Indian 2: বিপাকে কমল হাসানের ‘ইন্ডিয়ান ২’, ছবিকে ব্যান করার আর্জি নিয়ে মামলা !

১২ জুলাই মুক্তি পাচ্ছে কমল হাসান অভিনীত এবং শঙ্কার পরিচালিত ‘ইন্ডিয়ান ২’ (Indian 2)। এর মধ্যেই ছবিটিকে ব্যান করার আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হলেন এক…

Kamal Haasan in 'Indian 2'

১২ জুলাই মুক্তি পাচ্ছে কমল হাসান অভিনীত এবং শঙ্কার পরিচালিত ‘ইন্ডিয়ান ২’ (Indian 2)। এর মধ্যেই ছবিটিকে ব্যান করার আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হলেন এক শিক্ষক। আবেদনকারী, আসান রাজেন্দ্রন (Aasan Rajendran), কেরালার মার্শিয়াল আর্ট ‘ভারমা কালাই’য়ের (Varma Kalai) শিক্ষক। তাঁর অভিযোগ তাঁর কৌশল পর পর ‘ইন্ডিয়ান’ ফ্র্যাঞ্চাইজের দুটি ছবিতে ব্যবহৃত হলেও, দ্বিতীয় ছবিতে এটিকে ব্যবহার করার জন্য তাঁর অনুমতি নেননি নির্মাতারা।

৯ জুলাই মাদুরাই জেলা আদালতে এই মামলার শুনানি হয়। রাজেন্দ্রনের কাছে জবাব দেওয়ার জন্য ‘ইন্ডিয়ান ২’ (Indian 2) এর নির্মাতাদের ১১ জুলাই পর্যন্ত সময় দেন বিচারক।

   

আসান রাজেন্দ্রন(Aasan Rajendran) মাদুরাইয়ের এইচএমএস কলোনিতে মার্শাল আর্টের শিক্ষক। তিনি তাঁর আর্জিতে জানিয়েছেন যে তিনি কমল হাসানকে (Kamal Haasan) ভার্মা কালাই শিখিয়েছিলেন বলে ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইন্ডিয়ান’-এ (Indian) তাকে কৃতিত্ব দেওয়া হয়েছিল। তিনি থিয়েটার এবং ওটিটি প্ল্যাটফর্মে চলচ্চিত্রটি নিষিদ্ধ করার জন্য আদালতকে অনুরোধ জানিয়েছেন কারণ প্রথম চলচ্চিত্রের জন্য তিনি কমল হাসানকে যে প্রশিক্ষণ দিয়েছিলেন সেটিকে ‘ইন্ডিয়ান ২’তে (Indian 2) ব্যবহার করার পরেও তাঁকে কোনও কৃতিত্ব দেওয়া হয়নি।

শুটিং করতে গিয়ে গুরুতর আহত উর্বশী রাউতেলা, হাসপাতালে ভর্তি অভিনেত্রী

একটি সাক্ষাৎকারে ছবির পরিচালক (Shankar) জানিয়েছেন যে তারা ‘ইন্ডিয়ান ২’ (Indian 2)এ ‘ভারমা কালাই’ (Varma Kalai) ব্যবহার করার জন্য প্রকাশম গুরুক্কালের (Prakasam Gurukkal) পরামর্শ নিয়েছিলেন। পরিচালক সাক্ষাৎকারে বলেন, “এবার, আমাদের বিশেষজ্ঞের পরামর্শের প্রয়োজন ছিল, এবং আমরা কেরালা থেকে প্রকাশম গুরুক্কালের পরামর্শ ও প্রশিক্ষণ নেওয়া হয়েছে। আপনারা ছবিতে একটি ভিন্ন ভার্মাম শৈলী দেখতে পাবেন।”

‘ইন্ডিয়ান ২’ ১২ জুলাই মুক্তি পেতে চলেছে৷ শঙ্কর পরিচালিত এই ছবিতে কমল হাসান, সিদ্ধার্থ, রাকুল প্রীত সিং, প্রিয়া ভবানী শঙ্কর, এস.জে. সূর্য, ববি সিমহা এবং আরও অনেক অভিনেতারা গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন। ছবিটি যৌথ প্রযোজনা করেছে লাইকা প্রোডাকশন এবং রেড জায়ান্ট মুভিজ।