Mukesh Ambani: বিনোদন জগতে রাজত্ব করবেন আম্বানি! চুক্তি হতে চলেছে

বিশ্বকাপকে কেন্দ্র করে একটি বড় খবর আসছে। এশিয়ার সবচেয়ে ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি (Mukesh Ambani) বড় কেনাকাটা করতে যাচ্ছেন। ইটি রিপোর্ট অনুসারে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক…

mukesh ambani nita ambani

বিশ্বকাপকে কেন্দ্র করে একটি বড় খবর আসছে। এশিয়ার সবচেয়ে ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি (Mukesh Ambani) বড় কেনাকাটা করতে যাচ্ছেন। ইটি রিপোর্ট অনুসারে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানি শীঘ্রই ডিজনির ইন্ডিয়া ব্যবসা কিনতে পারেন। প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকার অন্যতম বড় বিনোদন সংস্থা ডিজনি মুকেশ আম্বানির কাছে কন্ট্রোলিং স্টেক বিক্রি করতে পারে।

এ ব্যবসার মূল্য আনুমানিক ১০ বিলিয়ন ডলার। অন্যদিকে, রিলায়েন্স এই সম্পদের মূল্যায়ন করছে ৭ থেকে ৮ বিলিয়ন ডলার। আগামী মাসে এই চুক্তি ঘোষণা করা হতে পারে। তথ্য অনুযায়ী, রিলায়েন্সের কিছু মিডিয়া ইউনিট ডিজনি স্টারের সাথে একীভূত হবে।

   

ইটি রিপোর্ট অনুসারে, কিছু লোক বলেছেন যে প্রস্তাবের অধীনে, ডিজনি ভারতীয় সংস্থায় সংখ্যালঘু অংশীদারিত্ব রাখবে। চুক্তি বা মূল্যায়নের বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ডিজনি এখনও আরও কিছু সময়ের জন্য সম্পদ রাখার সিদ্ধান্ত নিতে পারে। ভারতে ডিজনি এবং রিলায়েন্সের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

বিনামূল্যে বিশ্বকাপ ম্যাচ
এই চুক্তিটি এমন সময়ে হয়েছে যখন বিশ্বকাপ চলছে এবং ডিজনি হটস্টার এই মেগা ইভেন্টটি বিনামূল্যে দেখাচ্ছে। এর আগে, মুকেশ আম্বানির জিও সিনেমা বিনামূল্যে আইপিএল স্ট্রিমিং করেছিল। এরপর অনেকেই হটস্টার থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছিলেন। Jio Cinema 2.7 বিলিয়ন ডলারে IPL স্ট্রিমিং এর স্বত্ব কিনেছিল। এই বছরের শুরুতে, মুকেশ আম্বানির প্ল্যাটফর্ম বিনামূল্যে বিশ্বের বৃহত্তম ক্রিকেট লিগ দেখানোর ঘোষণা করেছিল। রিলায়েন্স তখন ভারতে ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি ইনকর্পোরেটেডের এইচবিও শো সম্প্রচারের জন্য ডিজনির সাথে বহু বছরের চুক্তি স্বাক্ষর করে।

ডিজনি অন্যান্য বিকল্প খুঁজছেন
যদিও Jio Cinema আসার পরে ডিজনি স্টার গ্রাহক বেসে ক্ষতির সম্মুখীন হতে পারে, তবুও গ্রুপটি বাজার ছেড়ে যায়নি এবং বিনিয়োগ করছে। ব্লুমবার্গ নিউজ জুলাইয়ে জানিয়েছে যে কোম্পানিটি সরাসরি বিক্রয় বা যৌথ উদ্যোগ সহ ব্যবসার জন্য অন্যান্য বিকল্পগুলি বিবেচনা করছে। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, ডিজনির ইন্ডিয়া স্ট্রিমিং প্ল্যাটফর্ম রবিবার ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে ম্যাচে রেকর্ড গড়েছে। ডিজনি হটস্টারে এই ম্যাচটি ৪৩ মিলিয়ন দর্শক দেখেছেন। বিশেষ বিষয় হল এই ম্যাচটি ভারত-পাকিস্তানের ম্যাচের চেয়ে বেশি মানুষ দেখেছেন। এই পার্থক্য ছিল প্রায় ৮ মিলিয়ন।