গুগলের বিজ্ঞাপনে ১১৬ কোটি খরচ বিজেপির, কয়েক যোজন পিছিয়ে কংগ্রেস

‘ইস বার ৪০০ পার’। লোকসভা ভোটের প্রচারে এই স্লোগানই (Google Ads BJP) তুলেছিল বিজেপির শীর্ষ নেতারা। দেশের বিভিন্ন প্রান্তে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে…

‘ইস বার ৪০০ পার’। লোকসভা ভোটের প্রচারে এই স্লোগানই (Google Ads BJP) তুলেছিল বিজেপির শীর্ষ নেতারা। দেশের বিভিন্ন প্রান্তে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বুঝিয়ে দিয়েছিলেন, এবার টার্গেট ৪০০। যদিও ২৪০-এই থামতে হয় বিজেপিকে। দেশজুড়ে প্রচার চালানোর পাশাপশি সোশাল মিডিয়া জোরদার প্রচার চালিয়েছিল বিজেপি।

গুগলের বিজ্ঞাপন কেনার নিরিখে কংগ্রেসকে কয়েক যোজন পিছনে ফেলে দিয়েছে বিজেপি। কংগ্রেস মাত্র ৪৫ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছিল। সেখানে বিজেপি গুগলের বিজ্ঞাপনে ১১৬ কোটি টাকা খরচ করেছে। ডিজিটাল মাধ্যমে রাজনৈতিক প্রচারে স্বচ্ছতা আনার জন্য Google Ads Transparency Report-এই তথ্যটি জনসাধারণের সামনে তুলে ধরেছে।

   

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২৪ সালের ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে বিজেপি গুগলে ভিডিয়ো ও ইমেজ ফরম্যাটে ১,৮৪,২৪৭টি বিজ্ঞাপন দিয়েছে। এর মধ্যে বেশি জোর দেওয়া হয় ভিডিয়ো বিজ্ঞাপনগুলিতে। এজন্য ৮৮ কোটি টাকা খরচ করে বিজেপি। সেই তুলনায় ইমেজ ফরম্যাটে কম টাকার বিজ্ঞাপন দেওয়া হয়। এজন্য খরচ হয়েছে ২৮ কোটি টাকা।

উপনির্বাচনে বিজেপির ভরাডুবির পর ‘উধাও’ শুভেন্দু অধিকারী’

ডিজিটাল মাধ্যমে এহেন প্রচারে বিপুল সাড়া পায় বিজেপি। বিজেপির ১৪০টি ভিডিয়ো বিজ্ঞাপন ১ কোটি ভিউয়ের মাইলফলক অতিক্রম করেছে। সেই তুলনায় কংগ্রেসের ভিডিয়োয় ওয়াচ টাইম ছিল অনেক কম। ৩৮১১টি বিজ্ঞাপনের জন্য ৩৯ কোটি টাকা খরচ করে কংগ্রেস। কিন্তু কংগ্রেসের মাত্র ৪০টি ভিডিয়ো বিজ্ঞাপন ১০ মিলিয়ন ভিউ ছোঁয়।

মূলত মহারাষ্ট্র, ওডিশা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং দিল্লিতেই ভিডিয়ো প্রচার চালায় বিজেপি। ওডিশায় বিজেপি গুগল বিজ্ঞাপনের জন্য প্রায় ১২ কোটি টাকা ব্যয় করেছে। ওডিশায় চমকপ্রদ রেজাল্টও করেছে গেরুয়া শিবির। দিল্লিতে ৭টি আসনের সবকটিই বিজেপির দখলে যায়। যদিও মহারাষ্ট্র-উত্তর প্রদেশে হতাশাজনক ফল করে বিজেপি।

আকাশে দাপিয়ে বেড়াল বায়ুসেনা, কার্গিল বিজয় দিবসের রজত জয়ন্তী উদযাপন