গত রোববার স্রীসাইলাম লেফট ব্যাংক ক্যানাল (SLBC) টানেল দুর্ঘটনার ঘটনায় টেলেঙ্গানা সরকারের কাছ থেকে জবাবদিহি দাবি করেছেন ভারত রাষ্ট্র সমিতি (BRS) নেতা রাভুলা শ্রীধর রেড্ডি। তিনি বলেন, সরকারকে প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলির সহায়তা নেওয়া উচিত এবং এই দুর্ঘটনার জন্য তারা দায়ী। রেড্ডি অভিযোগ করেছেন, SLBC টানেলের পূর্বে ও পরে জল সেপেজের সমস্যাও ছিল, যা ঠিকঠাক প্রতিরোধমূলক ব্যবস্থা না থাকার প্রমাণ। তিনি বলেন, “এটা একটি গুরুতর দুর্ঘটনা, এবং এখন রাজনৈতিক আলোচনা করার সময় নয়। সরকারের উচিত আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া, যদি প্রয়োজন হয়, এবং তাদের সমস্ত পদক্ষেপ নেওয়া উচিত যেন আটকে পড়া শ্রমিকদের নিরাপদে উদ্ধার করা যায়।”
তিনি আরও বলেন, “তেলেঙ্গানা সরকারের উচিত এর দায়িত্ব নেওয়া। কারণ, যখন কাজ শুরু হয়েছিল তখনই তাদের উচিত ছিল পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করা যাতে এমন দুর্ঘটনা না ঘটে।” দুর্ঘটনায় আটকে পড়া ৮ জন কর্মী বিভিন্ন রাজ্য থেকে এসেছিলেন, যাদের মধ্যে ছিলেন—মনোজ কুমার (প্রকল্প প্রকৌশলী, উত্তরপ্রদেশ), শ্রীনিবাস (ফিল্ড ইঞ্জিনিয়ার, উত্তরপ্রদেশ), সান্দীপ সাহু (শ্রমিক, ঝাড়খণ্ড), সতীশ সাহু (শ্রমিক, ঝাড়খণ্ড), আনুজ সাহু (শ্রমিক, ঝাড়খণ্ড), সানি সিং (শ্রমিক, জম্মু ও কাশ্মীর), গুরুপ্রীত সিং (শ্রমিক, পাঞ্জাব)।
শনিবার সকালে, SLBC টানেলের একটি তিন মিটার দীর্ঘ ছাদের অংশ ধ্বংস হয়ে যায়, যা নাগারকর্ণুল জেলা, তেলেঙ্গানা ডোমালাপেন্টা এলাকায় ১৪ কিলোমিটার দূরত্বে ঘটেছিল। এই দুর্ঘটনা ঘটেছিল তখনই যখন নির্মাণ কাজ পুনরায় শুরু হয়েছিল দীর্ঘ বিরতির পর। কিছু শ্রমিক সফলভাবে বেরিয়ে আসতে পারলেও, আটজন শ্রমিক আটকে পড়েন। রেড্ডি আরও দাবি করেন যে, সরকার অক্সিজেনের ব্যবস্থা করলেও এখনও উদ্ধার অভিযান সফল হয়নি। “এখনও পর্যন্ত যে তথ্য আমরা পেয়েছি, NDRF এবং SDRF যখন উদ্ধার কার্যক্রম শুরু করেছিল, তারা দুর্ঘটনার স্থান পর্যন্ত পৌঁছাতে পারেনি। ২ কিলোমিটার আগে তাদের অভিযান থামিয়ে দিতে হয়,” তিনি বলেন। এই দুর্ঘটনা নিয়ে রাজ্য সরকারকে কঠোর জবাবদিহি করার পাশাপাশি রেড্ডি শ্রমিকদের নিরাপদে উদ্ধার করার জন্য আরও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।