ভারতের বিনোদন ও মিডিয়া শিল্পে ব্যাপক বৃদ্ধি: পিডব্লিউসি রিপোর্ট

ভারতের বিনোদন ও মিডিয়া শিল্প (Indian entertainment industry) আগামী পাঁচ বছরে বড় ধরনের বৃদ্ধির পথে রয়েছে। পিডব্লিউসি ইন্ডিয়ার “গ্লোবাল এন্টারটেইনমেন্ট অ্যান্ড মিডিয়া আউটলুক ২০২৪-২৮: ইন্ডিয়া…

Indian Entertainment & Media Industry

ভারতের বিনোদন ও মিডিয়া শিল্প (Indian entertainment industry) আগামী পাঁচ বছরে বড় ধরনের বৃদ্ধির পথে রয়েছে। পিডব্লিউসি ইন্ডিয়ার “গ্লোবাল এন্টারটেইনমেন্ট অ্যান্ড মিডিয়া আউটলুক ২০২৪-২৮: ইন্ডিয়া পার্সপেকটিভ” প্রতিবেদনে জানানো হয়েছে যে, এই শিল্প ৮.৩ শতাংশ যৌথ বার্ষিক বৃদ্ধির হার (CAGR)-এ বৃদ্ধি পেয়ে ২০২৮ সালে ₹৩.৭ লক্ষ কোটি (১৯.২ বিলিয়ন মার্কিন ডলার)-তে পৌঁছাবে। এই বৃদ্ধি বিশ্বব্যাপী গড় বৃদ্ধির হার ৪.৬ শতাংশের তুলনায় অনেক বেশি।

বিশ্ব বাজারে ভারতের স্থান
বর্তমানে, রাজস্বের ভিত্তিতে যুক্তরাষ্ট্র বিশ্ব বাজারে শীর্ষস্থানীয়। দ্বিতীয় স্থানে রয়েছে চীন, আর ভারত নবম স্থানে রয়েছে। তবে পিডব্লিউসি ইন্ডিয়ার প্রধান ডিজিটাল অফিসার ও টিএমটি লিডার মনপ্রীত সিং আহুজা বলেছেন, “ভারতের বিনোদন ও মিডিয়া শিল্প একটি বড় পরিবর্তনের দ্বারপ্রান্তে রয়েছে।”

   

বৃদ্ধির মূল চালক
পিডব্লিউসি অনুযায়ী, ডিজিটাল বিজ্ঞাপন, ওটিটি প্ল্যাটফর্ম, অনলাইন গেমিং এবং জেনারেটিভ এআই-এর মতো সেগমেন্টগুলো এই শিল্পের ভবিষ্যৎ গড়ে তুলছে।

আহুজা আরও বলেন, “যেসব ব্যবসা এই ক্ষেত্রে অভিযোজিত ও উদ্ভাবনী পদক্ষেপ নিচ্ছে, তারা এই গতিশীল প্রেক্ষাপটে অভূতপূর্ব সুযোগ কাজে লাগাতে পারবে।”

প্রযুক্তি ও সরকারি নীতির ভূমিকা
ভারতে উন্নত সংযোগ ব্যবস্থা, বিজ্ঞাপনের আয়ের বৃদ্ধি এবং বৈদেশিক বিনিয়োগের (FDI) জন্য অনুকূল সরকারি নীতিগুলো এই বৃদ্ধির প্রধান কারণ হিসেবে কাজ করছে।

ভারতের বিপুল মিলেনিয়াল এবং জেন-জেড জনসংখ্যা, যা ৯১ কোটিরও বেশি, তাদের বিশ্বে সবচেয়ে কম খরচে ডেটা ব্যবহারের সুযোগ রয়েছে। বর্তমানে দেশে ৮০ কোটি ব্রডব্যান্ড সাবস্ক্রিপশন, ৫৫ কোটি স্মার্টফোন ব্যবহারকারী এবং ৭৮ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে।

বিজ্ঞাপন বাজারে বৃদ্ধি
দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ক্রমবর্ধমান ভোগের কারণে বিজ্ঞাপন বাজারের আকার ২০২৩ সালের ₹১.০১ লক্ষ কোটি থেকে ২০২৮ সালে ₹১.৫৮ লক্ষ কোটিতে পৌঁছাবে বলে অনুমান করা হয়েছে। এই বৃদ্ধির হার ৯.৪ শতাংশ, যা বিশ্ব গড়ের ১.৪ গুণ।

বেশিরভাগ বৃদ্ধি ডিজিটাল বিজ্ঞাপন (ইন্টারনেট অ্যাডভার্টাইজিং) থেকে আসবে। এটি ১৫.৬ শতাংশ CAGR-এ বৃদ্ধি পেয়ে ২০২৩ সালের ₹৪১,০০০ কোটি থেকে ২০২৮ সালে ₹৮৫,০০০ কোটিতে পৌঁছাবে।

ডিজিটাল বিজ্ঞাপনের অব্যাহত বৃদ্ধি
ইন্টারনেট বিজ্ঞাপনের বার্ষিক বৃদ্ধি ২০২৩ সালে ২৬ শতাংশ ছিল, এবং ২০২৪-২৮ সময়কালে এটি দুই অঙ্কে বজায় থাকবে। ২০২৮ সালে এর বৃদ্ধির হার ১২.২ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে।

ডিজিটাল বিজ্ঞাপনের এই পরিবর্তন প্রথাগত টিভি বিজ্ঞাপনের উপর প্রভাব ফেলবে। ২০২৩ থেকে ২০২৮ সালের মধ্যে ভারতের টিভি বিজ্ঞাপনের বাজার ৪.২ শতাংশ CAGR হারে বৃদ্ধি পেলেও, বিশ্বব্যাপী টিভি বিজ্ঞাপনের আয় (-) ১.৬ শতাংশ হ্রাস পাবে।

ভারত টিভি বিজ্ঞাপনে চতুর্থ স্থান অর্জন করবে
২০২৬ সালের মধ্যে ভারত টিভি বিজ্ঞাপন বাজারে চতুর্থ স্থান অধিকার করবে বলে পিডব্লিউসি পূর্বাভাস দিয়েছে।

উদ্ভাবনের মাধ্যমে বিশ্ব নেতা হওয়ার সুযোগ
ভারতের বিনোদন ও মিডিয়া শিল্পের দ্রুত সম্প্রসারিত সেগমেন্টগুলো দেশকে উদ্ভাবন এবং বৃদ্ধির ক্ষেত্রে একটি বৈশ্বিক নেতা হিসেবে প্রতিষ্ঠিত করছে। পিডব্লিউসি বলছে, এই শিল্পের ক্রমবর্ধমান গতিশীলতায় যেসব ব্যবসা সৃজনশীলতার সঙ্গে অভিযোজিত হচ্ছে, তারাই সবচেয়ে বেশি লাভবান হবে।

ভারতের বিনোদন ও মিডিয়া শিল্পে এই অগ্রগতি শুধুমাত্র দেশীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে না, বরং এটি একটি উদাহরণ তৈরি করবে যে কীভাবে প্রযুক্তি এবং নীতি উদ্ভাবনের মাধ্যমে একটি শিল্পকে বৈশ্বিক স্তরে তুলে ধরা যায়।