Indians Avoid News: খবরে অনীহা ৩৯ শতাংশ ভারতবাসীর, জানুন কারণ

সংবাদপত্র বা খবরের বৈদ্যুতীন মাধ্যমে দেশবাসীর অনিহা ক্রমশ বাড়ছে। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় ঝোঁক বাড়ছে ডিজিটাল মাধ্যমে খবর দেখা বা পড়ায়। তবে, সার্বিকভাবে খবরের প্রতিই ভারতবাসীর…

39 percentage indians avoid news for find it repetitive or overly negative finds survey, খবরে অনিহা ৩৯ শতাংশ ভারতবাসীর, জানুন কারণ

সংবাদপত্র বা খবরের বৈদ্যুতীন মাধ্যমে দেশবাসীর অনিহা ক্রমশ বাড়ছে। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় ঝোঁক বাড়ছে ডিজিটাল মাধ্যমে খবর দেখা বা পড়ায়। তবে, সার্বিকভাবে খবরের প্রতিই ভারতবাসীর অনিহা বেড়েছে। রয়টার্স ইনস্টিটিউট ডিজিটাল নিউজ রিপোর্ট ২০২৪-এর সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। চলতি বছরের জানুয়ারি ও পেব্রুয়ারি মাসে এই সমীক্ষা করা হয়েছিল।

সমীক্ষার ফলাফল-

   

ডিজিটাল সংবাদ খরচ:

সমীক্ষায় উছে এসেছে যে, সংবাদ জানতে ভারতবাসী এখন বেশি করে ডিজিটাল প্ল্যাটফর্মের দিকে ঝুঁকছে। দেশে, ক্রমবর্ধমান ইন্টারনেটের সহজলভ্যতা এবং স্মার্টফোনের ব্যবহার আরও বেশি লোককে সংবাদপত্র বা টেলিভিশনের মতো ঐতিহ্যবাহী মিডিয়া চ্যানেলের পরিবর্তে অনলাইনে সংবাদ পড়া বা দেখার প্রতি মনোনিবেশে বাধ্য করেছে।

সাবস্ক্রিপশন এবং পেমেন্ট মডেল:

ভারতীয়দের মধ্যে খুবই কম সংখ্যক (মাত্র ৫ শতাংশ) গত বছরে অনলাইন সংবাদের জন্য অর্থ বিনিয়োগ করেছিল। যা ইঙ্গিত করে যে, ডিজিটাল মাধ্যমে সংবাদ জানতে আগ্রহী বেশিরভাগ ভারতীয়ই বিনামূল্যে অ্যাক্সেস পছন্দ করেন। এই প্রবণতা সংবাদ সংস্থাগুলির কাছে তাদের অনলাইন প্ল্যাটফর্মগুলি থেকে আয় তৈরি চেষ্টায় বড় চ্যালেঞ্জ।

মিডিয়াতে আস্থা:

সংবাদ মাধ্যমের উপর ভারতীয়দের আস্থার হার উদ্বেগজনক। সমীক্ষায় দেখা যাচ্ছে, মাত্র ৩২ শতাংশ ভারতবাসী বেশিরভাগ সময় সক্রিয়ভাবে সংবাদের উপর ভরসা করেন। তাদের সংশয়ের নেপথ্যে রয়েছে, সংবাদ মাধ্যমগুলোর পক্ষপাতিত্ব, সঠিক খবর না দেওয়া ও প্রতিবেদনে অস্বচ্ছতা।

নির্বাচনী সংবাদ খরচ:

সমীক্ষা রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ৩৯ ভারতীয় সংবাদ এড়িয়ে চলেছে। ক্রমশ এই হার বাড়ছে। প্রায়শই এক খবর বার বার চলায় ও অতিরিক্ত নেতিবাচক হওয়ার কারণে এই দুর্দশা বলে দাবি সমীক্ষায় অংশগ্রহণকারী আগ্রহীদের। যা ভারতীয় মধ্যে সংবাদের প্রতি অনিহাকে প্রকাশ করে।

পডকাস্টের উত্থান:

ডিজিটাল ভারতীয় সংবাদ সংস্থাগুলি পডকাস্ট এবং ভিডিও সামগ্রীর মতো নতুন মাধ্যমকে ব্যবহার করছে। ফলে দর্শকদের রুচির পরিবর্তন ঘটেছে। খবরের সঙ্গে আরও ভালভাবে সংযোগ স্থাপিত হচ্ছে। তরুণদের মাঝে বিশেষ করে পডকাস্টের জনপ্রিয়তা বাড়ছে। এই প্রবণতাটি শুধুমাত্র সংবাদ পরিবেশন করার পদ্ধতির পরিবর্তনের সুযোগই করে দেয়নি, বরং খবর আরও আকর্ষনীয়ভাবে পরিবেশনে সহায়তা করে।

সুপারিশ:

সমীক্ষা রিপোর্টে সব শেষে উল্লেখ রয়েছে যে, ভারতীয় সংবাদ মাধ্যমে বিশ্বাস অর্জন, সংবাদ ক্লান্তি দূর করা এবং পোক্ত রাজস্ব আদায় মডেলের মতো সমস্যাগুলি মোকাবেলা করতে হবে। উচ্চমানের সাংবাদিকতার সঙ্গেই শ্রোতাদের আকর্ষণে প্রযুক্তিকে সঠিকভাবে কার্যকর করতে হবে।