MiG-29K-এর সঙ্গে ‘টুইন ক্যারিয়ার অপারেশন’ প্রদর্শন করল INS Vikrant এবং INS Vikramaditya

সম্প্রতি “টুইন ক্যারিয়ার অপারেশন” প্রদর্শন করল ভারতীয় নৌসেনার (Indian Navy) ২ টি এয়ারক্রাফ্ট ক্যারিয়ার INS Vikramaditya এবং INS Vikrant। সঙ্গে MiG-29K যুদ্ধ বিমানের একযোগে টেক-অফ…

INS Vikrant

সম্প্রতি “টুইন ক্যারিয়ার অপারেশন” প্রদর্শন করল ভারতীয় নৌসেনার (Indian Navy) ২ টি এয়ারক্রাফ্ট ক্যারিয়ার INS Vikramaditya এবং INS Vikrant। সঙ্গে MiG-29K যুদ্ধ বিমানের একযোগে টেক-অফ এবং ক্রস-ডেক অবতরণ প্রদর্শনও করা হয়েছে।

কী এই INS Vikrant? এটি সম্পর্কে বিস্তারিত জানুন এই প্রতিবেদনে। আইএনএস বিক্রান্ত ভারতের জন্য একটি রূপান্তরমূলক কৃতিত্ব। এটি দেশের প্রথম দেশীয়ভাবে ডিজাইন করা এবং নির্মিত বিমানবাহী রণতরী (aircraft carrier)। এর বিকাশ ভারতের “Blue Water Navy” হওয়ার দিকে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক উপস্থাপন করে।

   

INS-Vikrant-Vikramaditya

ভারতীয় নৌবাহিনীর ওয়ারশিপ ডিজাইন ব্যুরো ডিজাইন করেছে এই জাহাজটি। অপর দিকে, এই জাহাজটি নির্মাণ করেছে কোচিন শিপইয়ার্ড লিমিটেড যেটি বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রকের (Ministry of Ports, Shipping, and Waterways) অধীনে একটি পাবলিক সেক্টর শিপইয়ার্ড। এই সফল INS Vikrant-র মাধ্যমে, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, ইংল্যান্ড এবং চিন সহ দেশগুলির অভিজাত গোষ্ঠীতে যোগদান করেছে যাদের একটি বিমানবাহী রণতরী ডিজাইন এবং নির্মাণের ক্ষমতা রয়েছে৷

এছাড়াও, সম্পূর্ণরূপে লোড করার সময় 43,000 টন স্থানচ্যুতি সহ, INS বিক্রান্ত বাহকদের মধ্যে সপ্তম তম বৃহত্তম হতে চলেছে৷ INS বিক্রান্ত 30 টি বিমানের একটি এয়ার উইং পরিচালনা করতে পারে, যার মধ্যে MiG-29K ফাইটার জেট, Kamov-31, এবং MH-60R মাল্টি-রোল হেলিকপ্টার সহ দেশীয় অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার এবং লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (নৌবাহিনী) রয়েছে।

আইএনএস বিক্রান্ত বিমান চালু এবং পুনরুদ্ধারের জন্য Short Take-Off but Arrested Recovery (STOBAR) পদ্ধতি ব্যবহার করে। STOBAR “শর্ট টেক-অফ এবং ভার্টিক্যাল ল্যান্ডিং” (STOVL) এর উপাদানগুলিকে “ক্যাটাপল্ট-সহায়তা টেক-অফ, বাধা-গ্রেপ্তার পুনরুদ্ধার” (CATOBAR) এর সাথে একত্রিত করে। আইএনএস বিক্রান্ত বিমান চালু করার জন্য একটি স্কি-জাম্প এবং তাদের পুনরুদ্ধারের জন্য তিনটি “অ্যারেস্টার তার” দিয়ে সজ্জিত।