ভারতের EV বাজারে জমি কিনছে ভিনফাস্ট অটো

ভিয়েতনামী বৈদ্যুতিক যান (EV) নির্মাতা ভিনফাস্ট অটো তার পরিকল্পিত উৎপাদন সুবিধার জন্য সম্ভাব্য সাইটগুলি মূল্যায়ন করছে এবং ইতিমধ্যে তামিলনাড়ুতে দুটি অবস্থান পর্যালোচনা করেছে । Advertisements…

ভিয়েতনামী বৈদ্যুতিক যান (EV) নির্মাতা ভিনফাস্ট অটো তার পরিকল্পিত উৎপাদন সুবিধার জন্য সম্ভাব্য সাইটগুলি মূল্যায়ন করছে এবং ইতিমধ্যে তামিলনাড়ুতে দুটি অবস্থান পর্যালোচনা করেছে ।

Advertisements

আইকনিক ইভি নির্মাতা টেসলার প্রতিদ্বন্দ্বী হিসাবে চিহ্নিত , অটো কোম্পানিটিকে চেন্নাইয়ের উত্তরে মানলুর অঞ্চলের পাশাপাশি রাজ্যের দক্ষিণতম জেলা তুতিকোরিনে জমি দেখানো হয়েছে। জানা গেছে,
“VinFast তামিলনাড়ু এবং গুজরাটের প্রতি আগ্রহী কারণ এটির একটি বন্দর প্রয়োজন। রাজ্যের পূর্ব-পশ্চিম সংযোগের কারণে তামিলনাড়ু কোম্পানির জন্য একটি সুবিধাজনক বিকল্প”।

বিজ্ঞাপন

কোম্পানি, ২০২৬ সালের মধ্যে যানবাহন একত্রিত করা শুরু করার লক্ষ্যে প্রায় ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে যা “অসাধারণ সম্ভাবনা”।ভিয়েতনামের কোম্পানিটি অস্থায়ীভাবে নাসডাকে তালিকাভুক্ত হওয়ার পর আগস্টে বিশ্বের তৃতীয় মূল্যবান গাড়ি নির্মাতা হয়ে উঠেছে।

বিশ্লেষকদের সাথে তার সাম্প্রতিকতম পোস্ট-আর্নািং কলে, ভিনফাস্ট বলেছেন যে ইন্দোনেশিয়া ছাড়াও, এটি ভারতকে আরেকটি বাজার হিসাবে চিহ্নিত করেছে যেখানে এটি ২০২৬ সালে উৎপাদন শুরু করার জন্য একটি সুবিধা তৈরি করতে চায়৷ প্রথম ধাপে 50,000 গাড়ি (প্রতি বছর) এবং আনুমানিক মোট কভারেজ $150-200 মিলিয়ন, ম্যানেজিং ডিরেক্টর এবং ভিনফাস্ট অটোর গ্লোবাল সিইও এই কথা বলেছেন ৫ অক্টোবর। তিনি বলেন, “আমরা ইন্দোনেশিয়া এবং ভারত উভয় ক্ষেত্রেই ইভি গ্রহণের বর্ধিত সম্ভাবনায় অংশগ্রহণ করার আশা করি যেখানে বর্তমানে ইভির অনুপ্রবেশ খুবই কম।”

ভিয়েতনামের হাই ফং-এ ভিনফাস্টের একটি উৎপাদন সুবিধা রয়েছে। জুলাই ২৮-এ, কোম্পানিটি উত্তর ক্যারোলিনায় তার প্রথম আমেরিকান কারখানার জন্য ভিত্তি তৈরি করে যা ১,৮০০ একর জুড়ে বিস্তৃত এবং অন্যান্য উৎপাদন সুবিধা ছাড়াও সাধারণ সমাবেশ, বডি এবং পেইন্ট শপগুলির জন্য প্রধান উৎপাদন এলাকা নিয়ে গঠিত। এটি বলেছে যে এটির বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রথম পর্যায়ে ১৫০,০০০ গাড়িতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

ভারতের পরিকল্পনা

এ সি লাইনস অফ কমিউনিকেশন (এসএলওসি) হল একটি জাহাজ দ্বারা বিন্দু A থেকে বি পর্যন্ত ট্রানজিট করার জন্য নেওয়া একটি রুট। সামুদ্রিক পরিভাষায়, এটি পণ্য পরিবহনের জন্য সংক্ষিপ্ত, অর্থনৈতিক এবং নিরাপদ হওয়া উচিত। কেউ কেউ একে রাষ্ট্রের অর্থনীতির ‘নাভির কর্ড’ এবং ‘একটি অঞ্চলের অর্থনীতির ধমনী’ বলে আখ্যায়িত করেছেন। ল্যান্ডমাস, চোক পয়েন্ট, রিফ, ফাউল গ্রাউন্ড এবং বন্দর ও পোতাশ্রয়ের অবস্থানের ক্ষেত্রে ভূগোলের উপর নির্ভর করে SLOCs দৈর্ঘ্যে পরিবর্তিত হয়।

ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস (আইডিএসএ) এর দ্বিমাসিক জার্নাল কৌশলগত বিশ্লেষণে বিজয় সাখুজা বলেছেন, “ভারত মহাসাগর গুরুত্বপূর্ণ SLOC এবং সামুদ্রিক চোক পয়েন্টগুলির আবাসস্থল।” এই সাগর দিয়ে উপসাগর, আফ্রিকা ও ইউরোপ ট্রানজিট করে। শিপিং লেনটি ভারত মহাসাগরে ট্রানজিট করে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কৌশলগত চোক পয়েন্টে প্রবেশ করে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান, কোরিয়া, তাইওয়ান এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির জন্য অত্যন্ত ভূ-কৌশলগত গুরুত্ব রয়েছে। এই অবস্থার পরিপ্রেক্ষিতে, উত্তর ভারত মহাসাগর সামুদ্রিক ক্রিয়াকলাপের সাথে বিকশিত হচ্ছে এবং অর্থনৈতিক এবং নিরাপত্তা উভয় স্বার্থই একটি ঘনীভূত আকারে প্রভাব ফেলছে।”

তামিলনাড়ুতে তিনটি প্রধান বন্দর রয়েছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর সহ ভারতীয় রাজ্যগুলির তালিকার শীর্ষে রয়েছে। তিনটি বন্দর হল চেন্নাই বন্দর, কামারাজার বন্দর (চেন্নাইয়ের কাছে এন্নোরে), এবং ভিও চিদাম্বরানার পোর্ট অথরিটি (তুতিকোরিনে)।

এই বছরের এপ্রিলে, চেন্নাই পোর্ট অথরিটি (সিএইচপিএ) এবং এনোরে কামারাজার পোর্ট লিমিটেড একসাথে 380,000 গাড়ি রপ্তানি করেছে বলে জানা গেছে। বছরের আগের সময়ের 306,000 ইউনিটের বিপরীতে FY23।এবং কিয়া মোটরস এই সময়ের মধ্যে CPA থেকে রপ্তানির একটি বড় অংশের জন্য দায়ী।