HAL: প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) এবং হ্যালের (Hindustan Aeronautics Limited) মধ্যে আজই ৯৭টি তেজস মার্ক-১এ-র (Tejas Mark-1A jets) চুক্তি সাক্ষরিত হতে পারে। দেশীয় যুদ্ধবিমানের ক্ষেত্রে এটি সব থেকে বড় চুক্তি হবে বলে মনে করা হচ্ছে। এমনটাই জানাচ্ছে ইন্ডিয়া টুডে। প্রায় ৬৬,৫০০ কোটি টাকার এই চুক্তির আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে। আগামীকাল অবসর নেবে ভারতীয় বায়ুসেনার মিগ-২১ ফাইটার জেটের শেষ দুটি স্কোয়াড্রন। তার একদিন আগে এই চুক্তি ঘোষণার সম্ভাবনা রয়েছে।
এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারি ৪৬,৮৯৮ কোটির চুক্তি হয় ৮৩টি তেজস মার্ক-১এ যুদ্ধবিমানের জন্য। রিপোর্ট অনুযায়ী বিলম্বের সম্মুখীন হয় এই চুক্তি। এরপর বর্তমানে নতুন চুক্তি সাক্ষরিত হবে। চলতি বছরের আগস্ট ১৯ তারিখ, প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৯৬টি তেজস মার্ক-১এ-র জন্য অনুমোদন দেয়। ফলে এই গুরুত্বপূর্ণ চুক্তির পথ প্রশস্ত করে।
অপর দিকে, জানা গিয়েছে যে জেনারেল ইলেক্ট্রিকের সঙ্গেও ১১৩টি এফ-৪০৪ ইঞ্জিনের একটি চুক্তি চূড়ান্ত হয়েছে। এই ইঞ্জিন তেজস যুদ্ধবিমানকে শক্তি দেয়। মনে করা হচ্ছে তেজস মার্ক-১এ –র চুক্তি সাক্ষরের পরই ইঞ্জিনের চুক্তির ঘোষণা করা হবে।
HAL: বিলম্ব
আমেরিকান কোম্পানি জেনারেল ইলেকট্রিকের (জিই) ইঞ্জিন সরবরাহে বিলম্বের কারণে তেজসকে উন্নত ফাইটার বানানোর প্রকল্প আটকে আছে। ভারতীয় বায়ু সেনা এই বিলম্বের কারণে হতবাক হয়েছে, কারণ এই বিলম্বের কারণে, HAL 2025 সালে IAF কে মাত্র 2-3টি তেজস মার্ক-1A ফাইটার সরবরাহ করতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছিল। যেখানে ভারত 2021 সালের ফেব্রুয়ারিতে 83টি জেট বিমানের জন্য 46,898 কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছিল।
তেজস বিমানের আপগ্রেডেড সংস্করণের জন্য HAL-এর উন্নত ইঞ্জিন প্রয়োজন, যাতে এই বিমানটি ভাল পারফর্ম করতে পারে। ভারত 2021 সালে 99 টি ইঞ্জিনের জন্য GE এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছিল, কিন্তু এখন পর্যন্ত এগুলি সময়মতো বিতরণ করা হয়নি। এর জেরে ভারতীয় বায়ুসেনাকে নতুন কৌশল অবলম্বন করতে হয়েছে। এই বিলম্বের কারণে, ভারতীয় বায়ু সেনাকে পুরনো রিজার্ভ ইঞ্জিন দিয়ে পরীক্ষা চালিয়ে যেতে হয়েছে। এটি কেবল যুদ্ধের সক্ষমতাকেই প্রভাবিত করেনি, সামরিক প্রস্তুতিতেও দেরি করছে।

আমাদের Google News এ ফলো করুন
২৪ ঘণ্টার বাংলা নিউজ, ব্রেকিং আপডেট আর এক্সক্লুসিভ স্টোরি সবার আগে পেতে ফলো করুন।
