মিলল না টিকিটে ছাড়, বাজেট দেখে হতাশ কোটি কোটি প্রবীণ নাগরিক

এবারেও মিলল না টিকিটে (Indian Railways) ছাড়। বাজেট দেখে হতাশ দেশের কোটি কোটি প্রবীণ নাগরিক। কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল, কেন্দ্রীয় সরকার রেলে সিনিয়র সিটিজেনদের…

এবারেও মিলল না টিকিটে (Indian Railways) ছাড়। বাজেট দেখে হতাশ দেশের কোটি কোটি প্রবীণ নাগরিক। কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল, কেন্দ্রীয় সরকার রেলে সিনিয়র সিটিজেনদের ছাড় দেওয়ার বিষয়টি ফের চালু করতে পারে। চলতি বছরের শেষে বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন রয়েছে। সেই বিষয়টি মাথায় রেখেই এই ছাড় পুনরায় চালু করা হতে পারে। কিন্তু আদতে তা হল না।

২০২০ সালের মার্চে ভারতীয় রেল সিনিয়র সিটিজেন এবং মহিলাদের ছাড় দেওয়ার নীতিতে বদল আনে। এই নীতি পরিবর্তনের মধ্যে মহিলা প্রবীণ নাগরিকদের জন্য ৫০ শতাংশ ছাড় এবং পুরুষ ও ট্রান্সজেন্ডার প্রবীণ নাগরিকদের জন্য ৪০ শতাংশ ছাড় বাতিলের বিষয়টি অন্তর্ভুক্ত ছিল। ফলে অন্য যাত্রীদের মতো প্রবীণ নাগরিকদের এখন পুরো ভাড়া দিতে হয়।

   

রেলওয়ে গাইডলাইন অনুযায়ী, ৬০ বছরের ঊর্ধ্বের পুরুষ যাত্রী ও ট্রান্সজেন্ডার এবং ৫৮-ঊর্ধ্ব মহিলাদের সিনিয়র সিটিজেন হিসেবে গণ্য করা হয়। মেল, এক্সপ্রেসের পাশাপাশি দুরন্ত, শতাব্দী, জন শতাব্দী এবং রাজধানীতেও এই ছাড় মেলে।

স্মার্ট মোবাইল এখন আরও সস্তায়, 24 হাজারের ফোন এখন কত টাকায়?

সিনিয়র সিটিজেনদের টিকিটে ছাড় বন্ধ করার ফলে রেলের রাজস্ব আয় ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন আরটিআই এবং রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

ছাড় বন্ধ থাকাকালীন ভারতীয় রেল ৮ কোটি প্রবীণ নাগরিকদের কাছ থেকে ৫,০৬২ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে। যার মধ্যে ২,২৪২ কোটি টাকা ছাড় না থাকার কারণে এসেছে। এই শ্রেণিতে ৪.৬ কোটি পুরুষ যাত্রী, ৩.৩ কোটি মহিলা যাত্রী এবং প্রায় ১৮,০০০ ট্রান্সজেন্ডার ছিলেন।

বাজেটে কীসের দাম কমছে? কোনগুলোর দাম বৃদ্ধি? কতটা সুরাহা মধ্যবিত্তের?

২০২২ সালে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংসদে জানিয়েছিলেন যে সিনিয়র সিটিজেন রেলওয়ে ছাড় পুনরায় চালু জন্য ক্রমাগত আবেদন আসছে। তবে এই ছাড় ফের চালু করা হলে সরকারের ওপর আর্থিক বোঝা বাড়বে।