বিদায় MiG-21: ‘বাজ’-এর বিদায় কি ভারতীয় বায়ুসেনার উপর প্রভাব ফেলবে?

MiG-21 retirement: মিগ ২১। বালাকোট বিমান হামলার সুপারহিরো। যা কেবল পাকিস্তানে প্রবেশ করে ধ্বংসযজ্ঞই ঘটায়নি, বরং যুদ্ধক্ষেত্রে ভারতীয় বিমানবাহিনীকে অনেকবার এগিয়ে নিয়ে গিয়েছিল। তবে, সবকিছুরই…

MiG-21

MiG-21 retirement: মিগ ২১। বালাকোট বিমান হামলার সুপারহিরো। যা কেবল পাকিস্তানে প্রবেশ করে ধ্বংসযজ্ঞই ঘটায়নি, বরং যুদ্ধক্ষেত্রে ভারতীয় বিমানবাহিনীকে অনেকবার এগিয়ে নিয়ে গিয়েছিল। তবে, সবকিছুরই একটা আয়ুষ্কাল থাকে। একইভাবে, MiG-21ও তার শেষ পর্যায়ে। ভারতীয় বায়ুসেনা তার যুদ্ধ ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের সমাপ্তি ঘটাতে চলেছে, কারণ তাদের শেষ MiG-21 যুদ্ধবিমানটি সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহণ করবে।

১৯ সেপ্টেম্বর অবসর গ্রহণ করবে মিগ-২১
ভারতীয় বিমান বাহিনীর মেরুদণ্ড হিসেবে কাজ করা মিগ-২১ এখন ইতিহাসের অংশ হতে চলেছে। ১৯ সেপ্টেম্বর ২০২৫ তারিখে, চণ্ডীগড় বিমানঘাঁটিতে মিগ-২১-এর একটি বিশেষ ‘ফেজ আউট’ অনুষ্ঠানের আয়োজন করা হবে, যেখানে ১৯৬৩ সালের এপ্রিলে প্রথমবারের মতো ৬টি মিগ-২১ বিমান অবতরণ করবে। ভারতীয় বিমান বাহিনী এই ঐতিহাসিক অনুষ্ঠানে যোগদানের জন্য অবসরপ্রাপ্ত সৈন্যদের আমন্ত্রণ জানিয়ে একটি বিজ্ঞাপন জারি করেছে।

   

১৯৬৩ সাল থেকে এখন পর্যন্ত ‘প্রথম সুপারসনিক্স’-এর গল্প
মিগ-২১ সোভিয়েত ইউনিয়নের মিকোয়ান-গুরেভিচ ডিজাইন ব্যুরো দ্বারা তৈরি করা হয়েছিল। এটি ১৯৫৫ সালে প্রথম উড্ডয়ন করে। ১৯৬৩ সাল থেকে ভারত মোট ৮৭৪টি মিগ-২১ বিমান অর্জন করেছে, যার মধ্যে ৬৫৭টি হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) কর্তৃক লাইসেন্সের অধীনে তৈরি করা হয়েছিল।

এই যুদ্ধবিমানগুলি ১৯৬৩ সালে মুম্বাইতে এসে পৌঁছায়, একটি অসংলগ্ন অবস্থায় এবং সোভিয়েত প্রকৌশলীদের একটি দল এগুলি একত্রিত করে এবং তাদের পাইলটদের দ্বারা পরীক্ষামূলকভাবে উড়ানো হয়। এরপর, এই বিমানগুলিকে আইএএফ স্কোয়াড্রনের অংশ করা হয়, যার নাম দেওয়া হয় ‘দ্য ফার্স্ট সুপারসনিক্স’।

এর প্রভাব কি ভারতীয় বিমানবাহিনীর উপর পড়বে?

Advertisements

বর্তমানে, ভারতীয় বিমানবাহিনীর দুটি মিগ-২১ স্কোয়াড্রন রয়েছে। তাদের অপসারণের ফলে যুদ্ধবিমান স্কোয়াড্রনের সংখ্যা ২৯-এ নেমে আসবে, যা কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন। নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির মতে, পাকিস্তান এবং চিনের সাথে সম্ভাব্য দুই ফ্রন্টের যুদ্ধের জন্য ভারতীয় বিমান বাহিনীর ৪২টি স্কোয়াড্রন জেট প্রয়োজন, প্রতিটি স্কোয়াড্রনে ১৬-১৮টি যুদ্ধবিমান থাকবে।

একই সাথে, ভারতীয় বিমান বাহিনীতে তেজস মার্ক-১এ যুদ্ধবিমানের অন্তর্ভুক্তিতে বিলম্ব হচ্ছে। প্রথম জেটের সরবরাহ ২০২৪ সালের মার্চ মাসে শুরু হওয়ার কথা ছিল, প্রতি বছর কমপক্ষে ১৬টি যুদ্ধবিমান ভারতীয় বিমান বাহিনীতে সরবরাহ করা হবে, কিন্তু এইচএএল এখনও একটিও তেজস মার্ক-১এ সরবরাহ করতে পারেনি।

এমন পরিস্থিতিতে, আশা করা হচ্ছে যে নতুন বিমানের সরবরাহ দ্রুত সম্পন্ন হবে, যাতে মিগ-২১ অপসারণের ফলে যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণ করা যায় এবং ভারতীয় বিমান বাহিনীর শক্তি অক্ষুণ্ণ থাকে।