তেজসের পথের বড় বাধা দূর! মার্চ থেকে ইঞ্জিন সরবরাহ শুরু করবে আমেরিকান কোম্পানি জিই

দেশীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড চলতি বছরের মার্চ-এপ্রিলের মধ্যে 5টি ফাইটার প্লেন তেজস প্রস্তুত করবে। এটি এসেছে যখন মার্কিন মেজর জেনারেল ইলেকট্রিক মার্চ থেকে তেজস…

Tejas

দেশীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড চলতি বছরের মার্চ-এপ্রিলের মধ্যে 5টি ফাইটার প্লেন তেজস প্রস্তুত করবে। এটি এসেছে যখন মার্কিন মেজর জেনারেল ইলেকট্রিক মার্চ থেকে তেজস জেটের জন্য পরিবর্তিত অ্যারো-ইঞ্জিন সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে, কারণ ভারত ধীরে ধীরে অনেক বিলম্বিত দেশীয় লাইট যুদ্ধ বিমানের উৎপাদন বাড়ানোর এবং ভারতীয় বায়ু সেনাতে ফাইটার স্কোয়াড্রনগুলির দ্রুত হ্রাসকে আটকানোর পরিকল্পনা করছে৷

তেজস GE-F404 টার্বোফ্যান জেট ইঞ্জিন
তেজস-নির্মাতা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) ইতিমধ্যেই তিনটি তেজস মার্ক-1এ ‘ফ্লাই-লাইন রেডি’ রয়েছে, যা মার্চে আসার পর জিই-এফ404 টার্বোফ্যান জেট ইঞ্জিনের সাথে লাগানো হবে। একজন শীর্ষ প্রতিরক্ষা আধিকারিক টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন যে HAL এর কাছে মার্চ-এপ্রিলের মধ্যে পাঁচটি তেজস মার্ক-1এ জেট এবং চারটি প্রশিক্ষক প্রস্তুত থাকবে। জিই ইঞ্জিন আসতে শুরু করলে, কয়েক দিনের মধ্যে ফিটমেন্ট করা যাবে।

   

ইঞ্জিন সরবরাহে দুই বছর বিলম্ব
তেজাস মার্ক-1এ-তে উন্নত ইলেকট্রনিক যুদ্ধ ব্যবস্থা এবং ইজরায়েলি রাডারের একীকরণ সম্পন্ন হয়েছে, একক-ইঞ্জিন জেট থেকে দেশীয় অ্যাস্ট্রা এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও চলছে। গত বছরের মার্চে এটি প্রথম ফ্লাইট করেছিল। 99 GE-404 লোকোমোটিভের ডেলিভারি প্রায় দুই বছর বিলম্বিত হয়েছে।

এর জন্য, HAL 2021 সালের আগস্টে 5,375 কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছিল। অন্য একজন কর্মকর্তা বলেন, জিই এখন আগামী মাসে ডেলিভারি শুরু করার প্রতিশ্রুতি দিয়েছে। এটি 2026 সালে 12টি ইঞ্জিন এবং তারপরে প্রতি বছর 20টি ইঞ্জিনের সাথে সরবরাহ করা হবে।

প্রতি বছর 20টি তেজস যুদ্ধবিমান প্রস্তুত থাকবে
ইঞ্জিন সরবরাহের উপর নির্ভর করে, এইচএএল দাবি করে যে এটি ধীরে ধীরে প্রতি বছর 20টি তেজাস এবং তারপরে প্রতি বছর 24টি উৎপাদন করতে পারে৷ বেঙ্গালুরুতে বিদ্যমান দুটি উৎপাদন লাইন ছাড়াও তৃতীয় উৎপাদন লাইনটি এখন নাসিকে চালু রয়েছে। তিনি বলেন যে প্রথম তেজস মার্ক -1এ এক বা দুই মাসের মধ্যে নাসিক লাইন থেকে রোল আউট হবে। ডানা, ফুসলেজ এবং অন্যান্য অনুরূপ উপাদান তৈরির জন্য এইচএএল প্রাইভেট কোম্পানিগুলির সাথে সাব-কন্ট্রাক্ট করছে। যদি তারা তা করে, তেজসের উৎপাদন বছরে 30 পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

ভারতীয় বায়ুসেনার টেনশন কী?
তবে এই অপেক্ষা ভারতীয় বায়ুসেনার জন্য বেশ বেদনাদায়ক হয়েছে। এয়ার চিফ মার্শাল এপি সিং গত মাসে প্রকাশ্যে চতুর্থ প্রজন্মের তেজস যুদ্ধবিমান সরবরাহে বিশাল বিলম্বের জন্য তার হতাশা প্রকাশ করেছিলেন, যখন চিন সম্প্রতি দুটি নতুন ষষ্ঠ-প্রজন্মের যুদ্ধবিমান প্রদর্শন করেছে। ভারতীয় বায়ুসেনা 2006 এবং 2010 সালে স্বাক্ষরিত দুটি চুক্তির অধীনে 8,802 কোটি টাকার প্রথম 40টি তেজস মার্ক-1 যুদ্ধবিমানগুলির মধ্যে 38টি পেয়েছে।

কেন এটি বায়ুসেনার জন্য গুরুত্বপূর্ণ?
2021 সালের ফেব্রুয়ারিতে 46,898 কোটি টাকার চুক্তির অধীনে HAL থেকে চুক্তিবদ্ধ 83টি ‘উন্নত’ তেজস মার্ক-1A জেটের প্রথমটি এখন কয়েক মাসের মধ্যে সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে। 67,000 কোটি টাকা মূল্যের আরও 97টি তেজস মার্ক-1এ যুদ্ধবিমানের অর্ডারও পাইপলাইনে রয়েছে। এই 220টি জেট, আরও শক্তিশালী ইঞ্জিন সহ 108টি তেজস মার্ক-II ভেরিয়েন্ট সহ, ভারতীয় বায়ুসেনার জন্য চিন এবং পাকিস্তানের দ্বৈত হুমকি মোকাবিলা করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটিকে 42.5 স্কোয়াড্রন রাখার অনুমতি দেয় যখন এটির মাত্র 30টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে।

বায়ুসেনার সক্ষমতা কতটা বাড়বে?
HAL এবং GE অবশ্যই ভারতে GE-F414 ইঞ্জিনের সহ-উৎপাদনের জন্য চূড়ান্ত টেকনো-বাণিজ্যিক আলোচনায় রয়েছে। এতে প্রায় $1.5 বিলিয়নের জন্য 80% প্রযুক্তি স্থানান্তর অন্তর্ভুক্ত রয়েছে। এই 98 কিলোনিউটন থ্রাস্ট ক্লাস ইঞ্জিনগুলি তেজস মার্ক-2 যুদ্ধবিমানকে দীর্ঘ যুদ্ধের পরিসর এবং বিদ্যমান ফাইটার এয়ারক্রাফটের তুলনায় অধিকতর অস্ত্র বহন ক্ষমতার জন্য শক্তি দেবে।

MiG-21 এর পরিবর্তে তেজস
2022 সালের আগস্টে, নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি 9,000 কোটি টাকারও বেশি ব্যয়ে প্রোটোটাইপিং, ফ্লাইট প্রশিক্ষণ এবং শংসাপত্র সহ তেজস মার্ক-2-এর উন্নয়ন অনুমোদন করেছিল। দীর্ঘ বিলম্বিত তেজস মার্ক-1 (13.5 টন ওজনের) অপ্রচলিত মিগ-21কে প্রতিস্থাপন করার উদ্দেশ্যে ছিল, যেখানে মার্ক-2 ভেরিয়েন্ট (17.5 টন) ভারতীয় বায়ুসেনার ফাইটার ফ্লিটে মিরাজ-2000, জাগুয়ার এবং মিগ-29-এর মতো যোদ্ধাদের প্রতিস্থাপন করবে।