A24-এর ব্ল্যাক কমেডি ফিল্ম ‘ইফ আই হ্যাড লেগস আইড কিক ইউ’-এ রোজ বাইর্নের (Rose Byrne) অভিনয় এমনভাবে স্ক্রিনে থাকা যেন প্রায় দুই ঘণ্টার রানটাইমে তিনি কখনো অফ-স্ক্রিন যান না। এতটাই যে তার মেয়ের মুখখানা দেখাই যায় না, যার রহস্যময় অসুস্থতা তার জীবনকে স্পাইরালিং করে তুলছে। কিন্তু এই নো-হোল্ডস-বার্ড পারফরম্যান্সই ঠিক যা ক্রিটিকদের থেকে রেভস জিতে নিয়েছে এবং প্রথম অস্কার প্রেডিক্টরদের থেকে প্রশংসা পেয়েছে। তারা এই স্টারকে লিড অ্যাকট্রেস ক্যাটাগরির টপ স্লটের জন্য পেগ করেছেন।
বর্তমানে গোল্ড ডার্বি প্রেডিকশনসে তিনি নং. ৫ র্যাঙ্কে রয়েছেন, জেসি বাকলি (হ্যামনেট), রেনাটা রেইনসভে (সেন্টিমেন্টাল ভ্যালু), সিন্থিয়া এরিভো (উইকড: ফর গুড) এবং এমা স্টোন (বাগোনিয়া)-এর পিছনে। জানুয়ারিতে সান্ড্যান্সে ডেবিউ হওয়ার পর থেকে ফিল্মটির মোমেন্টাম আরও বেড়েছে, বার্লিন, টেলুরাইড এবং টিআইএফ-এ খেলা হয়েছে এবং এখন রটেন টম্যাটোজে ৯৩% “সার্টিফাইড ফ্রেশ” স্কোর এবং মেটাক্রিটিকে ৮২ “ইউনিভার্সাল অ্যাকলেইম” রয়েছে। A24 ফিল্মটিকে ১০ অক্টোবর থিয়েট্রিক্যাল রিলিজের জন্য শিডিউল করেছে।
ফিল্মটিতে, যা ম্যারি ব্রনস্টাইন (ইস্ট) দ্বারা লেখা এবং পরিচালিত, বাইর্ন লিন্ডা চরিত্রে অভিনয় করেছেন, একজন থেরাপিস্ট যার জীবন লিটারেলি তার চারপাশে ক্র্যাশিং ডাউন হয়ে যাচ্ছে। তার মেয়ে অসুস্থ, বাড়িতে ওয়াটার ড্যামেজের কারণে থাকা অসম্ভব হয়ে পড়েছে, তার একজন পেশেন্ট মিসিং, এবং তার স্বামী সপ্তাহের পর সপ্তাহের ওয়ার্ক ট্রিপে চলে গেছে, তাকে সবকিছুর সাথে কোপ করতে ছেড়ে দিয়েছে (বা না করতে)। এনসেম্বলে রয়েছে কোনান ও’ব্রায়েন (তার থেরাপিস্ট হিসেবে রেয়ার ড্রাম্যাটিক টার্নে), ক্রিশ্চিয়ান স্লেটার (তার অ্যাবসেন্ট স্বামী হিসেবে, মূলত ফোন কলসে শোনা যায়), ড্যানিয়েল ম্যাকডোনাল্ড (মিসিং পেশেন্ট) এবং এ$এপি রকি (মোটেলের সুপার যেখানে লিন্ডা তার মেয়েকে বাড়ির দুর্ঘটনা থেকে এস্কেপ করতে নিয়ে যায়)।
লিন্ডা হয়তো মাদার-অফ-দ্য-ইয়ার প্রাইজ জিতবে না, কিন্তু বাইর্ন ইন্ডাস্ট্রি রেকগনিশনের পথে ভালোভাবে এগোচ্ছেন বলে মনে হচ্ছে। ভ্যানিটি ফেয়ারের রিচার্ড লসনের রিভিউয়ের হেডলাইন ক্রিটিক্যাল সেন্টিমেন্টকে সামারি করে: “রোজ বাইর্ন লাইফটাইমের পারফরম্যান্স দেয়।” “এটি একটা টাওয়ারিং পারফরম্যান্স, ইন্টেলিজেন্স এবং এনার্জির একটা ফিট যা ব্রনস্টাইনের হেডি, প্রপালসিভ স্টাইলের সাথে টাইটলি বাইন্ড হয়েছে,” তিনি লিখেছেন। “আশা করি বাইর্ন এই হার্ড ওয়ার্কের জন্য রেকগনাইজড হবেন কোনো ফ্যাশনে, এমনকি যদি লিন্ডা তার জন্য ক্রেডিট না পায়।”
টাইম আউটের স্টেফেন রাসেল বাইর্নের কাজকে “ট্যুর ডি ফোর্স অফ ম্যাট্রিয়ার্কাল ফিউরি” বলেছেন; গার্ডিয়ানের বেনজামিন লি বলেছেন এটি “মনুমেন্টাল পারফরম্যান্স” — “অ্যাওয়ার্ডস-ওয়ার্থি ওয়ার্ক যা অন্যান্য রিস্ক-টেকিং ডিরেক্টরদের তাকে কাজ করতে অনুপ্রাণিত করবে।” ফিল্মের আনরিলেন্টিং, হাই অ্যাঙ্ক্সাইটির কারণে, নাইটবিচ এবং আনকাট জেমসের সাথে কম্প্যারিসন ক্রিটিক রিভিউসে একটা ফ্যামিলিয়ার থিম। “ব্রনস্টাইন প্রত্যেক সিনকে আইডেন্টিক্যাল লেভেল অফ ক্রাইসিস দিয়ে রেন্ডার করে, যতক্ষণ না বলা কঠিন যে আপনি এক সিরিজ অফ ডিসক্রিট ক্যাটাস্ট্রফি দেখছেন নাকি একটা সিঙ্গল আনব্রোকেন সিম্ফনি অফ ডিসট্রেস,” বলেছেন ইন্ডিওয়্যারের ডেভিড এরলিখ, যিনি ফিল্মকে এ গ্রেড দিয়েছেন। “ইফ আই হ্যাড লেগস আইড কিক ইউ তার হিরোইনের জন্য প্রাইমর্ডিয়াল লাভ এবং রেসপেক্ট দিয়ে ভাইব্রেট করে, যা ব্রনস্টাইনের নিজের মাদার হিসেবে এক্সপিরিয়েন্স থেকে সেল্ফ-এভিডেন্টলি স্টেম করে, কিন্তু ফিল্ম অডিয়েন্সের দিকে উইঙ্ক করতে অস্বীকার করে বা প্রায়ই মিনিমাল হিন্ট অফ মেমেবল সলিডারিটি।”
কিন্তু অন্যরা এই নেভার-এন্ডিং স্ট্রেসের জন্য কম টলারেন্স দেখিয়েছে। দ্য হলিউড রিপোর্টারের ডেভিড রুনির মতে, “যতটা ট্রান্সফিক্সিং এবং ইমাজিনেটিভ নার্ভ-জ্যাঙ্গলিং এক্সপিরিয়েন্স, ততটা বলতে হবে যে কাউকে অ্যাবজর্ব করা দুই ঘণ্টা অন্যের অ্যাঙ্ক্সাইটি এক্সহস্টিং হয়ে যেতে পারে। (আমার নিজের যথেষ্ট আছে।) যদি আপনি স্ট্রাং-আউট স্পেকট্যাকল উইথ সুররিয়াল ভাইব উপভোগ না করেন, তাহলে এটা আপনার মুভি নাও হতে পারে। যদি না আপনি ক্লোনোপিন পপ করেন যাওয়ার পথে।”
যা মানে ফিল্মের অ্যাওয়ার্ডসের সেরা চান্সস বেস্ট অ্যাকট্রেস রেসে হতে পারে। বেস্ট অ্যাকট্রেস কনটেন্ডারস:
- জেসি বাকলি (হ্যামনেট) – ৯১.৪%
- রেনাটা রেইনসভে (সেন্টিমেন্টাল ভ্যালু) – ৮৪.২%
- সিন্থিয়া এরিভো (উইকড: ফর গুড) – ৭৪.৯%
- এমা স্টোন (বাগোনিয়া) – ৭৪.৫%
- রোজ বাইর্ন (ইফ আই হ্যাড লেগস আইড কিক ইউ) – ৬৮.৮%
এই ফিল্মটি ২০২৫ সালের সান্ড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে ওয়ার্ল্ড প্রিমিয়ার করেছে এবং তারপর থেকে ক্রিটিকদের থেকে অসাধারণ প্রশংসা পেয়েছে। গার্ডিয়ানে লেখা হয়েছে যে রোজ বাইর্নের পারফরম্যান্স “মনুমেন্টাল” এবং একটা “এক্সহস্টিং স্পাইরাল অফ এ মুভি”। ভ্যানিটি ফেয়ারে রিচার্ড লসন বলেছেন যে এটি “লাইফটাইমের পারফরম্যান্স” এবং মাদারহুডের হেলে ডিসেন্ট বাইর্নকে লং ডিজার্ভড অ্যাকোলেডস নিয়ে আসতে পারে। রটেন টম্যাটোজের কনসেনসাস: “লায়েবল টু লিভ অডিয়েন্স ইন এ কোল্ড সোয়েট, দিস ফিভার ড্রিম ইমার্সন ইনটু প্যারেন্টাল স্ট্রেস কানেক্টস উইথ থান্ডারাস ফোর্স থ্যাঙ্কস টু রোজ বাইর্নস গাটসি স্টার টার্ন অ্যান্ড ডিরেক্টর ম্যারি ব্রনস্টাইনস আনকম্প্রোমাইজিং ভিশন।”
ভ্যারাইটিতে লেখা হয়েছে যে ফিল্মটি “নেক্সট-লেভেল কমিটমেন্ট” চায় তার স্টার থেকে এবং অডিয়েন্সের থেকে “স্ক্যাডেনফ্রয়ড”। রজার ইবার্টে বলা হয়েছে যে এটি “এক্সহস্টিং এক্সিকিউশন” কিন্তু “এক্সিলেন্ট”। লেটারবক্সডে ইউজাররা বলেছেন যে এটি “রিলেন্টলেসলি স্ট্রেসফুল” এবং “একটা নন-স্টপ প্যানিক অ্যাটাক”। ম্যাশেবলে বলা হয়েছে যে বাইর্নের ফেস “ক্লোজ-আপ ক্যানভাস ফর এ ওয়াইল্ডলি আনসেটলিং কমেডি-ড্রামা”। হলিউড রিপোর্টারে ডেভিড রুনি বলেছেন যে এটি “ফিভারিশ ডার্ক কমেডি থ্রিলার” এবং বাইর্ন “ফেনোমেনাল”। ভালচারে লেখা হয়েছে যে এটি “হ্যারোয়িং পোর্ট্রেট অফ মডার্ন মাদারহুড” এবং A24-এর অ্যাওয়ার্ডস ক্যাম্পেইনের জন্য সব ওয়েট পুত করা উচিত। বাইর্ন বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে সিলভার বিয়ার জিতেছেন বেস্ট লিডিং পারফরম্যান্সের জন্য।
ফিল্মটি আনকাট জেমস এবং গুড টাইমের মতো সাফদি ব্রাদার্সের স্টাইলে তৈরি, কিন্তু ফিমেল-সেন্টার্ড। এটি মাদারহুডের ম্যাডনেস দেখায়, যেখানে লিন্ডা তার চাইল্ডের অসুস্থতা, অ্যাবসেন্ট হাসব্যান্ড, মিসিং পেশেন্ট এবং হোস্টাইল থেরাপিস্টের সাথে নেভিগেট করতে চায়। ব্রনস্টাইনের দ্বিতীয় ফিচার এটি, তার প্রথম ‘ইস্ট’ (২০০৮)-এর মতো অপ্রেসিভ এবং জিরো-অক্সিজেন। ফিল্মটি ক্লোজ-আপে শুট হয়েছে, বাইর্নের ফেসে ফোকাস করে যখন সে জাগল করে। এটি হলিউডকে দেখায় যে বাইর্নকে আন্ডারএস্টিমেট করা হয়েছে, তাকে কমেডিক বা জেনেরিক রোলে কাস্ট করে। এখন এই ফিল্ম তার জন্য অস্কার রেসে স্পটলাইট নিয়ে আসতে পারে। অক্টোবর রিলিজের সাথে, এটি অ্যাওয়ার্ডস সিজনের জন্য পারফেক্ট টাইমিং। ক্রিটিকরা বলছেন যে বাইর্নের এই রোল তাকে রিস্ক-টেকিং ডিরেক্টরদের কাছে আকর্ষণ করবে এবং তার ক্যারিয়ারকে নতুন উচ্চতায় নেবে।