অক্টোবরের শেষেই TEJAS MK-1A-এর প্রথম ব্যাচ পেতে চলেছে IAF

ফাইটার শক্তি বৃদ্ধি করার লক্ষ্যের মাঝেই স্বস্তির খবর ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) জন্যে। অক্টোবরের শেষের দিকেই ৮৩ টির মধ্যে প্রথম ব্যাচের TEJAS MK-1A…

TEJAS MK-1A

ফাইটার শক্তি বৃদ্ধি করার লক্ষ্যের মাঝেই স্বস্তির খবর ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) জন্যে। অক্টোবরের শেষের দিকেই ৮৩ টির মধ্যে প্রথম ব্যাচের TEJAS MK-1A যুদ্ধ বিমান পেতে চলেছে IAF। প্রতিরক্ষা সংস্থার সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, TEJAS-এর সঙ্গে ব্যবহার করা ইজরায়েলি সফ্টওয়্যার সম্পর্কিত কিছু পরিবর্তন করা দরকার ছিল যা সম্পন্ন হয়েছে এবং চূড়ান্ত পরীক্ষা চলছে।

জানা যাচ্ছে, প্রথম TEJAS ক্যাটাগরি-বি ইঞ্জিনের সঙ্গে সরবরাহ করা হবে। Category-B বলতে রিজার্ভ ইঞ্জিনগুলিকে বোঝায় যেগুলো অতীতে ব্যবহৃত হয়ে থাকতে পারে বা TEJAS সিরিজের জন্য আমেরিকান বিমানের ইঞ্জিন প্রস্তুতকারক জেনারেল ইলেকট্রিক (GE) এর সঙ্গে পূর্বের চুক্তির অংশ হিসাবে যেগুলি আসে এবং এখনও অব্যবহৃত রয়েছে।

   

গত মাসে ওয়াশিংটন সফরের সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বিলম্বের বিষয়টি উত্থাপন করার পরে ইঞ্জিন প্রস্তুতকারক দ্বারা প্রদত্ত একটি সংশোধিত সময়সূচীর অংশ হিসাবে নতুন জেনারেল ইলেকট্রিক F404-IN20 ইঞ্জিনগুলি নভেম্বর থেকে আসা শুরু করবে৷

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) ২০২১ সালের ফেব্রুয়ারিতে IAF-র সঙ্গে স্বাক্ষরিত একটি চুক্তির অংশ হিসাবে মার্চ থেকে নতুন বিমানের সরবরাহ শুরু করার কথা ছিল। তবে, বিমানটির প্রথম ফ্লাইট শুধুমাত্র মার্চ মাসে হয়েছিল, যার অর্থ ছিল যে বিমানটি আইএএফের কাছে হস্তান্তর করার আগে আরও পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। সফ্টওয়্যার পুনরাবৃত্তি সহ IAF দ্বারা চাওয়া কিছু পরিবর্তনের কারণে বিমানের বিতরণ কমপক্ষে চার মাস বিলম্বিত হবে।

IAF আরও ৯৭ টি TEJAS MK-1A বিমানের অর্ডার দেওয়ার লক্ষ্যে রয়েছে বলেই জানা যাচ্ছে। অপর দিকে, আইএএফ এই সপ্তাহে TEJAS-এর জন্য আরও উৎপাদন লাইন স্থাপনের জন্য একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (PPP) মডেলের প্রস্তাব করেছিল, কারণ বাহিনীটি পরের দশক এবং অর্ধেক ধরে দেশীয় যোদ্ধাদের প্রায় ৩০০ টি রূপ অন্তর্ভুক্ত করতে প্রস্তুত হয়েছে।