নয়াদিল্লি, ২২ নভেম্বর: ভারতীয় বিমান বাহিনী (Indian Air Force) তাদের SEPECAT জাগুয়ার বহরের (Jaguar Fighter) জন্য এভিওনিক্স আপগ্রেড প্রক্রিয়া শুরু করেছে। প্রাথমিক দুটি টুইন-সিটার ট্রেনার, JT066 এবং JT068, বর্তমানে বেঙ্গালুরুতে HAL-এর ওভারহল বিভাগে রয়েছে। এগুলো একই নতুন প্রজন্মের সফটওয়্যার ডিফাইন্ড রেডিও (SDR) এবং দেশীয় SATCOM সিস্টেম দিয়ে সজ্জিত করা হচ্ছে যা এই বছরের শুরুতে আপগ্রেড করা Mirage-2000-এ প্রথম দেখা গিয়েছিল।
SATCOM Radome
উভয় জাগুয়ারের ককপিটের পিছনে লাগানো নতুন Ku-ব্যান্ড SATCOM Radome স্পষ্টভাবে দৃশ্যমান। এছাড়াও BEL-উন্নত কমব্যাট নেট রেডিও-অ্যান্টি জ্যাম, ফ্রিকোয়েন্সি হপিং SDR-এর ব্লেড অ্যান্টেনাগুলি দৃশ্যমান, যা পৃষ্ঠীয় মেরুদণ্ডে এবং সামনের ফিউজলেজের নীচে লাগানো ছিল। এটি ২০২৫ সালের মার্চ মাসে গোয়ালিয়রের পরীক্ষার সময় Mirage-2000 TI বিমান SH-01 এবং SH-02-তে দেখা গিয়েছিল।
মিরাজ ২০০০ বারবার স্থগিত করা হয়েছে
এই জাগুয়ার আপগ্রেড প্রক্রিয়াটি মূলত ২০২১ সালে শুরু হওয়ার কথা ছিল। তহবিল বিলম্ব এবং ২০২৫ সালের যুদ্ধের কারণে মিরাজ ২০০০ বারবার স্থগিত করা হয়েছে। সেই সময় বিভিআর যোগাযোগের ঘাটতি দেখা দেওয়ার কারণে মিরাজের আপগ্রেড অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এখন, ৫৯টি মিরাজ-২০০০ এয়ারফ্রেমের মধ্যে ৫৪টি আপগ্রেড করা হয়েছে। HAL অবশেষে জাগুয়ার লাইনের জন্য ইন্টিগ্রেশন রিগ, টেস্ট সিস্টেম এবং সফটওয়্যার টিম নিশ্চিত করেছে।
মোট ছয়টি বিমান—চারটি টুইন-সিটার এবং দুটি সিঙ্গেল-সিটার আইএম স্ট্রাইক ভেরিয়েন্ট—আপগ্রেডের বিভিন্ন পর্যায়ে রয়েছে। প্রথম আপগ্রেড করা টুইন-সিটারটি ২০২৬ সালের মার্চের আগে উড়বে বলে আশা করা হচ্ছে। প্রায় ১১০টি অবশিষ্ট এয়ারফ্রেম (২৮টি প্রশিক্ষক সহ) এখনও অবশিষ্ট রয়েছে। এই আপগ্রেড ২০২৯ সালের শেষ নাগাদ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২৭ সাল থেকে প্রতি বছর আট থেকে দশটি জাগুয়ার আপগ্রেড করা হবে।
ভয়েস কমিউনিকেশনস
এই আপগ্রেডটি কেবল ভয়েস কমিউনিকেশনের মধ্যেই সীমাবদ্ধ নয়। নতুন SDR সিস্টেম এখন জাগুয়ারকে Su-30MKI, রাফায়েল, তেজস এবং নেত্র AEW&C এর মতো প্ল্যাটফর্মগুলির সাথে সুরক্ষিত লিঙ্ক-এক্স ডেটা নেটওয়ার্কের সাথে সংযুক্ত করবে। Ku-ব্যান্ড SATCOM এখন জাগুয়ারকে সত্যিকারের বিয়ন্ড-লাইন-অফ-সাইট সমন্বয় প্রদান করবে, তা সে হিমালয় পর্বতমালা বরাবর হোক বা কেন্দ্রীয় ভারত মহাসাগরের উপর দিয়ে।
এছাড়াও, Elta EL/M-2052 রাডারটি সফ্টওয়্যার আপডেট করা হচ্ছে যাতে এয়ার-টু-এয়ার ট্র্যাক-ওয়াইল-স্ক্যান এবং SAR মোড সক্ষম করা যায়। ASRAAM কে ক্লোজ কমব্যাট এর জন্য একীভূত করা হচ্ছে। স্ট্যান্ড-অফ আক্রমণের জন্য স্মার্ট অ্যান্টি-এয়ারফিল্ড ওয়েপন (SAAW) ক্ষমতাও যুক্ত করা হচ্ছে। ককপিটটি এখন একটি আধুনিক কাচের ককপিট হবে, যেখানে মিরাজ আপগ্রেডের মতো বৃহৎ-ক্ষেত্রের ডিসপ্লে থাকবে।
