Mobile Recharge Plans: কেন রিচার্জ প্ল্যান ২৮ দিন হয়?

মাস যখন ৩০ থেকে ৩১ দিনের হয় তাহলে কেন টেলিকম কোম্পানি ২৮ দিনের রিচার্জ (Mobile Recharge Plans) প্ল্যান আনে। ভারতের বড় টেলিকম কোম্পানির কথা উঠলে…

Recharge Plan

short-samachar

মাস যখন ৩০ থেকে ৩১ দিনের হয় তাহলে কেন টেলিকম কোম্পানি ২৮ দিনের রিচার্জ (Mobile Recharge Plans) প্ল্যান আনে। ভারতের বড় টেলিকম কোম্পানির কথা উঠলে Jio, Airtel, Vodafone Idea এবং BSNL-এর নাম মনে আসে। কোম্পানিগুলি মাসিক রিচার্জ অফার করে, কিন্তু শুধুমাত্র ২৮দিনের জন্য। টেলিকম কোম্পানি কেন এমন করে?

   

তিন ধরনের পরিকল্পনা আছে

টেলিকম সংস্থাগুলি তিন ধরণের প্ল্যান নিয়ে আসে, একটি ২৮ দিনের, দ্বিতীয়টি ৫৬ দিনের এবং তৃতীয়টি ৮৪ দিনের জন্য। আসুন আমরা আপনাকে বলি, এর পিছনে কারণ হল কোম্পানিগুলি এক মাসে রিচার্জ করে বেশি আয় করে। ধরুন আপনি যদি প্রতি মাসে ২৮ দিনের জন্য রিচার্জ করেন। এমন পরিস্থিতিতে, আপনি সারা বছর ১২ মাসের পরিবর্তে ১৩ মাসের জন্য রিচার্জ করুন।

আগে তারা ৩০ দিনের প্ল্যান দিত
কোম্পানিগুলি শুধুমাত্র ২৮ দিনের জন্য প্ল্যান অফার করে এমনটা সবসময় হয় না। আগে ৩০ দিনের জন্য প্ল্যান আসত। কিন্তু পরবর্তীতে কোম্পানিগুলো আরও বেশি আয় করার একটি ধারণা নিয়ে আসে এবং গ্রাহকদের মধ্যেও তেমন কোনো পার্থক্য আসেনি।

পরে প্রশ্ন উঠেছে কারণ কোম্পানিগুলি এই ২৮ দিনের প্ল্যানগুলিকে মাসিক প্ল্যান বলে বিক্রি করত। এরপরই হস্তক্ষেপ করে TRAI, সংস্থাগুলিকে নির্দেশ দেয় যদি তারা এটিকে মাসিক পরিকল্পনা বিভাগে অন্তর্ভুক্ত করে তবে তাদের ৩০ দিনের বৈধতা দিতে হবে। কিন্তু কোনও বড় প্রভাব দেখা যায়নি, তবে এখন কোম্পানিগুলি এই প্ল্যানগুলিকে মাসিক প্ল্যানগুলিতে অন্তর্ভুক্ত করে না।