ট্রেনের টিকিট বুকিংয়ের জন্য আপনি হয়তো IRCTC অ্যাপ ব্যবহার করেন, কিন্তু লাইভ ট্রেন স্টেটাস ট্র্যাক করার মতো অতি প্রয়োজনীয় সুবিধা এই অ্যাপে নেই। ইকোনমিক টাইমসের এক রিপোর্ট অনুযায়ী, রেলওয়ে যাত্রীদের জন্য একটি ‘অল-ইন-ওয়ান’ অ্যাপ ডিসেম্বর মাসে লঞ্চ করা হতে পারে। এই অ্যাপটি যাত্রীদের টিকিট বুকিং থেকে শুরু করে সফরকালীন সবরকম সুবিধা একই প্ল্যাটফর্মের আওতায় দেবে।
প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ভারতের রেলওয়ে নেটওয়ার্ক ব্যবহার করেন। টিকিট বুকিং থেকে শুরু করে গোটা যাত্রার ব্যবস্থাপনা করাটা বেশ জটিল। বর্তমানে এই কাজের জন্য বহু অ্যাপ এবং ওয়েবসাইট রয়েছে। অনেক ব্যবহারকারী থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে PNR স্টেটাস, লাইভ ট্রেন লোকেশন, বা টিকিট বুকিং করেন। নতুন এই অ্যাপের মাধ্যমে রেলওয়ে কর্তৃপক্ষ সেই সব অ্যাপের প্রয়োজনীয়তা কমিয়ে এক ছাদের নীচে সমস্ত পরিষেবা প্রদান করতে চায়।
নতুন অ্যাপটি IRCTC-এর সঙ্গে সংযুক্ত হবে
এই নতুন অ্যাপটি সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (CRIS) কর্তৃক ডিজাইন করা হয়েছে এবং এটি IRCTC টিকিট বুকিং ওয়েবসাইটের সঙ্গে ইন্টিগ্রেট থাকবে। নতুন অ্যাপে টিকিট বুকিং, ট্রেনের লাইভ স্ট্যাটাস ট্র্যাকিং, খাবার অর্ডার থেকে শুরু করে সফরের শেষ পর্যন্ত সব ধরণের প্রয়োজনীয়তা মেটাতে বিভিন্ন বিকল্প থাকবে। রেলওয়ে কর্তৃপক্ষ আশা করছে, এই অ্যাপ যাত্রীদের যাত্রা সহজতর করে তুলবে। যা রেলের আয় বাড়াতে বিশেষ সহায়ক হবে।
বিভিন্ন অ্যাপের ঝামেলা কমাবে নতুন এই অ্যাপ
বর্তমানে রেলওয়ের বিভিন্ন পরিষেবার জন্য ব্যবহারকারীদের একাধিক অ্যাপ ব্যবহার করতে হয়। উদাহরণস্বরূপ, টিকিট বুকিং বা বাতিল করার জন্য IRCTC Rail Connect, খাবার অর্ডার দেওয়ার জন্য IRCTC e-Catering, এবং অভিযোগ বা পরামর্শের জন্য Rail Madad অ্যাপ ব্যবহার করা হয়। এছাড়াও, UTS এবং National Train Enquiry System-এর মতো অ্যাপও প্রয়োজন পড়ে। এই সমস্ত অ্যাপের বিকল্প হিসেবে আসছে নতুন এই ‘অল-ইন-ওয়ান’ অ্যাপ, যা যাত্রীদের জন্য ট্রেন সংক্রান্ত সমস্ত পরিষেবা এক জায়গায় এনে দেবে।