প্রয়াত বাঙালি অভিনেত্রী স্মৃতি বিশ্বাস, চলচ্চিত্র জগতে শোকের ছায়া

প্রয়াত বর্ষীয়ান বাঙালি অভিনেত্রী স্মৃতি বিশ্বাস (Smriti Biswas)। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ১০০ বছর। ৩ জুলাই মারা যান তিনি। অভিনেত্রী বাংলা, হিন্দি এবং মারাঠি…

প্রয়াত বর্ষীয়ান বাঙালি অভিনেত্রী স্মৃতি বিশ্বাস (Smriti Biswas)। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ১০০ বছর। ৩ জুলাই মারা যান তিনি। অভিনেত্রী বাংলা, হিন্দি এবং মারাঠি চলচ্চিত্রে তার কাজের জন্য সর্বাধিক পরিচিত। বয়সজনিত অসুস্থতার কারণে নাসিকে (Nasik) তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। অভিনেত্রীর ছেলে রাজীব সংবাদমাধ্যমেকে জানিয়েছেন, “আমার মা বিভিন্ন রোগে ভুগছিলেন। রাত ৯ টার সময় শেষ নিঃস্বাস ত্যাগ করেন তিনি।”

চলচ্চিত্র নির্মাতা হানসাল মেহতা (Hansal Mehta) তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে অভিনেত্রীর খবরটি নিশ্চিত করেন এবং তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি অভিনেত্রীর কয়েকটি ছবি শেয়ার করেছেন এবং মানুষের জীবনকে আশীর্বাদ করার জন্য জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি লিখেছেন, “আপনি শান্তিতে ও সুখে বিরাজ করুন প্রিয় স্মৃতিজি। আমাদের জীবনকে আশীর্বাদ করার জন্য আপনাকে ধন্যবাদ।”

   

স্মৃতি বিশ্বাস (Smriti Biswas), একজন শিশু শিল্পী হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন, গুরু দত্ত, ভি. শান্তরাম, মৃণাল সেন (Mrinal Sen), বিমল রায় (Bimal Roy), বিআর চোপড়া (B.R. Chopra) এবং রাজ কাপুরের (Raj Kapoor) মতো পরিচালিত বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছিলেন। তার ৩০ বছরের কর্মজীবনে, তিনি দেব আনন্দ (Dev Anand), কিশোর কুমার (Kishore Kumar) এবং বলরাজ সাহনির (Balraj Sahni) মতো উল্লেখযোগ্য অভিনেতাদের সাথে কাজ করেছেন। মৃণাল সেনের ‘নীল আকাশের নিচে’ (Neel Akasher Neeche) ছবির এবং হেমন্ত বসুর ‘দ্বন্দ্ব’ সিনেমাতে অভিনয় করেছিলেন স্মৃতিদেবী।

রেমালের পর কলকাতায় এল নতুন ‘তুফান’, শহরে শাকিব খান

১৯৩০ সালের বাংলা চলচ্চিত্র ‘সন্ধ্যা’র মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ করেন স্মৃতিদেবী। ১৯৬০ সালের ‘মডেল গার্ল’ তাঁর শেষ চলচ্চিত্রে ছিল। চলচ্চিত্র নির্মাতা এস.ডি. নারাংকে বিয়ে করার পর এই বর্ষীয়ান অভিনেত্রী অভিনয় ছেড়ে দেন। ১৯৮৬ সালে তার স্বামীর মৃত্যুর পর মৃত্যুর পর, নাসিকে চলে যান স্মৃতিদেবী। অভিনেত্রীর দুই পুত্র রয়েছে সত্যজিৎ এবং রাজীব।

বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতিদেবী, যিনি লাক্স সাবানের (Lux) জন্য মডেলও করেছিলেন এবং ফিল্মফেয়ার কভারে অভিনয় করেছিলেন, তিনি রাজ কাপুরের ১৯৫৬ সালের সিনেমা ‘জাগতে রাহো’তে অভিনয় করেছিলেন। মৃনাল সেন (Mrinal Sen) পরিচালিত ১৯৫৯ সালের ছবি ‘নীল আকাশের নিচে’তে (Neel Akasher Neeche) ক্যামিও করেছিলেন স্মৃতিদেবী। এই ছবিটি বিখ্যাত হিন্দি লেখক মহাদেবী ভার্মার গল্প ‘চিনি ফেরিওয়ালা’ উপর ভিত্তি করে নির্মিত। মৃণাল সেনের প্রথম দিকের চলচ্চিত্র এটি।