেখা দেয়— বিশেষ করে এসি কাজ না করা, পরিষেবার ত্রুটি, খাবার সংক্রান্ত অভিযোগ, বা সুরক্ষার বিষয় — তখন অনেকেই বুঝে উঠতে পারেন না কোথায় অভিযোগ জানাবেন বা দ্রুত কীভাবে সমাধান পাওয়া সম্ভব। এবার সেই সমস্যার এক ঝটপট সমাধান নিয়ে হাজির হয়েছে রেল মদদ হোয়াটস্যাপ চ্যাটবট।

কীভাবে হোয়াটস্যাপে অভিযোগ জানাবেন?
আপনার যাত্রার সময় যদি কোনও রকম সমস্যা দেখা দেয়, তাহলে আপনি সরাসরি হোয়াটস্যাপের মাধ্যমে অভিযোগ জানাতে পারেন। এর জন্য শুধু একটি মোবাইল নম্বর সেভ করে রাখলেই হবে —
7982139139

   

এই নম্বরে হোয়াটস্যাপে প্রথমে ‘Hi’, ‘Hello’ বা ‘নমস্কার’ লিখে পাঠান। সঙ্গে সঙ্গেই একটি স্বাগত বার্তা আসবে, যেখানে লেখা থাকবে – “রেল মদদ অ্যাপে আপনাকে স্বাগত!”। এরপর আপনাকে আপনার PNR নম্বর (যদি আপনার সংরক্ষিত টিকিট থাকে) লিখে পাঠাতে হবে।

অসংরক্ষিত টিকিটের ক্ষেত্রেও অভিযোগ?
হ্যাঁ, UTS অ্যাপের মাধ্যমে কাটা অসংরক্ষিত টিকিটের ক্ষেত্রেও আপনি অভিযোগ জানাতে পারেন। সেক্ষেত্রে পিএনআর-এর পরিবর্তে UTS নম্বর দিতে হবে। যাত্রীর সুবিধার কথা ভেবেই এই ব্যবস্থা চালু করেছে ভারতীয় রেল।

অভিযোগ জানানোর পর কী হবে?
আপনি পিএনআর বা ইউটিএস নম্বর দেওয়ার সঙ্গে সঙ্গে একটি অপশন লিস্ট আসবে। সেখানে আপনি সমস্যার ধরন নির্বাচন করতে পারবেন — যেমন:

এসি কাজ করছে না

সিট নোংরা

খাবারের সমস্যা

নিরাপত্তার ঘাটতি

টয়লেট পরিষ্কার নয়

Advertisements

অন্য যাত্রীদের সমস্যা ইত্যাদি

আপনি যে অভিযোগ করবেন, তার ট্র্যাকিং নম্বরও আপনাকে সঙ্গে সঙ্গেই পাঠানো হবে। আপনি হোয়াটস্যাপের মাধ্যমেই দেখতে পাবেন আপনার অভিযোগ কোন পর্যায়ে রয়েছে।

হোয়াটস্যাপ চ্যাটবটে যে সমস্ত ফিচার রয়েছে:
কমপ্লেন ট্র্যাকিং সিস্টেম: আগে করা অভিযোগের বর্তমান অবস্থা দেখতে পারবেন।

ফিডব্যাক দেওয়ার সুযোগ: সমাধানের পর আপনি আপনার মতামত জানাতে পারবেন।

আপৎকালীন জরুরি সহায়তা: যাত্রী যদি কোনও শারীরিক বা অন্য জরুরি সমস্যায় পড়েন, তখনও এই চ্যাটবট সাহায্য করবে।

যাত্রী প্রস্তাব ব্যবস্থা: রেলের উন্নতির জন্য আপনার পরামর্শও জানাতে পারবেন।

ভারতীয় রেলওয়ের মুখ্য উদ্দেশ্য হল যাত্রী নিরাপত্তা ও সুবিধা নিশ্চিত করা। প্রতিদিন যে বিপুল সংখ্যক যাত্রী ট্রেন ব্যবহার করেন, তাঁদের অভিজ্ঞতাকে আরও সহজ, স্মার্ট ও নিরাপদ করতে এই হোয়াটস্যাপ ভিত্তিক চ্যাটবট ব্যবস্থা চালু করা হয়েছে।

আপনি যদি ট্রেনে সফর করার সময় কোনও সমস্যার সম্মুখীন হন, তাহলে এখন আর চিন্তার কিছু নেই। হাতে থাকা হোয়াটস্যাপই হয়ে উঠবে আপনার সমস্যার একমাত্র সমাধান। দ্রুত, কার্যকরী ও প্রযুক্তিনির্ভর এই পরিষেবা রেল যাত্রাকে আরও নিরাপদ এবং আরামদায়ক করে তুলবে, এমনই আশ্বাস দিয়েছে ভারতীয় রেল।