শুক্রবার রাজ্যসভায় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এল. মুরুগান জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয় রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’ (Mann Ki Baat) প্রতিষ্ঠার পর থেকে আয় করেছে ৩৪.১৩ কোটি টাকা।
মন্ত্রী জানান, আকাশবাণীর বিদ্যমান অভ্যন্তরীণ সম্পদ ব্যবহার করে অতিরিক্ত ব্যয় ছাড়াই এই অনুষ্ঠানটি তৈরি হয় এবং এটি একাধিক ঐতিহ্যবাহী ও ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচারিত হয়। প্রথম সম্প্রচার হয়েছিল ২০১৪ সালের ৩ অক্টোবর।
তার বক্তব্যে মুরুগান উল্লেখ করেন, দেশের বিপুল সংখ্যক শ্রোতা সরাসরি আকাশবাণীতে অনুষ্ঠানটি শোনেন, যা জাতীয় ও আঞ্চলিক নেটওয়ার্ক জুড়ে সম্প্রচারিত হয়। স্থানীয় শ্রোতাদের কাছে পৌঁছাতে আঞ্চলিক ভাষার সংস্করণও সম্প্রচার করা হয়। একই সঙ্গে দূরদর্শনের জাতীয় ও আঞ্চলিক ভাষার চ্যানেলগুলোতেও অনুষ্ঠানটি প্রচারিত হয়।
ডিডি ফ্রি ডিশের মাধ্যমে ৪৮টি আকাশবাণী রেডিও চ্যানেল এবং ৯২টি বেসরকারি টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠানটি দেখা ও শোনা যায়, যা গ্রামীণ ও প্রত্যন্ত এলাকার দর্শকদের কাছেও পৌঁছে দেয়। মন্ত্রী জানান, ভিজ্যুয়াল ফর্ম্যাট দর্শকদের সম্পৃক্ততা বাড়ায়, ভাগাভাগি করে দেখার অভিজ্ঞতা দেয় এবং আলোচনার পরিবেশ তৈরি করে।
এছাড়া অনুষ্ঠানটি ইউটিউবে (পিএমও ইন্ডিয়া, এআইআর ও প্রসার ভারতী চ্যানেল), প্রসার ভারতীর ওটিটি প্ল্যাটফর্ম ‘ওয়েভস’, এবং ‘নিউজ অন এআইআর’ মোবাইল অ্যাপে সরাসরি সম্প্রচারিত ও সংরক্ষণাগারভুক্ত হয়। অ্যাপটিতে ২৬০টিরও বেশি আকাশবাণী চ্যানেল রয়েছে।
মুরুগান আরও জানান, ‘মন কি বাত’ প্রসার ভারতীর নিউজ ফিড পরিষেবা পিবি শ্যাবডেতেও উপলব্ধ, যা অনুমোদিত প্ল্যাটফর্ম ও চ্যানেলে ব্যাপক প্রচারের সুযোগ দেয়। পাশাপাশি ফেসবুক, এক্স ও ইনস্টাগ্রামসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও এটি দেশে ও বিদেশে বিপুল দর্শকের কাছে পৌঁছে যাচ্ছে।