দীপাবলির পরে ‘ভয়াবহ অবস্থা’ দিল্লির!

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের ‘সবুজ বাজি’-তে সবুজ সংকেত দেওয়ার পর দিল্লির (Delhi) মুখ্যমন্ত্রী রেখা গুপ্ত (Rekha Gupta) ‘পরিবেশের কথা মাথায় রাখা’-র প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু উৎসব শুরু হতেই সেই প্রতিশ্রুতিতে ব্যর্থতায় পর্যবসিত হতে চলেছে তাঁর আন্দাজ পাওয়া যাচ্ছিল।

Advertisements

আতসবাজির আলোয় অন্ধকার দূর হলেও তাঁর ধোঁয়া এবং শব্দবাজির দাপটে দিল্লির (delhi) বাতাস আর নিঃশ্বাস নেওয়ার উপযুক্ত নেই! বুধবার সকালে রাজধানীর কিছু কিছু এলাকায় বাতাসের গুণমান ‘খুবই খারাপ’, এমনকি ‘গুরুতর’ হয়ে গিয়েছে।

বুধবার দুপুর ১টা পর্যন্ত দিল্লিতে AQI ছিল ৩৪১, যা বায়ুর মান অনুযায়ী ‘খুব খারাপ’। স্বাভাবিকের তুলনায় কম দূষণকারীছাড়পত্র দিয়েছিল সুপ্রিম কোর্ট। যদিও অনুমোদিত নয় এমন বাজিও রাজধানীতে দেদার বিক্রি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

দিল্লির ৩৯টি স্টেশনের মধ্যে, ৩১টি স্টেশনের AQI ৩০১-৩৯৯ এর মধ্যে রেকর্ড করা হয়েছে। শুধুমাত্র, পশ্চিম দিল্লির পাঞ্জাবি বাগ স্টেশনে ৪১৯ এর AQI ‘গুরুতর’ বায়ুর মান রেকর্ড করেছে। লোধি রোড এবং ডিটিইউ – দুটি স্থানে সর্বনিম্ন AQI রেকর্ড করা হয়েছে ২০৯।

Advertisements

দূষণ নিয়ন্ত্রণে কি পদক্ষেপ নিয়েছে দিল্লি প্রশাসন?

বর্তমানে, দূষণ নিয়ন্ত্রণের দ্বিতীয় পর্যায়, যাকে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP)ও বলা হয়, কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM) দ্বারা সমগ্র দিল্লি-এনসিআর জুড়ে আরোপ করা হয়েছে। GRAP 2 এর অধীনে, বায়ু দূষণ কমাতে বারোটি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, যেমন ডিজেল জেনারেটর সেট সম্পর্কিত বিধিনিষেধের উপর কঠোর প্রয়োগ; আন্তঃরাজ্য বাস (ইভি/সিএনজি/বিএস-VI ডিজেল ব্যতীত) দিল্লিতে প্রবেশে নিষেধাজ্ঞা এবং ব্যক্তিগত পরিবহনের ব্যবহার কমানোর জন্য পার্কিং ফি বৃদ্ধি করা জরুরী বলে মনে করা হচ্ছে।