দুর্গাপুজোয় টলিউডের দর্শকরা বেছে নিয়েছেন এক রোমাঞ্চকর সিনেমা অভিজ্ঞতা। মুক্তির কয়েকদিনেই চারটি ছবি একে অপরকে টেক্কা দিচ্ছে। মুক্তি পেয়েছে ‘রঘু ডাকাত’, ‘রক্তবীজ-২’, (Raktabeej 2) ‘দেবী চৌধুরানী’ এবং ‘যত কাণ্ড কলকাতাতেই’। দর্শকরা প্রথম দিন থেকেই বুঝতে পেরেছিলেন, এই পুজোয় প্রতিটি ছবি বিভিন্নভাবে দর্শককে আকর্ষণ করার চেষ্টা করবে।
প্রথম দুই দিনে বক্স অফিসে এগিয়ে ছিল ‘রঘু ডাকাত’। প্রথম দিনের নেট কালেকশন ছিল ৪৫ লাখ টাকা, যখন ‘রক্তবীজ-২’ ১৫ লাখ দিয়ে শুরু করেছিল। দ্বিতীয় দিনে রঘু ডাকাতের আয় বেড়ে ৮২ লাখে পৌঁছেছে, আর ‘রক্তবীজ-২’ আয় করেছে ৩৯ লাখ টাকা। অন্যান্য ছবিও তাদের পথে এগোয়, ‘দেবী চৌধুরানী’ ৭ লাখ এবং ‘যত কাণ্ড কলকাতাতেই’ ৬ লাখ।
কিন্তু তৃতীয় দিনে পাল্টে গেল সব হিসাব। রঘু ডাকাতের আয় হঠাৎ কমে মাত্র ৫ লাখে নেমে আসে। অন্যদিকে, ‘রক্তবীজ-২’ আরও চাঙ্গা হয়ে তৃতীয় দিনে আয় করে ৩৪ লাখ। এছাড়াও ‘দেবী চৌধুরানী’ ও ‘যত কাণ্ড কলকাতাতেই’ আয় করে ৯ লাখ করে।
এই পরিস্থিতি প্রমাণ করে যে, দর্শকরা শুধু তারকা বা প্রচারের দিকে নয়, কনটেন্টের দিকে বেশি মনোযোগ দিচ্ছে। ‘রক্তবীজ-২’ দর্শকের মনে দারুণ টান তৈরি করেছে তার থ্রিলার গল্প, এক্সাইটিং একশন এবং মনস্তাত্ত্বিক উত্তেজনার মাধ্যমে। প্রথম দুই দিনে তুলনামূলক পিছিয়ে থাকা সত্ত্বেও কাহিনীর শক্তি দর্শকদের আকৃষ্ট করেছে।
অপরদিকে, ‘রঘু ডাকাত’ প্রথম দুদিনের ঝলমলে প্রচার ও তারকা উপস্থিতি থাকলেও তৃতীয় দিনে দর্শকরা ছবিটি কম আকারের মনে করছে। এভাবেই প্রমাণিত হলো, শুধুমাত্র প্রোমোশন বা চমকপ্রদ ট্রেলার দিয়ে টিকে থাকা সম্ভব নয়।
বুকিং প্ল্যাটফর্ম ‘বুক মাই শো’-তেও ‘রক্তবীজ-২’ এখন ‘Filling Fast’ ক্যাটেগরিতে রয়েছে। দর্শকদের ইতিবাচক প্রতিক্রিয়া এবং মুখে মুখে প্রশংসার ফলে আগামী দিনে আয় আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।