ইউরোপীয় অটো জায়ান্ট স্কোডা অটো ভক্সওয়াগেন (Skoda Auto Volkswagen) ইন্ডিয়া সোমবার জানিয়েছে যে, তারা মার্কিন প্রশাসনের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত নতুন প্রতিশোধমূলক শুল্কের পক্ষে নয়। তবে, এই শুল্ক, যা প্রতিশোধ না নেওয়া দেশগুলির জন্য ৯০ দিনের জন্য স্থগিত রাখা হয়েছে, দীর্ঘমেয়াদে শিল্পের জন্য নতুন সম্ভাবনা তৈরি করতে পারে। এই ঘোষণার পাশাপাশি, স্কোডা অটো ভক্সওয়াগেন ইন্ডিয়া তাদের নতুন ভক্সওয়াগেন টিগুয়ান আর-লাইন উন্মোচন করেছে, যার প্রারম্ভিক মূল্য নির্ধারণ করা হেছে ৪৯ লক্ষ টাকা। এই কোম্পানি বর্তমানে ১১,০০০ কোটি টাকার একটি কর নোটিশের মুখোমুখি, যেখানে তাদের বিরুদ্ধে সম্পূর্ণ নকড ডাউন (সিকেডি) ইউনিট হিসেবে গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক প্রতারণার অভিযোগ উঠেছে।
স্কোডা অটো ভক্সওয়াগেন ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক পীযূষ অরোরা টিগুয়ান আর-লাইনের উন্মোচন অনুষ্ঠানে পিটিআই-কে বলেন, “অবশ্যই আমরা এই প্রতিশোধমূলক শুল্ক সমর্থন করি না, তবে একই সঙ্গে ভারতেও অর্থনীতি উন্মুক্ত করার বিষয়ে দ্বিপাক্ষিক বাণিজ্য বা মুক্ত বাণিজ্য চুক্তির মাধ্যমে অনেক আলোচনা চলছে।” তিনি জোর দিয়ে বলেন, গ্রুপটি সবসময় “মুক্ত বাণিজ্য” এবং গ্রাহকদের সুবিধার জন্য দেশগুলির মধ্যে প্রযুক্তি হস্তান্তরে বিশ্বাসী। অরোরা আরও বলেন, মার্কিন প্রশাসনের শুল্ক সংক্রান্ত সাম্প্রতিক ঘোষণার কারণে বর্তমানে অনেক অনিশ্চয়তা রয়েছে।
তবে, তিনি আশাবাদী যে এই শুল্ক আলোচনা ভারত ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দীর্ঘদিন ধরে আলোচিত মুক্ত বাণিজ্য চুক্তিকে ত্বরান্বিত করতে পারে। অরোরা বলেন, “আমি বিশ্বাস করি, ভারতের জন্য সম্ভাবনা রয়েছে। আমরা সবসময় ইউরোপের সঙ্গে কম শুল্কের পক্ষে, তা ইইউ বাণিজ্য হোক বা দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি হোক। এটি নতুন সুযোগ তৈরি করতে পারে।” তিনি স্বীকার করেন যে, ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্য পরিমাণে অটো পার্টস রপ্তানি হয়, এবং প্রাথমিক শুল্ক এই শিল্পে স্বল্পমেয়াদি বাধা সৃষ্টি করতে পারে। তবে, দীর্ঘমেয়াদে এটি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে পারে।
অরোরা সতর্ক করে বলেন, এই মুহূর্তে শুল্ক ইস্যুটি কীভাবে সমাধান হবে বা এটি কোন দিকে যাবে, তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তিনি বলেন, “ভারত অন্যান্য প্রতিযোগী অর্থনীতির তুলনায় ভিন্নভাবে প্রভাবিত হচ্ছে। তাই আমাদের দেখতে হবে এটি কীভাবে এগোয়।”
নতুন টিগুয়ান আর-লাইন এমকিউবি ইভো প্ল্যাটফর্মে নির্মিত একটি তৃতীয় প্রজন্মের ফ্ল্যাগশিপ এসইউভি, যা একটি নতুন চ্যাসিস এবং ২.০-লিটার টিএসআই ইভো ইঞ্জিনের সঙ্গে এসেছে। এতে রয়েছে অত্যাধুনিক ফিচার যেমন এয়ার-কেয়ার ক্লাইমাট্রনিক (থ্রি-জোন এয়ার কন্ডিশনিং), পার্ক অ্যাসিস্ট প্লাস, পার্ক ডিস্ট্যান্স কন্ট্রোল এবং দুটি স্মার্টফোনের জন্য ইন্ডাকটিভ চার্জিং। ভক্সওয়াগেন ইন্ডিয়ার ব্র্যান্ড ডিরেক্টর অশীষ গুপ্তা বলেন, “আজ টিগুয়ান আর-লাইনের উন্মোচনের মাধ্যমে আমরা ভক্সওয়াগেনের জন্য ভারতে একটি উত্তেজনাপূর্ণ পর্বে প্রবেশ করছি, যা ভক্সওয়াগেনের প্রিমিয়াম গতিশীলতার ভবিষ্যৎকে মূর্ত করে।”
নিরাপত্তার দিক থেকে এই এসইউভিতে রয়েছে ২১টি লেভেল ২ অ্যাডভান্সড ড্রাইভিং অ্যাসিস্ট্যান্স সিস্টেম (এডিএএস), ৯টি এয়ারব্যাগ, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম এবং সামনে-পিছনে ডিস্ক ব্রেক। এছাড়া, টিগুয়ান আর-লাইন ইউরো এনসিএপি থেকে ৫-স্টার নিরাপত্তা রেটিং পেয়েছে, যা এটিকে ভারতের রাস্তায় সবচেয়ে নিরাপদ এসইউভিগুলির একটিতে পরিণত করেছে। কোম্পানি জানিয়েছে, এই নতুন মডেলের ডেলিভারি ২৩ এপ্রিল থেকে ভক্সওয়াগেনের ডিলারশিপ নেটওয়ার্কে শুরু হবে।
শুল্ক প্রতারণার অভিযোগ প্রসঙ্গে অরোরা কোম্পানির পূর্ববর্তী অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, তারা ভারত এবং বিশ্বব্যাপী নিয়ম মেনে চলেছে। তিনি বলেন, “শ্রেণিবিন্যাস বিরোধের বিষয়ে, আমরা গত দুই দশক ধরে একইভাবে ব্যবসা করে আসছি এবং আমরা তা চালিয়ে যাব। আমরা উপলব্ধ প্রতিকারগুলি মূল্যায়ন করব।” ভারতীয় কাস্টমস বিভাগের অভিযোগ, ভক্সওয়াগেন ইচ্ছাকৃতভাবে পৃথক পৃথক শিপমেন্টে গাড়ির যন্ত্রাংশ আমদানি করে ৫-১৫ শতাংশ শুল্ক দিয়েছে, যেখানে সিকেডি ইউনিট হিসেবে আমদানি করলে ৩০-৩৫ শতাংশ শুল্ক দিতে হতো। কোম্পানি এই নোটিশের বিরুদ্ধে আদালতে লড়ছে।
এই ঘটনা ভারতের অটো শিল্পের জন্য নতুন চ্যালেঞ্জ এবং সম্ভাবনা উভয়ই নিয়ে এসেছে। ট্রাম্পের শুল্ক নীতি ভারতের রপ্তানি শিল্পে প্রভাব ফেললেও, এটি মুক্ত বাণিজ্য চুক্তির মাধ্যমে দীর্ঘমেয়াদি সুবিধা আনতে পারে বলে মনে করছেন শিল্প বিশেষজ্ঞরা। স্কোডা অটো ভক্সওয়াগেনের মতো কোম্পানিগুলি এই পরিস্থিতির মধ্যেও উদ্ভাবন এবং প্রিমিয়াম পণ্যের মাধ্যমে বাজারে তাদের অবস্থান শক্তিশালী করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।