আদৌ কি ভারতে বিনিয়োগ করবে টেসলা! কী বার্তা দিলেন ইলন মাস্ক?

ব্লুমবার্গের এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, ইলন মাস্কের দল ভারতীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ বন্ধ করে টেসলা ভারতে বিনিয়োগের পরিকল্পনা স্থগিত রেখেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে…

ELON-MUSK12

ব্লুমবার্গের এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, ইলন মাস্কের দল ভারতীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ বন্ধ করে টেসলা ভারতে বিনিয়োগের পরিকল্পনা স্থগিত রেখেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে যে মাস্ক ভারত সফর বন্ধ করার পর, টেসলা নয়াদিল্লির কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেননি। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে টেসলার বর্তমান মূলধন সমস্যা থাকায় ভারতে নতুন বিনিয়োগের পরিকল্পনাও করছে না।

ভারতে টেসলা গাড়ি তৈরি হবে কি না সে ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। তবে ভারতে কি আদৌ বিনিয়োগ করবে টেসলা? এদেশে তৈরি হবে বৈদ্যুতিক গাড়ি? এ ব্যাপারে অনেকেই চিন্তিত। ভারতে কারখানা তৈরির জন্য উপযুক্ত জায়গার বিষয়ে আর খোঁজও নিচ্ছেন না টেসলার উচ্চপদস্থ আধিকারিকরা। নয়াদিল্লিতে টেসলার দফতর আছে বটে, কিন্তু সেই দফতর থেকেও ভারতে বিনিয়োগের বিষয়ে কোনওরকম উদ্যোগ নেওয়া হচ্ছে না বলে দাবি ব্লুমবার্গের। আরও দাবি করা হয়েছে, কেন্দ্রীয় সরকারকে বার্তা দেওয়া হয়েছে, মূলধন সংক্রান্ত সমস্যা আছে টেসলার। এই কারণে অদূর ভবিষ্যতে ভারতে বিনিয়োগের কোনওরকম সম্ভাবনা নেই।

   

আন্তর্জাতিক বাণিজ্য মহলের দাবি, টানা দ্বিতীয় ত্রৈমাসিকে আর্থিক ক্ষতির মুখে পড়েছে টেসলা। চিনে প্রতিযোগিতার বাজারে চাপে পড়ে গিয়েছে এই সংস্থা। এপ্রিলে মাস্ক ঘোষণা করেন, কর্মীর সংখ্যা কমানোর পরিকল্পনা করা হয়েছে। আর্থিক ক্ষতি সামাল দিতেই এই পরিকল্পনা করেছেন মাস্ক। কিন্তু তাতেও আর্থিক ক্ষতি সামাল দেওয়া সম্ভব হচ্ছে না। টেসলার নতুন মডেল ‘সাইবারট্রাক’ এখনও খুব একটা জনপ্রিয় হয়ে ওঠেনি। মেক্সিকোতে টেসলার নতুন কারখানা তৈরির কথা ছিল। কিন্তু আর্থিক ক্ষতির কারণে এই কারখানা তৈরির কাজও পিছিয়ে দেওয়া হচ্ছে।

ভারতে যাতে টেসলা বিনিয়োগ করে, সে ব্যাপারে উৎসাহ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার নতুন বিনিয়োগ নীতির কথা ঘোষণা করেছে। কোনও বিদেশি সংস্থা অন্তত ৪,১৫০ কোটি টাকা বিনিয়োগ করলে এবং স্থানীয় কারখানা থেকে ৩ বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ি তৈরি করলে আমদানি কর কমিয়ে দেওয়া হবে। কিন্তু এরপরেও ভারতে বিনিয়োগ করছে না টেসলা। তবে ভারতীয় কর্মকর্তারা বলেছেন যে টেসলা যদি পুনরায় যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয় তবে নতুন আমদানি কর নীতির অধীনে তাকে স্বাগত জানানো হবে।

ইতিমধ্যে, সরকার ইভি উৎপাদন বাড়াতে টাটা মোটরস লিমিটেড এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডের মতো গার্হস্থ্য অটোমেকারদের উপর ফোকাস করছে। ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার এখনও উঠছে, ব্যাটারি চালিত গাড়ি গত বছরের মোট বিক্রির মাত্র 1.3 শতাংশ। অধীক খরচ এবং সঠিক পরিকাঠামোর অভাব থাকায় ক্রেতাদের জন্য প্রধান বাধা হয়ে দাঁড়াবে।