বেনারস পাচ্ছে দেশের সর্ববৃহৎ সেতু, একই সেতু দিয়ে ছুটবে ট্রাক-ট্রেন

দেশের সবচেয়ে বড় রেল-সড়ক সেতু (Biggest bridge) তৈরি হতে চলেছে বেনারসে (Benares)। প্রকল্পটির অনুমোদন মিলেছে মন্ত্রিসভায়। প্রকল্পের ডিপিআর তৈরি হবে ২ বছরের মধ্যে। এই রেল-সড়ক…

Benares biggest bridge

দেশের সবচেয়ে বড় রেল-সড়ক সেতু (Biggest bridge) তৈরি হতে চলেছে বেনারসে (Benares)। প্রকল্পটির অনুমোদন মিলেছে মন্ত্রিসভায়। প্রকল্পের ডিপিআর তৈরি হবে ২ বছরের মধ্যে। এই রেল-সড়ক ব্রিজটি বেনারসের গঙ্গা নদীর দুই তীরকে যুক্ত করবে। এই সেতুতে ৪ টি রেলপথ থাকবে এবং এর উপর একটি ৬ লেন বিশিষ্ট মহাসড়ক তৈরি করা হবে।

রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, এই সেতুটি উত্তরপ্রদেশের দুটি জেলা, বারাণসী-পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়কে সংযুক্ত করবে। মালব্য সেতুর পাশেই তৈরি করা হবে এই নতুন সেতু। মালভিয়া সেতু দেশের প্রাচীনতম সেতু যার বয়স ১৩৭ বছর। পুরনো মালব্য সেতুর বদলে নতুন সেতু হবে দেশের সর্ববৃহৎ এই মাল্টি-ট্র্যাকিং সেতু।

   

অশ্বিনী বৈষ্ণব বলেন, গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা রেল মন্ত্রককে এই সেতু নির্মাণ প্রকল্পের অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের আনুমানিক ব্যয় ২,৬৪২ কোটি টাকা বলা হয়েছে। এই প্রকল্পের কাজ শেষ হলে যানজট কমবে। এই সেতুটি হবে দুই তলা বিশিষ্ট। প্রথম তলায় চারটি রেলপথ থাকবে। যার উপর দিয়ে বন্দে ভারত ট্রেন থেকে লজিস্টিক ট্রেন যাবে। অন্যদিকে দ্বিতীয় তলায় ৬ লেনের সড়ক নির্মাণ করা হবে। রোড-কাম-ট্রেন ব্রিজ দিয়ে অতিরিক্ত ২৪ মিলিয়ন টন কার্গো চলাচল করতে পারবে।
প্রকল্পটি কর্মসংস্থানের সুযোগ দেবে। এই সেতু নির্মাণের সময় সরাসরি প্রায় ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। এছাড়াও, উত্তর প্রদেশের ২ টি জেলাকে অতিক্রম করবে এই সেতু। এই প্রকল্পটি ভারতীয় রেলওয়ে নেটওয়ার্ককে প্রায় ৩০ কিলোমিটার বাড়িয়ে দেবে। এই সেতু দূষণ কমাতেও সাহায্য করবে এবং পরিবহন খরচও কমবে। .

গঙ্গা নদীর উপর এই সেতু নির্মিত হলে রাস্তা আরও সহজ ও উন্নত হবে। যার ফলে অনেক ডিজেলও সাশ্রয় হতে পারে। এই সেতুর মাধ্যমে প্রতি বছর আট কোটি টাকার ডিজেল সাশ্রয় হবে বলে ধারণা করা হচ্ছে সরকারের। অর্থাৎ এই সেতুটি মানুষের ৬৩৮ কোটি টাকা বাঁচাতে সাহায্য করবে। কেন্দ্রীয় মন্ত্রকের মতে, এর নকশা এবং নির্মাণ বেশ কঠিন। এমতাবস্থায় প্রকল্পের খসরা তৈরি করতে ২ বছর সময় লাগতে পারে।