নয়াদিল্লি, ১ অক্টোবর: ভারতের দেশীয় যুদ্ধবিমান, LCA Tejas MK-1A, এর গতি আরও বাড়ানোর জন্য একটি বড় আপডেট পেয়েছে। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) মার্কিন যুক্তরাষ্ট্রের GE Aerospace থেকে তার চতুর্থ GE-F404-IN20 ইঞ্জিন পেয়েছে। এই ইঞ্জিনগুলি তেজস বিমানের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ এগুলি বিমান বাহিনীতে (IAF) যোগদানকারী নতুন তেজস নৌবহরকে শক্তি দেবে।
IAF: ডেলিভারি ধীরে ধীরে বাড়ছে
সেপ্টেম্বরে তৃতীয় ইঞ্জিন ডেলিভারির পর, HAL এখন চতুর্থ ইঞ্জিন পেয়েছে। ২০২১ সালে স্বাক্ষরিত ৭১৬ মিলিয়ন ডলারের (প্রায় ₹৬,০০০ কোটি) চুক্তির আওতায় ভারত মোট ৯৯টি ইঞ্জিন পাবে। সরবরাহ শৃঙ্খলের সমস্যা, বিশেষ করে দক্ষিণ কোরিয়ার সরবরাহকারীর বিলম্বের কারণে ইঞ্জিন সরবরাহ প্রাথমিকভাবে আটকে ছিল। এখন সরবরাহ আবার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে এবং ২০২৫ সালের মার্চের মধ্যে সরবরাহের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে।
IAF: তেজস বহরের প্রস্তুতি
HAL জানিয়েছে যে এই আর্থিক বছরের শেষ নাগাদ তারা ১২টি ইঞ্জিন পাবে। এটি কেবল উড্ডয়ন পরীক্ষা সহজতর করবে না বরং বিমান বাহিনীতে সরবরাহের জন্য প্রাথমিক ব্যাচের উৎপাদনও অব্যাহত রাখবে। ভারতীয় বিমান বাহিনী ইতিমধ্যেই ৮৩টি তেজস এমকে-১এ যুদ্ধবিমানের অর্ডার দিয়েছে। আরও ৯৭টি বিমানের প্রস্তাব অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। দীর্ঘমেয়াদে, বিমান বাহিনীর মোট ৩৫২টি তেজাস (MK-1A এবং MK-2 সংস্করণ) প্রয়োজন হবে।
IAF: ২০২৬ সাল থেকে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে
ইঞ্জিন সরবরাহ স্থিতিশীল হওয়ার সাথে সাথেই HAL বিমান উৎপাদন ত্বরান্বিত করার পরিকল্পনা করছে। ২০২৬-২৭ সাল পর্যন্ত প্রতি বছর ৩০টি বিমানের ক্ষমতা তৈরি করা হচ্ছে। এই লক্ষ্য অর্জনের জন্য সরকারি ও বেসরকারি উভয় খাতের কোম্পানি একসাথে কাজ করবে।
IAF: দেশীয় যুদ্ধবিমানের প্রচার
এই সম্পূর্ণ পরিকল্পনাটি ভারতের আত্মনির্ভর ভারত মিশনের অংশ। ইঞ্জিনের সময়মত প্রাপ্যতা HAL-কে কোনও বিলম্ব ছাড়াই তেজসের উৎপাদন এবং পরীক্ষার সময়সূচী পূরণ করতে সাহায্য করবে। ভারতীয় বিমানবাহিনীর লক্ষ্য মোট ৩৫২টি তেজস বিমান অন্তর্ভুক্ত করা, যার মধ্যে মার্ক ১এ এবং মার্ক ২ উভয় প্রকারের বিমান অন্তর্ভুক্ত রয়েছে। নিয়মিত ইঞ্জিন সরবরাহ এবং উৎপাদন সময়সূচীর মাধ্যমে, তেজস প্রোগ্রাম প্রতিরক্ষা প্রস্তুতি বাড়ানোর জন্য ভারতের দেশী যুদ্ধবিমানের সক্ষমতাকে শক্তিশালী করে চলেছে।