ভারতের স্মার্টফোন বাজারে ফের একবার বড়সড় পরিবর্তন দেখা গেছে। যেখানে অনেকেই ধারণা করেছিলেন শাওমি বা স্যামসাং এবারও শীর্ষে থাকবে, সেখানে নতুন রিপোর্টে দেখা যাচ্ছে—এই দুই জনপ্রিয় ব্র্যান্ডকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করেছে Vivo। গবেষণা সংস্থা Omdia-র রিপোর্ট অনুযায়ী, ২০২৫ সালের তৃতীয় ত্রৈমাসিকে ভারতের স্মার্টফোন মার্কেটে মোট ৪.৮৪ কোটি ইউনিট স্মার্টফোনের শিপমেন্ট হয়েছে, যা গত বছরের তুলনায় প্রায় ৩ শতাংশ বেশি। এই উত্থানের সঙ্গে সঙ্গে ভিভো দ্বিতীয়বারের মতো পরপর ২০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে প্রথম স্থানে জায়গা পাকা করেছে।
শীর্ষে উঠল Vivo
Omdia-র রিপোর্ট বলছে, ভিভো এই ত্রৈমাসিকে প্রায় ৯৭ লক্ষ ইউনিট স্মার্টফোন বাজারে পাঠিয়েছে। সংস্থার T সিরিজ, V৬০ এবং Y সিরিজের স্মার্টফোনগুলি বিশেষ করে মধ্যম-স্তরের (mid-range) সেগমেন্টে দারুণ পারফর্ম করেছে। আকর্ষণীয় রিটেল অফার, ক্যাশব্যাক ডিল এবং উন্নতমানের ক্যামেরা ডিজাইন ভারতের গ্রাহকদের কাছে ভিভোকে আরও জনপ্রিয় করে তুলেছে। সংস্থা তাদের ফোনগুলিতে এআই (AI) ক্যামেরা ফিচার, উচ্চমানের ডিসপ্লে এবং দ্রুত চার্জিং প্রযুক্তি সংযোজন করেছে, যা মধ্যবিত্ত গ্রাহকদের জন্য প্রিমিয়াম অভিজ্ঞতা দিচ্ছে। ফলে অনলাইন ও অফলাইন—দু’টি বাজারেই ভিভোর ফোন বিক্রির হার দ্রুত বেড়েছে।
দ্বিতীয় স্থানে Samsung
দক্ষিণ কোরিয়ার টেক সংস্থা স্যামসাং ১৪ শতাংশ মার্কেট শেয়ার ও ৬৮ লক্ষ ইউনিট শিপমেন্টের মাধ্যমে দ্বিতীয় স্থান দখল করেছে। সংস্থার Galaxy S২৪ সিরিজ মধ্যম-প্রিমিয়াম সেগমেন্টে ভালো অবস্থান তৈরি করলেও, ভিভোর আক্রমণাত্মক মার্কেটিং কৌশলের সামনে কিছুটা পিছিয়ে পড়েছে। স্যামসাং যদিও ভবিষ্যতের জন্য নতুন লঞ্চ পরিকল্পনা করছে, তবে এই মুহূর্তে ভিভোর বাজার দখল অনেক বেশি শক্তিশালী।
Xiaomi ও Oppo-র মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই
ভারতের বাজারে শাওমি ৬৫ লক্ষ ইউনিট বিক্রি করে তৃতীয় স্থানে রয়েছে, অপরদিকে অপ্পোও প্রায় সমান অবস্থানে। অপ্পো-র F৩১ সিরিজ কোম্পানির বিক্রি ধরে রাখতে সাহায্য করেছে। দুই ব্র্যান্ডের মধ্যেকার ব্যবধান খুবই অল্প, যা আগামী ত্রৈমাসিকে উল্টে যেতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।
Also Read: Mozilla Firefox ব্যবহারকারীরা এখনই করুন এই কাজ, নইলেই বিপদ!
প্রথম পাঁচে জায়গা পেল Apple
ক্যালিফোর্নিয়ার টেক জায়ান্ট অ্যাপলও এই তালিকার শীর্ষ পাঁচে জায়গা ধরে রেখেছে। এই ত্রৈমাসিকে সংস্থাটি ৪৯ লক্ষ ইউনিট শিপমেন্ট করেছে এবং ১০ শতাংশ মার্কেট শেয়ার অর্জন করেছে। যদিও iPhone Air প্রত্যাশা মতো বিক্রি করতে পারেনি, তবে iPhone ১৭ সিরিজ সংস্থার বিক্রিকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে।
সব মিলিয়ে বলা যায়, ভারতের স্মার্টফোন মার্কেটে এখন প্রতিযোগিতা তুঙ্গে। যেখানে একসময় স্যামসাং ও শাওমি দৌড়ের প্রথম সারিতে ছিল, সেখানে এখন Vivo ধারাবাহিকভাবে নিজেদের অবস্থান মজবুত করছে। নতুন ফিচার, আকর্ষণীয় দাম এবং ক্রেতা-বান্ধব অফার—এই তিনেই বর্তমানে ভিভোর জয়যাত্রা অব্যাহত।