লাগাতার টেইল স্ট্রাইকে জেরবার ইন্ডিগো, ঝুঁকি পূর্ণ যাত্রী পরিষেবা

৮ মার্চ ২০২৫, শনিবার চেন্নাই বিমানবন্দরে একটি ইন্ডিগো এয়ারবাস A321 বিমানের পেছনের অংশ রানওয়েতে স্পর্শ করে, যার ফলে বিমানটির অবতরণ কিছুটা ঝুঁকিপূর্ণ হয়। এয়ারলাইন কর্তৃপক্ষ…

https://kolkata24x7.in/wp-content/uploads/2025/03/plane.jpg

৮ মার্চ ২০২৫, শনিবার চেন্নাই বিমানবন্দরে একটি ইন্ডিগো এয়ারবাস A321 বিমানের পেছনের অংশ রানওয়েতে স্পর্শ করে, যার ফলে বিমানটির অবতরণ কিছুটা ঝুঁকিপূর্ণ হয়। এয়ারলাইন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, “বিমানটি বর্তমানে মেরামতের জন্য স্থগিত করা হয়েছে এবং প্রয়োজনীয় মেরামত ও ক্লিয়ারেন্সের পর এটি আবার চালু হবে।”

ইন্ডিগো এয়ারলাইন্সের বিবৃতিতে আরও বলা হয়, “আমাদের যাত্রী, বিমান সেবক, এবং বিমানের নিরাপত্তা সর্বোচ্চ অগ্রাধিকার। আমরা সর্বোচ্চ নিরাপত্তা মানের সঙ্গে পরিচালনা করি। এই গ্রাউন্ডিংয়ের কারণে যাত্রীদের কোনো অসুবিধার জন্য আমরা দুঃখিত।” টেইল স্ট্রাইক এমন একটি ঘটনা যেখানে একটি বিমানের পেছনের অংশ (এমপেনেজ) রানওয়ে বা অন্য কোনো স্থির বস্তুতে স্পর্শ করে, যা সাধারণত অবতরণের সময় ঘটে। এটি বিমানের নিরাপত্তার জন্য একটি গুরুতর বিপদ সৃষ্টি করতে পারে এবং সংশ্লিষ্ট বিমানটি পরবর্তী যাচাই এবং মেরামতের জন্য বন্ধ রাখা হয়।

ইন্ডিগো এয়ারলাইন্সের জন্য এটি নতুন ঘটনা নয়। গত বছরের জুলাই মাসে, ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (DGCA) ইন্ডিগোর বিরুদ্ধে ৩০ লক্ষ টাকার জরিমানা আরোপ করেছিল। এই জরিমানা চারটি টেইল স্ট্রাইক ঘটনার জন্য ছিল, যেগুলো মাত্র ছয় মাসের মধ্যে ঘটে।
ডিজিসিএ তাদের অডিটে ইন্ডিগোর প্রশিক্ষণ এবং প্রকৌশল প্রক্রিয়ায় কিছু ত্রুটি পাওয়ার পর এই জরিমানা আরোপ করেছিল। ওই সময়, DGCA একটি বিশেষ অডিট চালিয়েছিল এবং ইন্ডিগো এয়ারলাইন্সের অপারেশন, প্রশিক্ষণ, প্রকৌশল এবং ফ্লাইট ডেটা মনিটরিং প্রোগ্রাম সম্পর্কিত নথি এবং প্রক্রিয়া পর্যালোচনা করেছিল। বিশেষ অডিটে ইন্ডিগোর নথিতে “কিছু সিস্টেমিক ত্রুটি” পাওয়া গিয়েছিল।

Advertisements

২০২৩ সালের জুন মাসে ইন্ডিগো এয়ারলাইন্সের আরও দুটি টেইল স্ট্রাইক ঘটেছিল। প্রথমটি ছিল আহমেদাবাদে, যেখানে একটি ইন্ডিগো বিমান অবতরণের সময় টেইল স্ট্রাইক হয়। সেই ঘটনায়, DGCA তদন্ত করে পাইলট এবং কো-পাইলটের লাইসেন্স স্থগিত করেছিল, কারণ তদন্তে দেখা যায় যে, বিমান চালক প্রতিষ্ঠিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিউর (SOP) থেকে বিচ্যুতি ঘটিয়ে অবতরণ করেছিলেন। অন্য একটি টেইল স্ট্রাইক ঘটেছিল দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে, যখন কলকাতা থেকে দিল্লি আসার পথে বিমানের পেছনের অংশ রানওয়ে স্পর্শ করে। তবে ওই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বর্তমানে, ইন্ডিগো এয়ারলাইন্স মেরামত এবং নিরাপত্তা পর্যালোচনা শেষে বিমানটি পুনরায় চলাচল শুরু করবে। তবে, বিমান পরিবহন কর্তৃপক্ষ এবং DGCA আরও নিশ্চিত হতে চাইছে যে, ভবিষ্যতে ইন্ডিগো এয়ারলাইন্স এবং অন্যান্য এয়ারলাইন্সের মধ্যে কোনো ধরনের নিরাপত্তা অবহেলা না ঘটে এবং যথাযথ প্রশিক্ষণ, অপারেশন এবং প্রকৌশল প্রক্রিয়া কঠোরভাবে অনুসরণ করা হয়। এই ঘটনার পর, ইন্ডিগো এয়ারলাইন্স তাদের নিরাপত্তা ব্যবস্থা আরো শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছে, যাতে যাত্রীদের নিরাপত্তা কোনোভাবেই আপস না হয়।