IFFM 2024: মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবে শাহরুখ খানের জয়জয়কার, মনোনীত ‘জওয়ান’ এবং ‘ডানকি’!

শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ এবং ‘ডানকি’ ২০২৪ সালের মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবে (IFFM 2024) সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে। এছাড়া সেরা অভিনেতার তালিকায় রয়েছেন শাহরুখ…

Shah Rukh Khan in Dunki & Jawaan

শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ এবং ‘ডানকি’ ২০২৪ সালের মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবে (IFFM 2024) সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে। এছাড়া সেরা অভিনেতার তালিকায় রয়েছেন শাহরুখ খান (Shah Rukh Khan)। ৫৮ বছর বয়সী এই অভিনেতার সঙ্গে সেরা অভিনেতার মনোনয়নের তালিকায় রয়েছেন মামুটি (Mammootty), দিলজিৎ দোসাঞ্জ (Diljit Dosanjh), কার্তিক আরিয়ান (Kartik Aaryan), রণবীর সিং (Ranveer Singh) ও বিক্রান্ত ম্যাসির (Vikrant Massey) মতো অভিনেতারা।

বুধবার তাদের সোশাল মিডিয়াতে মনোযোগ তালিকা ঘোষণা করেছেন আয়োজকরা। তাদের পোস্টার ক্যাপশনে ঘোষণার সঙ্গে সঙ্গে লেখা হয়েছে, “২০২৪ এর মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবের শুরুর ঘোষণা করা হল।” মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবের ১৫তম সংস্করণ পালন করা হবে ভারতীয় স্বাধীনতা দিবসের দিন, ১৫ই অগস্ট এবং শেষ হবে ২৫শে অগস্ট ।

   

IFFM 2024 Best Film Nominees

মেলবোর্নের ভারতীয় চলচিত্র উৎসবের -এর সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত অন্যান্য চলচ্চিত্রগুলি হল বিধু বিনোদ চোপড়া (Vidhu Vinod Chopra) পরিচালিত ‘টুয়েল্ফথ ফেল’ (12th Fail), ইমতিয়াজ আলীর (Imtiaz Ali) ‘অমর সিং চামকিলা’ (Amar Singh Chamkila), কবির খান পরিচালিত (Kabir khan) ‘চান্দু চ্যাম্পিয়ন’ (Chandu Champion), নিথিলান স্বামীনাথনের ‘মহারাজা’, গিরিশ এডির ‘প্রেমালু’ এবং করণ জোহরের (Karan Johar) ‘রকি অর রানী কি প্রেম কাহানি’ (Rocky Aur Rani Kii Prem Kahani)। সেরা অভিনেতার মনোনয়নের মধ্যে রয়েছেন ফাহাদ ফাসিল, মিঠুন চক্রবর্তী, স্পর্শ শ্রীবাস্তব, ভিকি কৌশল (Vicky Kaushal)। এনারা যথাক্রমে ‘আভেশাম’, ‘কাবুলিওয়ালা’, ‘লাপাতা লেডিস’ (Laapataa Ladies) এবং ‘স্যাম বাহাদুর’ (Sam Bahadur) ছবিতে তাঁদের অভিনয়ের জন্য মনোনীত হয়েছেন।

IFFM 2024 Best Actor Nominees

অ্যাটলি (Atlee) পরিচালিত এবং শাহরুখ খানের (Shah Rukh Khan) হোম ব্যানার রেড চিলিস এন্টারটেইনমেন্টের প্রযোজিত, জওয়ানে দ্বৈত ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ। ছবিতে পিতা ও পুত্র সমাজে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে দলবদ্ধ হন। ছবিতে শাহরুখ ছাড়াও অভিনয় করেছিলেন নয়নথারা, বিজয় সেতুপতি, দীপিকা পাড়ুকোন, প্রিয়ামানী এবং সানিয়া মালহোত্রা। ৭ সেপ্টেম্বর ২০২৩-এ প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত, জওয়ান ২০২৩ সালের সর্বোচ্চ আয়কারী হিন্দি চলচ্চিত্র হয়ে ওঠে, যা আইএমডিবি অনুসারে বিশ্বব্যাপী ১১৬০ কোটি রুপি আয় করে।

Gladiator 2 Trailer: মুক্তি পেল ‘গ্ল্যাডিয়েটর ২’ এর ট্রেলর, নজর কাড়লেন পেড্রো প্যাসকাল এবং পল মেসকাল

রাজকুমার হিরানি পরিচালিত এবং রেড চিলিজ এন্টারটেইনমেন্টের প্রযোজিত ‘ডানকি’ (Dunki), বিশ্বব্যাপী ৪৭০ কোটি রুপি আয় করে, যার ফলে ২০২৩ সালের পঞ্চম সর্বোচ্চ আয়কারী হিন্দি চলচ্চিত্র হয়ে ওঠে। ছবিটিতে শাহরুখের পাশাপাশি তাপসী পান্নু, ভিকি কৌশল এবং বোমান ইরানি অভিনয় করেছেন। ডানকি একটি ইমিগ্রেশন কমেডি যেখানে শাহরুখের চরিত্র হার্ডি তাঁর বন্ধুদের একটি উন্নত জীবনের জন্য লন্ডনে পৌঁছাতে সাহায্য করার প্রচেষ্টা করে। তাদের আর্থিক অবস্থার কারণে ভিসা পায়না এই ব্যক্তিরা যার ফলে বাধ্য হয়ে হার্ডি এবং তার বন্ধুরা অবৈধ ‘ডাঙ্কি’ রুট দিয়ে লন্ডনে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

সুইজারল্যান্ডে ইভেন্টের ৭৭ তম সংস্করণে শাহরুখ খানকে লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালের কেরিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, পারদো আল্লা কেরিয়ারেতে সম্মানিত করা হবে। এই আওরাডের আয়োজকরা তাদের সকাল মিডিয়াতে লিখেছে, “শাহরুখ খানের মতো জীবন্ত কিংবদন্তীকে লোকার্নোতে স্বাগত জানাতে পারা আমাদের কাছে একটি স্বপ্ন পূরণ। অভিনেতা এবং চলচ্চিত্র প্রযোজক, যিনি একজন সত্যিকারের ভারতীয় সুপারস্টার, এবং হিন্দি সিনেমার প্রাণশক্তির প্রতীক তাঁকে লোকার্নো৭৭ এ কর্মজীবনের কৃতিত্ব পুরস্কার, পার্দো আল্লা ক্যারিরাতে সমন্বিত করা হবে।

একটি প্রতিবেদন অনুযায়ী, শাহরুখের পরবর্তী চলচ্চিত্র হতে চলেছে ‘কিং’। এই ছবিতে মেয়ে সুহানার সঙ্গে অভিনয় করবেন তিনি। ছবির আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় অনুরাগীরা।