এটি ভারতের প্রথম যুদ্ধবিমান! ১৯৭১ সালের যুদ্ধে প্রদর্শন হয় এর দক্ষতা

First IAF Fighter Jet: এই যুদ্ধবিমানটি ১৯৭১ সালের যুদ্ধে সবাইকে অবাক করে দিয়েছিল এবং ভারতকে এগিয়ে নিয়ে গিয়েছিল। এটি একটি স্থল আক্রমণ বিমান কিন্তু স্কোয়াড্রন…

HF-24 Marut

First IAF Fighter Jet: এই যুদ্ধবিমানটি ১৯৭১ সালের যুদ্ধে সবাইকে অবাক করে দিয়েছিল এবং ভারতকে এগিয়ে নিয়ে গিয়েছিল। এটি একটি স্থল আক্রমণ বিমান কিন্তু স্কোয়াড্রন লিডার কে.কে. বকশি কর্তৃক বিমানটি গুলি করে ধ্বংস করার পর এর নামকরণ করা হয় আকাশ যুদ্ধে তার প্রাণঘাতী ক্ষমতা প্রদর্শনের সময়। ১৯৭১ সালের ৭ ডিসেম্বর স্কোয়াড্রন লিডার কে.কে. বকশি একটি পাকিস্তানি F-86 Sabre-কে গুলি করে ধ্বংস করেন।

India’s First Fighter Jet: যুদ্ধবিমানে লাগানো অস্ত্র পরীক্ষা করা হত, যাকে প্রায়শই ক্যানোপি ফায়ারিং সর্টি বলত পাইলটরা। অস্ত্রের গুলি চালানোর সময় কম্পন এত তীব্র ছিল যে এর ফলে বিমানের ছাউনিটি বাতাসে উড়ে যায়। এটি ছিল ভারতের প্রথম দেশীয়ভাবে তৈরি যুদ্ধবিমানের গল্প, যার নাম HF-24 মারুত।

   

ত্রুটি থাকা সত্ত্বেও, এই যুদ্ধবিমানটি ১৯৭১ সালের যুদ্ধে সকলকে অবাক করে দিয়েছিল এবং ভারতকে এগিয়ে নিয়ে গিয়েছিল। এটি একটি স্থল আক্রমণ বিমান, কিন্তু এটি বিখ্যাত হয়ে ওঠে যখন স্কোয়াড্রন লিডার কে.কে. বিমানটি গুলি করে ভূপাতিত করেন। আকাশ যুদ্ধে তার প্রাণঘাতী ক্ষমতা প্রদর্শনের সময়। ১৯৭১ সালের ৭ ডিসেম্বর বকশি একটি পাকিস্তানি এফ-৮৬ সাবেরকে গুলি করে ভূপাতিত করেন। এই যুদ্ধে তিনজন মারুত পাইলটকে তাদের সাহসিকতার জন্য বীরচক্র প্রদান করা হয়।

HF-24-Marut

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, লুফটওয়াফ নামে পরিচিত জার্মান বায়ুসেনা তাদের আধুনিক এবং সক্ষম যুদ্ধবিমানের বহরের জন্য ইউরোপীয় আকাশে রাজত্ব করেছিল। কার্ট ট্যাঙ্ক, একজন জার্মান বিমান প্রকৌশলী এবং পরীক্ষামূলক পাইলট, নকশা উন্নয়নের প্রধান ছিলেন। যুদ্ধের পর, ট্যাঙ্ক ভারতে তার কর্মজীবন সহ অন্যান্য দেশে বিমান নকশা শুরু করেন এবং এতে দুই দশক ব্যয় করেন। ১৯৫০-এর দশকে, কার্ট ট্যাঙ্ক ভারতের রাষ্ট্রায়ত্ত হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের হয়ে কাজ করেছিলেন এবং HAL HF-24 মারুত তৈরি করেছিলেন।

Advertisements

অনেকেই মনে করেন যে LCA Tejas হল ভারতে তৈরি প্রথম এবং সবচেয়ে উন্নত যুদ্ধবিমান, কিন্তু বাস্তবে Marut হল প্রথম ‘মেক ইন ইন্ডিয়া’ যুদ্ধবিমান। শুধু ভারতেই নয়, HAL HF-24 Marut ছিল প্রথম এশীয় যুদ্ধবিমান যা পরীক্ষার পর্যায়ে সীমাবদ্ধ ছিল না, এটি প্রায় ২৫ বছর ধরে সক্রিয়ভাবে কাজ করে, ১৯৮০ এর দশকের শেষের দিকে প্রযুক্তিগত সমস্যা এবং নতুন বিমানের আগমনের কারণে এটি বন্ধ হয়ে যায়।

যুদ্ধবিমানটি ১৯৬১ সালের ১৭ জুন তার প্রথম উড্ডয়ন সম্পন্ন করে। প্রথম মারুতটি আনুষ্ঠানিকভাবে ১ এপ্রিল, ১৯৬৭ সালে ভারতীয় বায়ুসেনার কাছে হস্তান্তর করা হয়। প্রায় ২০ বছরের উৎপাদনকালে মোট ১৪৭টি HF-24 মারুত তৈরি করা হয়েছিল। ভারতীয় বায়ুসেনা প্রাথমিকভাবে এই জেটটিকে ইন্টারসেপ্টর হিসেবে অন্তর্ভুক্ত করেছিল, কিন্তু মারুত আইএএফের হয়ে বেশ কয়েকটি স্থল আক্রমণ মিশনও সম্পাদন করেছেন।

HF024 মারুত ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের অংশ ছিল, বিশেষ করে লঙ্গেওয়ালার যুদ্ধে অংশগ্রহণ করেছিল। মারুত কখনই ম্যাক ১ গতি (১২৩৪ কিমি/ঘন্টা) অতিক্রম করতে পারেনি, যদিও এটিকে একটি সুপারসনিক-সক্ষম যুদ্ধবিমান হিসেবে কল্পনা করা হয়েছিল। রেফারেন্সের জন্য, IAF তেজস ১.৮ ম্যাক (২২২২ কিমি প্রতি ঘণ্টা) গতিতে উড়তে পারে।