ভারতের প্রতিরক্ষা খাতে একটি বড় পরিবর্তন দেখা যাচ্ছে। ভারতীয় বায়ুসেনার 5ম প্রজন্মের স্টিলথ ফাইটার জেট, অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) এর ইঞ্জিন তৈরির বিষয়ে আলোচনায় এখন রাশিয়াকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। এর আগে এই আলোচনাগুলি মূলত আমেরিকান (জেনারেল ইলেকট্রিক), ফ্রেঞ্চ (সাফরান) এবং ব্রিটিশ (রোলস-রয়েস) ইঞ্জিন নির্মাতাদের মধ্যে সীমাবদ্ধ ছিল।
রাশিয়ার Rostec কোম্পানি এই প্রকল্পের জন্য তার নতুন 177S ইঞ্জিন প্রস্তাব করেছে, যা AL-41F1 এবং AL-51 ইঞ্জিনগুলির একটি উন্নত সংস্করণ বলে জানা গেছে। এই ইঞ্জিনটি বিশেষভাবে 5ম প্রজন্মের ফাইটার এয়ারক্রাফটের জন্য তৈরি করা হয়েছে এবং বলা হয় এটি উচ্চতর থ্রাস্ট, জ্বালানি দক্ষতা এবং দীর্ঘ পরিষেবা দেবে।
এই রাশিয়ান অংশগ্রহণের অনেক কৌশলগত এবং প্রযুক্তিগত দিক রয়েছে, যা AMCA প্রোগ্রামের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে। কেন 177S ইঞ্জিন একটি শক্তিশালী বিকল্প হতে পারে, এর সুবিধাগুলি এবং সম্ভাব্য চ্যালেঞ্জগুলি কী এবং এই ইঞ্জিন সম্পর্কে ভারত কী সিদ্ধান্ত নিতে পারে।
ভারতের জন্য AMCA প্রকল্প গেমচেঞ্জার
অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) হল একটি 5ম প্রজন্মের স্টিলথ মাল্টি-রোল ফাইটার জেট যা ভারতে তৈরি করা হচ্ছে। এটি হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) এবং অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি (এডিএ) দ্বারা তৈরি করা হচ্ছে। এর উদ্দেশ্য হল ভারতীয় বায়ুসেনাকে সুপারসনিক, সুপারক্রুজ, থ্রাস্ট ভেক্টরিং এবং স্টিলথ প্রযুক্তিতে সজ্জিত একটি উন্নত যুদ্ধবিমান সরবরাহ করা, যেটি শুধুমাত্র বিদ্যমান বিমান যেমন Su-30MKI এবং Mirage-2000 কে প্রতিস্থাপন করতে পারে না, তবে চিন ও পাকিস্তানের বায়ুসেনার নতুন যুদ্ধবিমানকেও চ্যালেঞ্জ করতে পারে।
AMCA-এর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল একটি উপযুক্ত ইঞ্জিন খুঁজে বের করা, যা 110-120 kN থ্রাস্ট দিতে পারে। যাইহোক, রাশিয়ার প্রস্তাবিত 177S ইঞ্জিন, 142 kN পর্যন্ত থ্রাস্ট সরবরাহ করতে সক্ষম, এই প্রয়োজনের চেয়ে বেশি এবং এটি ভারতের জন্য একটি আকর্ষণীয় বিকল্প হতে পারে।
রাশিয়ার নতুন হাই-থ্রাস্ট ইঞ্জিনের বৈশিষ্ট্য
রাশিয়ার 177S ইঞ্জিন হল AL-41F1 এবং AL-51 ইঞ্জিনগুলির একটি উন্নত হাইব্রিড, বিশেষ করে 5ম প্রজন্মের ফাইটারের জন্য ডিজাইন করা হয়েছে।
সর্বোচ্চ থ্রাস্ট: 14,500 kgf (প্রায় 142 kN)
উন্নত জ্বালানী দক্ষতা: AL-31FP এর তুলনায় 7% কম জ্বালানী খরচ
দীর্ঘ সেবা জীবন: প্রায় 6,000 ঘন্টা, যা Su-30MKI তে ব্যবহৃত AL-31FP-এর চেয়ে বেশি
FADEC সিস্টেম: সম্পূর্ণ অথরিটি ডিজিটাল ইঞ্জিন কন্ট্রোল (FADEC) দিয়ে সজ্জিত, যা ইঞ্জিন প্রতিক্রিয়া এবং নিয়ন্ত্রণযোগ্যতা উন্নত করে
সুপারক্রুজ ক্ষমতা: এই ইঞ্জিন আফটারবার্নার ছাড়াও সুপারসনিক গতি বজায় রাখতে পারে
থ্রাস্ট ভেক্টরিং: ইঞ্জিনটিতে একটি 2D ফ্ল্যাট অগ্রভাগের নকশা রয়েছে, যা এটি উচ্চতর স্টিলথ এবং চালচলন প্রদান করতে দেয়।
2- কেন 177S ইঞ্জিন AMCA এর জন্য উপযুক্ত হতে পারে?
AMCA-এর জন্য ভারতের 110-120 kN থ্রাস্ট সহ একটি ইঞ্জিন প্রয়োজন, কিন্তু রাশিয়ার 177S ইঞ্জিন 142 kN থ্রাস্ট দিতে সক্ষম।
অতিরিক্ত শক্তি: উচ্চ থ্রাস্টের কারণে AMCA-এর গতি এবং চালচলন বাড়ানো হবে।
ভাল স্টিলথ: ভারত যদি একটি 2D ফ্ল্যাট অগ্রভাগ যোগ করে, তাহলে ইঞ্জিনের ইনফ্রারেড স্বাক্ষর হ্রাস করা যেতে পারে, যা স্টিলথ ক্ষমতাকে আরও উন্নত করবে।
সুপারক্রুজ: আফটারবার্নার ব্যবহার না করে সুপারসনিক গতি বজায় রাখা এটিকে একটি আদর্শ 5ম প্রজন্মের ফাইটার জেট ইঞ্জিন করে তোলে।