ভারতের জাতীয় সড়ক নির্মাণের (Highway Construction) গতি ২০২৪-২৫ অর্থবছরে (FY25) হ্রাস পেয়ে প্রতিদিন ২৯ কিলোমিটারে পৌঁছেছে বলে সংসদে জানানো হয়েছে। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি রাজ্যসভায় একটি লিখিত উত্তরে জানিয়েছেন, ২০২৩-২৪ অর্থবছরে এই গতি ছিল প্রতিদিন ৩৪ কিলোমিটার।
এর আগে, ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ গতি রেকর্ড করা হয়েছিল, যখন প্রতিদিন ৩৭ কিলোমিটার সড়ক নির্মাণ সম্পন্ন হয়েছিল। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় জাতীয় সড়ক (NH) এবং জাতীয় এক্সপ্রেসওয়ের উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের প্রাথমিক দায়িত্ব পালন করে।
গড়করি জানিয়েছেন, ২০২৪-২৫ অর্থবছরে মন্ত্রণালয় মোট ১০,৬৬০ কিলোমিটার জাতীয় সড়ক নির্মাণ করেছে, যেখানে ২০২৩-২৪ অর্থবছরে এটি ছিল ১২,৩৪৯ কিলোমিটার এবং ২০২২-২৩ অর্থবছরে ১০,৩৩১ কিলোমিটার।
এই হ্রাসের পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী নির্বাচন প্রক্রিয়া, যা মডেল কোড অফ কন্ডাক্টের কারণে অনুমোদন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছে। এছাড়া, ২০২৪ সালের মার্চ থেকে ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রায় ৪৪% জাতীয় সড়ক প্রকল্পে বিলম্ব হচ্ছে, যার প্রতিটির মূল্য কমপক্ষে ১৫০ কোটি টাকা।
তবে, জাতীয় সড়ক নেটওয়ার্ক গত দশকে ৬০% বৃদ্ধি পেয়েছে, ২০১৪ সালে ৯১,২৮৭ কিলোমিটার থেকে বর্তমানে ১৪৬,১৯৫ কিলোমিটারে পৌঁছেছে। জাতীয় উচ্চ-গতির করিডোর (HSC) ২০১৪ সালে ৯৩ কিলোমিটার থেকে বর্তমানে ২,৪৭৪ কিলোমিটারে বৃদ্ধি পেয়েছে।
সরকার এখন গ্রিনফিল্ড অ্যাক্সেস-নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়ের উপর জোর দিচ্ছে, যা লজিস্টিক দক্ষতা বাড়াতে সহায়ক। গড়করি জানিয়েছেন, সমস্ত জাতীয় সড়ক উন্নয়ন প্রকল্প, যার মধ্যে অ্যাক্সেস-নিয়ন্ত্রিত উচ্চ-গতির করিডোর এবং এক্সপ্রেসওয়ে রয়েছে, প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মাস্টার প্ল্যান (NMP) নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে পরিকল্পিত।
ভারতমালা পরিয়োজনার অধীনে ২৬,৪২৫ কিলোমিটার প্রকল্পের জন্য চুক্তি দেওয়া হয়েছে, যার মধ্যে ২০,৭৭০ কিলোমিটার নির্মাণ সম্পন্ন হয়েছে, এবং ২০২৪-২৫ অর্থবছরে ২,৯৬৭ কিলোমিটার নির্মিত হয়েছে। তবে, এই বছরের মনিটাইজেশন লক্ষ্য ৩৯,০০০ কোটি টাকা হলেও জাতীয় সড়ক কর্তৃপক্ষ (NHAI) মাত্র ২৮,৭২৪ কোটি টাকা সংগ্রহ করতে পেরেছে। এই ঘাটতির কারণ মন্ত্রণালয়ের নির্দেশে টোল অপারেট ট্রান্সফার (TOT) মাধ্যমে মনিটাইজেশন স্থগিত রাখা।
নির্মাণের গতি হ্রাসের পেছনে কিছু অতিরিক্ত কারণ উল্লেখযোগ্য। মন্ত্রণালয় জানিয়েছে, বর্ষার কারণে বছরের প্রথমার্ধে নির্মাণের গতি কম থাকে। এছাড়া, জটিল অ্যাক্সেস-নিয়ন্ত্রিত করিডোর নির্মাণে দীর্ঘ পরিকল্পনা এবং সম্পাদনের সময় প্রয়োজন। সিমেন্ট, ইস্পাত এবং বিটুমিনের মতো নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধিও গতি কমিয়েছে।
গড়করি জানিয়েছেন, সরকার সড়ক নিরাপত্তার উপরও জোর দিচ্ছে। ২০২৫-এর প্রথম ছয় মাসে জাতীয় সড়কে ২৬,৭৭০ জনের মৃত্যু হয়েছে, যা ২০২৩ সালের ৫৩,৩৭২ এবং ২০২৪ সালের ৫২,৬০৯ মৃত্যুর তুলনায় কিছুটা কম। সরকার ৮,৫৪২টি ব্ল্যাক স্পটে স্বল্পমেয়াদী সংশোধনমূলক ব্যবস্থা নিয়েছে এবং ৩,১৪৪টি স্থানে দীর্ঘমেয়াদী সমাধান করা হয়েছে।
৩১ অগস্ট পর্যন্ত বাড়ল ‘কালীঘাটের কাকু’-র জামিন, কী আর্জি জানালেন তিনি!
২০২৫-২৬ অর্থবছরে সরকার ১০,০০০ কিলোমিটার সড়ক নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে, যা উচ্চ-গতির করিডোর এবং লজিস্টিক দক্ষতার উপর কেন্দ্রীভূত। গড়করি দাবি করেছেন, ভারতের সড়ক পরিকাঠামো ১৮ মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে, এবং প্রতিদিন ১০০ কিলোমিটার নির্মাণের লক্ষ্য নিয়ে কাজ চলছে।