নোয়াখালী গণহত্যার কালো ইতিহাস তুলে ধরবে ‘মা কালী’ চলচ্চিত্র

‘কার্তিকেয়া ২’-এর নির্মাতা এবং পরিচালক বিজয় ইয়েলাকান্তি তাঁর আগামী ছবি ‘মা কালি’ (Maa Kaali Movie) মুক্তি দিতে চলেছেন। এই চলচ্চিত্রে তুলে ধরা হবে নোয়াখালী গণহত্যা…

Maa Kaali Movie 2 নোয়াখালী গণহত্যার কালো ইতিহাস তুলে ধরবে 'মা কালী' চলচ্চিত্র

‘কার্তিকেয়া ২’-এর নির্মাতা এবং পরিচালক বিজয় ইয়েলাকান্তি তাঁর আগামী ছবি ‘মা কালি’ (Maa Kaali Movie) মুক্তি দিতে চলেছেন। এই চলচ্চিত্রে তুলে ধরা হবে নোয়াখালী গণহত্যা (Noakhali Massacre) এবং ডাইরেক্ট অ্যাকশন ডে (Direct Action Day) -এর মর্মান্তিক ঘটনাগুলিকে। বৃহস্পতিবার মুক্তি পেয়েছে এই ছবির টিজার।

রাইমা সেন (Raima Sen) এবং অভিষেক সিং (Abhishek Singh) অভিনীত, এই চলচ্চিত্রের টিজারটি দর্শকদেরকে ১৬ আগস্ট, ১৯৪৬ সালের ঘটনাগুলির স্মৃতি ফিরিয়ে আনবে। বাংলায় হিন্দুদের উপর চালানো বর্বরতা এবং পরবর্তীকালে ব্রিটিশ শাসিত ভারত জুড়ে বিভাজনের আগুনের বিস্তারের কাহিনী তুলে ধরবে এই ছবি।

   

এই ঘটনাগুলির ৭৮ তম বার্ষিকী উপলক্ষে এই বছর মুক্তি পাচ্ছে ছবিটি। নোয়াখালীর নির্মম গণহত্যায় (Noakhali Massacre) হারিয়ে যাওয়া জীবনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে, রাজনৈতিক ষড়যন্ত্রগুলিকে উন্মোচন করবে এই ছবিটি। বিংশ শতকের বৃহত্তম মানব সঙ্কটগুলির মধ্যে একটি হল নোয়াখালীর গণহত্যা । এই চলচ্চিত্রটি এটাও তুলে ধরেছে যে এই ঘটনার প্রতিক্রিয়া আজও কীভাবে অনুভূত হয়।

Maa Kaali Movie 1 নোয়াখালী গণহত্যার কালো ইতিহাস তুলে ধরবে 'মা কালী' চলচ্চিত্র

সেই সময়ের নৃশংসতাকে পুনরুজ্জীবিত করা একটি হিন্দু পরিবারের দৃষ্টিভঙ্গি থেকে এই ছবির টিজার ভারত ভাগের পেছনে উদ্দেশ্য, প্রক্রিয়া এবং পরবর্তী ঘটনাগুলিকে তুলে ধরে। চলচ্চিত্র নির্মাতারা সাহসের সঙ্গে টিজারে ঘোষণা করেছেন, “ইয়ারফোন খুলে ফেলুন। সত্যিটা শুনুন এবং শোনান।” এই বার্তা দিয়ে টিজার শুরু করে দর্শকদের সত্য ঘটনা অবলম্বনে তৈরী এই কাহিনীর সঙ্গে যুক্ত হতে আওহ্বান জানানো হয়। টিজারটিতে বাংলার সাম্প্রদায়িক অশান্তিকে প্রভাবপূর্ণ সংলাপ এবং মর্মস্পর্শী দৃশ্যের মাধ্যমে চিত্রিত করা হয়েছে। অল্পবয়সী হিন্দু মেয়েদের কপাল থেকে তিলক মুছে ফেলা এবং দেবী কালীর মূর্তিকে অপবিত্র করার মতো দৃশ্যগুলি দর্শকদের মনে স্থায়ী ছাপ রেখে যাওয়ার জন্য রাখা হয়েছে।

প্রয়াত বাঙালি অভিনেত্রী স্মৃতি বিশ্বাস, চলচ্চিত্র জগতে শোকের ছায়া

তাঁর অভিনীত চরিত্র সম্পর্কে বলতে গিয়ে, অভিনেত্রী রাইমা সেন (Raima Sen) বলেছেন যে, “বাঙালি মানুষরা এই হত্যাকাণ্ডের সময় যে নৃশংসতার মুখোমুখি হয়েছিল তার গল্পটির সঙ্গে অনেকেই একাত্মবোধ করতে পারবেন। তবে, একজন বাঙালি হওয়া সত্ত্বেও, আমি এই হৃদয়বিদারক ঘটনাগুলির অনেক বিবরণ সম্পর্কে অবগত ছিলাম না। যখন এই চলচ্চিত্রটির প্রস্তাব আমার কাছে আসে, আমার মনে হয়েছিল যে ডাইরেক্ট অ্যাকশন ডে (Direct Action Day) এর সত্যতা তুলে ধরা আমার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। “

আইএএস-অভিনেতা অভিষেক সিং (Abhishek Singh) বলেছেন, ” ‘মা কালী’ (Maa Kaali) চলচ্চিত্র আমাদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক ঘটনার চিত্র তুলে ধরেছে। ওই তারিখে যে ভয়ঙ্কর নারকীয় গণহত্যা ঘটেছিল, তারই বিবরণ রয়েছে ছবিতে। চলচ্চিত্রটির মাধ্যমে আমাদের লক্ষ্য এই ঘটনাগুলি সম্পর্কে সচেতনতা তৈরি করা। “

১৬ অগস্ট, ১৯৪৬ এ পালন করা হয় ডাইরেক্ট অ্যাকশন ডে (Direct Action Day)। এটি ছিল ভারতীয় ইতিহাসের একটি অন্ধকার অধ্যায়। ভারত থেকে ব্রিটিশদের প্রস্থানের পর একটি পৃথক মুসলিম আবাসভূমির জন্য দাবি জানায় সর্বভারতীয় মুসলিম লীগ (All India Muslim League)। সেই থেকেই উদ্ভূত হয়েছিল এই দিবসের চিন্তাভাবনা।

নোয়াখালী দাঙ্গা (Noakhali Massacre), যাকে গণহত্যা হিসাবেও উল্লেখ করা হয়, ১৯৪৬ সালের অক্টোবরে সাম্প্রদায়িক সহিংসতার একটি ভয়ঙ্কর পর্ব। এখানে দেশ বিভাজন নিয়ে গুজব রটার পর পরিকল্পনা করে হিন্দুদের উপর আক্রমণ করে চালানো হয় সাম্প্রদায়িক দাঙ্গা। মৃত্য হয় হাজার হাজার মানুষের। এই ঘটনা চলাকালীন হিন্দুদের জোরপূর্বক ধর্মান্তরকরণ করানো হয় এবং তাদের সম্পত্তিও ধ্বংস করা হয়।