‘স্তন বলুন, কমলা নয়!’, তীব্র প্রতিবাদের জেরে স্তন ক্যান্সারের বিজ্ঞাপন সরালো দিল্লি মেট্রো

Delhi Metro Ad Controversy: এক মহিলার স্তনকে কমলার সঙ্গে তুলনা করা বিজ্ঞাপন (Check Your Oranges ad) নিয়ে বিতর্ক শুরু হয়েছে দিল্লি মেট্রোতে (Delhi Metro)। YouWeCan-এর…

Delhi Metro Ad Controversy: এক মহিলার স্তনকে কমলার সঙ্গে তুলনা করা বিজ্ঞাপন (Check Your Oranges ad) নিয়ে বিতর্ক শুরু হয়েছে দিল্লি মেট্রোতে (Delhi Metro)। YouWeCan-এর AI তৈরি করা বিজ্ঞাপনে দেখা যাচ্ছে যে একজন মহিলা কমলা ধরে রেখেছেন স্তন ক্যান্সারের (Breast Cancer) সচেতনতা ব্যাখ্যা করতে।

বিজ্ঞাপনে লেখা আছে, প্রতি মাসে আপনার কমলা পরীক্ষা করুন। লোকেরা বলছেন যে দিল্লি মেট্রোর এই বিজ্ঞাপন স্তন ক্যান্সারের গুরুত্ব কমিয়ে দিচ্ছে। মর্যাদাকেও অসম্মান করা হচ্ছে বলেও অনেকের মত। বিজ্ঞাপনটিকে সৃজনশীল করে তোলা নিয়ে বিতর্কের ঘটনা এটিই প্রথম নয়। এই ধরণের বিজ্ঞাপনের একটি দীর্ঘ তালিকা রয়েছে যা পূর্বে বিতর্ক এবং বিশৃঙ্খলা সৃষ্টি করেছে।

   

স্তন ক্যান্সার সচেতনতা সংক্রান্ত এই বিজ্ঞাপনটি দেখে মহিলারাও লজ্জা পাচ্ছেন। বর্তমানে এই নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড়।

‘স্তন বলুন, কমলা নয়’
বিজ্ঞাপনে, একজন এআই জেনারেটেড মহিলাকে তার হাতে কমলা ধরে থাকতে দেখা যাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে এই ছবি। অনেক মহিলাই স্তনকে কমলা বলাতে আপত্তি জানিয়েছেন। এক জনৈক মহিলা বলেছেন, একটি ফলের নামের সঙ্গে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ উপস্থাপন করলে ক্যান্সারের তীব্রতা কমে যায়। অনেক মহিলাই সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘স্তন বলুন, কমলা নয়।’

ব্যবহারকারীরা সোশ্যাল মিডিয়ায় DMRC-কে ট্যাগ করছেন এবং জিজ্ঞাসা করছেন কীভাবে তারা দিল্লি মেট্রোতে এই ধরনের বিজ্ঞাপন ইনস্টল করলেন। অবিলম্বে তা সরিয়ে ফেলার দাবি জানানো হয়। কয়েকজনের অভিযোগ, এই বিজ্ঞাপন দেখে মেট্রোতে ভ্রমণরত মহিলাদের লজ্জায় মাথা নিচু করতে দেখা গেছে।

DMRC-কে ট্যাগ করে লোকেরা লিখেছেন যে এই বিজ্ঞাপনটি যত তাড়াতাড়ি সম্ভব সরানো উচিত। দিল্লি মেট্রো রেল কর্পোরেশনও তাৎক্ষণিক ব্যবস্থা নেয়, এই বিজ্ঞাপনটি সরিয়ে দেয় এবং তদন্তেরও নির্দেশ দেয়।