পান মশলা বিজ্ঞাপনে আইনি জটিলতায় সলমন! জবাব তলব কোটা ভোক্তা আদালতের

Salman Khan Pan Masala Ad Notice

মুম্বই: ফের আইনি জটিলতায় বলিউড সুপারস্টার সলমন খান৷ বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচারের অভিযোগে  তাঁর বিরুদ্ধে নোটিস জারি করেছে রাজস্থানের কোটা জেলা ভোক্তা আদালত। অভিযোগ, অভিনেতা যে ‘পান মশলা’ ব্র্যান্ডের মুখ, তার বিজ্ঞাপন সাধারণ ভোক্তাকে বিভ্রান্ত করছে এবং যুবসমাজের মধ্যে ক্ষতিকর অভ্যাসকে উৎসাহিত করছে।

Advertisements

প্রচারে বিভ্রান্তি

অভিযোগটি দায়ের করেছেন রাজস্থান হাইকোর্টের সিনিয়র আইনজীবী ও বিজেপি নেতা ইন্দর মোহন সিং হানি। তাঁর অভিযোগ, রাজশ্রী  পান মশলা সংস্থা ও তাদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর সলমন খান যৌথভাবে এমন এক প্রচার চালিয়েছেন, যেখানে পণ্যটি “কেশর মেশানো এলাচ” বা “কেশরযুক্ত পান মশলা” বলে দাবি করা হয়েছে।

   

হানির যুক্তি, “এক কিলো কেশরের দাম যখন প্রায় ৪ লক্ষ টাকা, তখন ৫ টাকার পণ্যে কেশর থাকার দাবি একেবারেই অবাস্তব। এ ধরনের বিজ্ঞাপন শুধু প্রতারণামূলকই নয়, তা যুবসমাজকে প্যান মশলা সেবনের দিকে টেনে নিচ্ছে, যা মুখগহ্বর ক্যানসারের অন্যতম প্রধান কারণ।”

সামাজিকভাবে অত্যন্ত বিপজ্জনক Salman Khan Pan Masala Ad Notice

সংবাদসংস্থা ANI-কে হানি আরও বলেন, “সলমন খান দেশের অসংখ্য তরুণের রোল মডেল। তাঁর মতো তারকারা যখন এ ধরনের ক্ষতিকর পণ্যের প্রচার করেন, তখন সেটি সামাজিকভাবে অত্যন্ত বিপজ্জনক। বিদেশে সিনেমা তারকারা ঠান্ডা পানীয় পর্যন্ত প্রচার করতে অনীহা প্রকাশ করেন, আর আমাদের এখানে তারকারা প্যান মশলার মতো নেশাসৃষ্টিকারী জিনিসের বিজ্ঞাপন করছেন, এটা দুঃখজনক।”

Advertisements

পরবর্তী শুনানি ২৭ নভেম্বর

অভিযোগের প্রেক্ষিতে কোটা ভোক্তা আদালত সলমন খান ও সংশ্লিষ্ট সংস্থার কাছে বিস্তারিত জবাব চেয়ে নোটিস জারি করেছে। আদালতের পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর।

উল্লেখযোগ্যভাবে, সলমন খান রাজশ্রী সংস্থার ‘রাজশ্রী এলাচি’-র বিজ্ঞাপনে মুখ হয়েছেন। যদিও একই সংস্থা ‘প্যান মশলা’ও তৈরি করে, তবুও অভিনেতা নিজে সেই পণ্যের কোনও বিজ্ঞাপনে অংশ নেননি।