হানি সিংয়ের কনসার্টের টিকিট বিতর্কে জোমাটোকে শোকজের প্রস্তুতি সাইবার সেলের

honey-singh-concert-tickets-sold-without-name-maharashtra-cyber-cell-to-issue-notice-to-zomato

মহারাষ্ট্র সাইবার সেল এবার বড় পদক্ষেপ নিতে চলেছে। সম্প্রতি গায়ক হানি সিংয়ের (Honey Singh) কনসার্টের টিকিট জোমাটো (Zomato) প্ল্যাটফর্মে বিক্রি হওয়ার পর তার নাম ছাড়া বিক্রি হওয়ার অভিযোগ ওঠে। এই ঘটনায় সাইবার সেল জোমাটো কর্তৃপক্ষকে শোকজ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

Advertisements

কয়েকদিন আগে ‘কোল্ডপ্লে কনসার্ট’ নিয়ে একাধিক কালোবাজারির অভিযোগ উঠেছিল। এ কারণেই মহারাষ্ট্র সাইবার সেল (Maharashtra Cyber Cell)এখন কঠোর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। সাইবার সেলের প্রধান যশস্বী যাদব জানান, “এই ধরনের বড় ইভেন্টের টিকিট বিক্রি হওয়ার সময় টিকিটে ক্রেতার নাম থাকা আবশ্যক। তাই আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে যে, বড় কনসার্ট বা ইভেন্টের টিকিটে ক্রেতার নাম থাকতে হবে যাতে কালোবাজারির ঘটনা না ঘটে।”

যশস্বী যাদব আরও জানান, “বিষয়টি তদন্ত করার পর আমরা দুটি বড় টিকিটিং সাইট, বুক মাই শো এবং জোমাটোর কর্মকর্তাদের ডেকেছি। তাদের নির্দেশনা দেওয়া হয়েছে যে, তারা টিকিট বিক্রি করার সময় ক্রেতার নাম মুদ্রণ করবে। আর যে কেউ সেই টিকিট নিয়ে ইভেন্টে প্রবেশ করবে, তাকে তার পরিচয়পত্র যেমন আধার কার্ড, প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স দেখাতে হবে। টিকিটে থাকা নামটি অবশ্যই আইডি কার্ডের নামের সঙ্গে মিলে যেতে হবে, তবেই তাকে অনুষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে।”

এই পদক্ষেপটির উদ্দেশ্য হল বড় ইভেন্টে টিকিটের চাহিদা সরবরাহের তুলনায় অনেক বেশি হলে। সেই পরিস্থিতিতে টিকিটের দাম বাড়িয়ে কালোবাজারি রোধ করা। তবে এই নির্দেশিকা জারি হওয়ার পর থেকেই টিকিটিং প্ল্যাটফর্মগুলির মধ্যে উদ্বেগ বেড়েছে।

অন্যদিকে জোমাটো (Zomato) একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, “এটি সত্য নয় যে, আমাদের বিরুদ্ধে কোনো নোটিশ পাঠানো হয়েছে। আমরা এখনও পর্যন্ত কোনো নোটিশ পাইনি। যদি নোটিশ পাওয়া যায়, তবে আমরা কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করব এবং প্রমাণ করব যে আমরা আমাদের নিয়ম অনুসরণ করি। আমরা সবসময় আইন মেনে চলেছি এবং ভবিষ্যতেও তা মেনে চলব।”

জোমাটো (Zomato) আরও জানিয়েছে হানি সিংয়ের কনসার্ট এবং অন্যান্য সঙ্গীত অনুষ্ঠানে তারা জেলা অ্যাপের মাধ্যমে এম-টিকিট জারি করে এবং সেই টিকিটে ক্রেতার নাম অন্তর্ভুক্ত করে।