জাতীয় সড়কে (annual-pass) ভ্রমণ আরও সহজ ও নিরবচ্ছিন্ন করতে ভারতীয় জাতীয় রাজপথ কর্তৃপক্ষ (এনএইচএআই) একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। আগামী ১৫ আগস্ট, ২০২৫ থেকে একটি FASTag-ভিত্তিক বার্ষিক পাস চালু করা হচ্ছে, যার মূল্য নির্ধারণ করা হয়েছে ৩,০০০ টাকা।
এই পাসটি এক বছরের জন্য বা ২০০টি ট্রিপ পর্যন্ত—যেটি আগে আসে—বৈধ থাকবে। এই সুবিধা শুধুমাত্র ব্যক্তিগত, অ-বাণিজ্যিক যানবাহন যেমন গাড়ি, জিপ এবং ভ্যানের জন্য প্রযোজ্য। এই উদ্যোগটি দেশের জাতীয় সড়কে ভ্রমণকে আরও সাশ্রয়ী, দ্রুত এবং ঝামেলামুক্ত করার লক্ষ্যে গৃহীত হয়েছে।
বার্ষিক পাসের বিশদ বিবরণ
এই FASTag-ভিত্তিক বার্ষিক পাসটি জাতীয় সড়কের (annual-pass) টোল প্লাজায় নিরবচ্ছিন্ন ভ্রমণের জন্য ডিজাইন করা হয়েছে। এই পাসের মাধ্যমে ব্যক্তিগত যানবাহনের মালিকরা এককালীন ৩,০০০ টাকা প্রদান করে এক বছর বা ২০০টি ট্রিপ পর্যন্ত টোল প্লাজায় অর্থ প্রদানের ঝামেলা এড়াতে পারবেন।
এই পাসটি অ্যাক্টিভেশনের তারিখ থেকে এক বছরের জন্য বৈধ থাকবে। এনএইচএআই এবং সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রণালয়ের (MoRTH) অফিসিয়াল ওয়েবসাইটে এবং রাজমার্গ যাত্রা অ্যাপে শীঘ্রই এই পাস অ্যাক্টিভেশন এবং নবায়নের জন্য একটি ডেডিকেটেড লিঙ্ক চালু করা হবে।
এই পাসটি শুধুমাত্র ব্যক্তিগত গাড়ির জন্য প্রযোজ্য, (annual-pass) এবং বাণিজ্যিক যানবাহন যেমন ট্রাক, বাস বা ট্যাক্সির ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না। এই উদ্যোগের লক্ষ্য হলো জাতীয় সড়কে ভ্রমণকারী ব্যক্তিগত যানবাহনের মালিকদের জন্য টোল প্রদানের প্রক্রিয়াকে সহজ করা এবং ভ্রমণের সময় কমানো।
টোল প্লাজার সমস্যা সমাধান
দীর্ঘদিন ধরে জাতীয় সড়কের টোল প্লাজাগুলি নিয়ে অভিযোগ উঠছে। (annual-pass) বিশেষ করে, ৬০ কিলোমিটারের মধ্যে একাধিক টোল প্লাজার অবস্থান ভ্রমণকারীদের জন্য অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিটি টোল প্লাজায় অর্থ প্রদানের জন্য দীর্ঘ সারি, সময় নষ্ট এবং বিরোধের সমস্যা সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ সৃষ্টি করেছে।
এই বার্ষিক পাস প্রবর্তনের মাধ্যমে এনএইচএআই এই সমস্যাগুলি সমাধানের চেষ্টা করছে।
এই পাসের মাধ্যমে ভ্রমণকারীরা এককালীন অর্থ প্রদান করে এক বছর ধরে টোল প্লাজায় অর্থ প্রদানের ঝামেলা থেকে মুক্তি পাবেন।
এটি টোল প্লাজায় অপেক্ষার সময় কমাবে, (annual-pass) যানজট হ্রাস করবে এবং টোল সংগ্রহের প্রক্রিয়ায় স্বচ্ছতা আনবে। এনএইচএআই-এর একজন কর্মকর্তা বলেন, “এই পাসটি ভ্রমণকারীদের জন্য একটি খরচ-সাশ্রয়ী সমাধান। এটি টোল প্লাজায় দ্রুত যাতায়াত নিশ্চিত করবে এবং ভ্রমণের অভিজ্ঞতাকে আরও উন্নত করবে।”
জনগণের প্রতিক্রিয়া
এক্স প্ল্যাটফর্মে এই বার্ষিক পাস (annual-pass) নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, “৩,০০০ টাকায় বছরে ২০০ ট্রিপের জন্য এই পাসটি সাশ্রয়ী। এটি টোল প্লাজায় সময় নষ্ট কমাবে এবং ভ্রমণকে আরও সুবিধাজনক করবে।” আরেকজন লিখেছেন, “এটি ব্যক্তিগত গাড়ির মালিকদের জন্য একটি দুর্দান্ত পদক্ষেপ। এনএইচএআই-এর এই উদ্যোগ ভ্রমণকে আরও সহজ করবে।”
তবে, কিছু ব্যবহারকারী এই পাসের সীমাবদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। একজন লিখেছেন, “২০০ ট্রিপ বা এক বছরের সীমা কেন? যারা প্রতিদিন জাতীয় সড়কে ভ্রমণ করেন, তাদের জন্য এই সীমা অপ্রতুল।” আরেকজন মন্তব্য করেছেন, “এই পাস শুধুমাত্র ব্যক্তিগত গাড়ির জন্য। বাণিজ্যিক যানবাহনের জন্যও এমন কিছু করা উচিত।”
শিল্প ও অর্থনৈতিক প্রভাব
কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি, যেখানে জাতীয় সড়কের ঘনত্ব বেশি, সেখানে এই পাসটি ব্যাপক প্রভাব ফেলতে পারে। বেঙ্গালুরু, চেন্নাই এবং মুম্বইয়ের মতো শহরগুলির বাসিন্দারা, যারা প্রায়ই আন্তঃরাজ্য ভ্রমণ করেন, এই পাসের মাধ্যমে উপকৃত হবেন।
এছাড়া, এই উদ্যোগ পর্যটন শিল্পকেও উৎসাহিত করতে পারে, (annual-pass) কারণ ভ্রমণকারীরা কম খরচে দীর্ঘ দূরত্বের যাত্রা করতে উৎসাহিত হবেন। অর্থনীতিবিদরা মনে করেন, এই পাস টোল প্লাজায় যানজট কমিয়ে জ্বালানি খরচ এবং সময়ের অপচয় হ্রাস করবে, যা পরোক্ষভাবে অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। তবে, এই পাসের সফল বাস্তবায়ন নির্ভর করবে এনএইচএআই-এর প্রযুক্তিগত পরিকাঠামো এবং টোল প্লাজায় FASTag সিস্টেমের দক্ষতার উপর।
প্রযুক্তিগত বাস্তবায়ন
এই বার্ষিক পাসটি FASTag প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ইতিমধ্যেই ভারতের জাতীয় সড়কে টোল সংগ্রহের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। (annual-pass) এই পাসটি অ্যাক্টিভেশনের সময় ব্যবহারকারীর FASTag অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত করা হবে। প্রতিটি টোল প্লাজায় পাসটি স্ক্যান করা হবে, এবং ট্রিপের সংখ্যা স্বয়ংক্রিয়ভাবে গণনা করা হবে। এনএইচএআই জানিয়েছে, এই প্রক্রিয়াটি সম্পূর্ণ স্বচ্ছ হবে এবং ব্যবহারকারীরা রাজমার্গ যাত্রা অ্যাপের মাধ্যমে তাদের ট্রিপ এবং পাসের স্থিতি পরীক্ষা করতে পারবেন।
ভারত নামছে লাল বলের যুদ্ধে, বিশেষ কারণে লন্ডন পৌঁছালেন ‘মিস্টার ৩৬০’
রাজনৈতিক ও সামাজিক প্রতিক্রিয়া
কেন্দ্রীয় সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রী নিতিন গড়করি এই উদ্যোগকে “জনকেন্দ্রিক” বলে অভিহিত করেছেন। তিনি বলেন, “এই পাসটি মধ্যবিত্ত পরিবার এবং ঘন ঘন ভ্রমণকারীদের জন্য একটি উপহার। এটি জাতীয় সড়কে ভ্রমণকে আরও সাশ্রয়ী এবং সুবিধাজনক করবে।”
তবে, বিরোধী দলগুলি প্রশ্ন তুলেছে, এই পাসের সুবিধা কতটা সাধারণ মানুষের কাছে পৌঁছাবে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, “এই পাসটি ধনী গাড়ির মালিকদের জন্যই বেশি উপকারী। সরকারের উচিত ছিল বাণিজ্যিক যানবাহনের জন্যও এমন সুবিধা চালু করা।”
FASTag-ভিত্তিক বার্ষিক পাস চালু হওয়া ভারতের জাতীয় সড়কে ভ্রমণের অভিজ্ঞতাকে নতুন মাত্রা দেবে। ৩,০০০ টাকায় ২০০ ট্রিপ বা এক বছরের জন্য এই পাসটি ব্যক্তিগত যানবাহনের মালিকদের জন্য একটি সাশ্রয়ী সমাধান হতে পারে।
টোল প্লাজায় (annual-pass) যানজট এবং সময় নষ্ট কমানোর মাধ্যমে এটি ভ্রমণকে আরও দ্রুত ও সুবিধাজনক করবে। তবে, এই পাসের সফলতা নির্ভর করবে এনএইচএআই-এর প্রযুক্তিগত দক্ষতা এবং স্বচ্ছ বাস্তবায়নের উপর। আগামী দিনে এই উদ্যোগ ভারতের সড়ক পরিবহন ব্যবস্থায় কতটা পরিবর্তন আনতে পারে, তা দেখার বিষয়।